মুজিব ১০০ আইডিয়া প্রতিযোগিতায় সেরা দশে “বঙ্গবন্ধু অলিম্পিয়িাড”

সিনিউজ ডেস্ক: শিক্ষা মন্ত্রনালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন আয়োজনে অনুষ্ঠিত মুজিব ১০০ আইডিয়া প্রতিযোগিতায়  সেরা ১০ উদ্ভাবক দলকে পুরস্কার প্রদান করা হয়েছে । সেখানে ১০৫১টি উদ্ভাবনী আইডিয়ার মধ্যে সেরা দশে জায়গা করে নিয়েছে “বঙ্গবন্ধু অলিম্পিয়িাড” অনলাইন শিক্ষামূলক গেম। শুক্রবার (১০ ডিসেম্বর) ঢাকায় বঙ্গবন্ধু আন্তজার্তিক সম্মেলন কেন্দ্রে প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি

চতুর্থ শিল্প বিপ্লব সম্মেলনে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ভার্চুয়াল প্লাটফর্মে সম্মেলনের শুভ উদ্বোধন ঘোষণা করেন। সমাপনি অনুষ্ঠানে বক্তব্য রেখেছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তিনি তরুণদের উদ্ভাবনী শক্তি দিয়ে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে প্রেরণা দিয়েছেন।

 

অংশগ্রহণকারীরা শিক্ষা,  স্বাস্থ্যসেবা, কৃষি, স্মার্ট শহর ও গ্রাম, কর্মসংস্থান, ই-গভর্ন্যান্স, পরিবহন ও পর্যটন, পরিবেশ, রিটেইল ও ই-কমার্স এবং ব্যাংকিং ও আর্থিকসহ ১০টি ক্ষেত্রে ১০৫১টি উদ্ভাবন ধারণা জমা দেন। এই ১০৫১ টি থেকে প্রথমে সেরা ১০০ এবং এরপর তার মধ্য থেকে সেরা ১০ জন নির্বাচিত করা হয়। বঙ্গবন্ধু অলিম্পিয়িাড শিক্ষাক্ষেত্রে সেরা আইডিয়া হিসেবে নির্বাচিত হয়। প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বর্তমান সরকার তরুণদের উদ্ভাবন সক্ষমতা বাস্তবায়নের জন্য উপযুক্ত পরিবেশ তৈরিতে কাজ করছে এবং ভবিষ্যতে এই আইডিয়াগুলোতে ৫০ লাখ থেকে ৫ কোটি টাকা পর্যন্ত বিনিয়োগ করা হবে।

 

বঙ্গবন্ধু অলিম্পিয়াড” একটি ওয়েব ও অ্যাপস ভিত্তিক শিক্ষামূলক গেম। যেখান শিক্ষার্থীরা বিনামূল্যে রেজিস্ট্রেশন করে একক ও যৌথভাবে সহপাঠীদের চ্যালেঞ্জ করে স্ব স্ব পাঠ্যবই ও অন্যান্য বইয়ের প্রশ্নোত্তর প্রদানের মাধ্যমে নিয়মিতভাবে বইপড়া ও অনুশীলন করতে পারবে এবং অর্জিত পয়েন্টের বিপরীতে কৃতিত্বের সনদ, নানাবিধ প্রয়োজনীয় পণ্য, খাদ্যসামগ্রী, নানান সেবায় মূল্যছাড়, বৃত্তি ও উপহার অর্জন করতে পারবে।শিক্ষার্থীদের মানসিকতা প্রযুক্তি নির্ভরতা ও ভবিষ্যৎ সাফল্যের কথা মাথায় রেখে বিনোদনের পাশাপাশি পড়াশোনায় আরো বেশি মনোযোগী করে তোলার লক্ষ্য ও উদ্দেশ্যকে সামনে রেখেই বঙ্গবন্ধু অলিম্পিয়াডের গঠনমূলক এই প্রয়াস।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।