হারমনি প্রকল্পের প্রথম সম্মেলন ডিআইইউ’র প্রতিনিধিদল

সিনিউজ ডেস্ক: হারমনি প্রকল্পের প্রথম সম্মেলন  ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) চার সদস্যের একটি প্রতিনিধি দল বিশ্ববিদ্যালয়ের পরিচালক (প্রশাসন) ও ট্রাস্টি বোর্ডের সদস্য ড. মোহাম্মদ ইমরান হোসেনের নেতৃত্বে ভারতের মুম্বাইয়ে সম্প্রতি অনুষ্ঠিত নরসি মঞ্জি ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট স্টাডিজ (এনএমআইএমএস) ইউনিভার্সিটি কর্তৃক আয়োজিত ‘‘ইউরোপীয় ইউনিয়ন এবং এশিয়ান দেশগুলির মধ্যে আন্তর্জাতিককরণ এবং ভার্চুয়াল এক্সচেঞ্জ” শীর্ষক ১ম হারমনি সম্মেলন ও প্রকল্প সভায় অংশগ্রহণ করেছে। দু-দিনব্যাপি অনুষ্ঠিত ইন্টারেক্টিভ হাইব্রিড কনফারেন্সে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি আন্তর্জাতিকীকরণের বিভিন্ন উদ্যোগ তুলে ধরে এবং বাংলাদেশ, বুলগেরিয়া, ভারত, লিথুয়ানিয়া, স্পেন, ¯েøাাভেনিয়া এবং ভিয়েতনামের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলি থেকে উল্লেখযোগ্য একাডেমিক ও গবেষণা অনুশীলনগুলি পর্যালোচনা করে।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ইরাসমাস+সিবিএইচই হারমনি প্রজেক্টের অন্যতম অংশীদার যেখানে ইউরোপীয় কমিশন থেকে প্রায় ১ মিলিয়ন ইউরো অর্থায়ন করা হয়েছে এবং অংশীদার হিসাবে এশিয়ান এবং ইউরোপীয় দেশের ১১ টি বিশ্ববিদ্যালয়কে অন্তর্ভুক্ত করেছে। ইইউ হারমনি প্রকল্পের লক্ষ্য ডিআইইউ এবং প্রকল্পের অন্যান্য অংশীদারদের মতো উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান গুলোর আধুনিকীকরণ, প্রবেশাধিকার এবং আন্তর্জাতিকীকরণকে সহযোগীতা করা। সম্মেলনে এসিইউ, এসআইআই এবং প্রকল্প অংশীদারদের অধিবেশনের পাশাপাশি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইন্টারন্যাশনাল এ্যার্ফেয়াসের ঊধ্বর্তন সহকারী পরিচালক সৈয়দ রায়হান-উল-ইসলাম,‘‘‘ডিআইইউ’র ডিজিটালাইজেশনের সেরা অনুশীলন এবং আন্তর্জাতিক মবিলিটি প্রোগ্রামের” উপর একটি সেশন উপস্থাপন করেন।

ইইউ হারমনি কনসোর্টিয়ামের সদস্য বিশ্ববিদ্যালয়ের প্রায় ১২০জন শিক্ষক, বিশ্ববিদ্যালয়ের লিডার এবং কর্মকর্তা যারা আন্তর্জাতিকীকরণ প্রচেষ্টার সাথে জড়িত তারা সরাসরি এবং অনলাইনে সম্মেলনে অংশ নেন। সম্মেলনে হারমনি প্রকল্পের সমন্বয়ক ড. রাফায়েল ডি মিগুয়েল এবং ড. ওলেসিয়া সিরবু, সহ-সমন্বয়ক প্রকল্প অংশীদার সদস্যদের সাথে পরিকল্পনা ও মূল্যায়নের জন্য একটি সভায় অংশগ্রহণ করেন।

ইইউ হারমনি প্রকল্পের সামগ্রিক উদ্দেশ্য এবং অংশীদার দেশগুলির মূল ভিত্তি হল উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিতে সংস্কার প্রক্রিয়াগুলিকে প্রভাবিত করা, যা তাদেরকে শিক্ষা, গবেষণা, গতিশীলতা এবং পরিষেবার বিধানে কৌশলগতভাবে আন্তর্জাতিকীকরণ পরিচালনা করতে সক্ষম করে। সফল সম্মেলন শেষে ডিআইইউসহ এনএমআইএমএস এবং প্রকল্প অংশীদার বিশ্ববিদ্যালয়গুলি সহযোগিতা চুক্তি স্বাক্ষর করেছে।

 

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।