ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে দেশের প্রথম অ্যাস্ট্রোফিজিক্স সেন্টার উদ্বোধন

সিনিউজ ডেস্ক: ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি (এমসিটি) বিভাগের তত্ত্বাবধানে দেশের প্রথম ‘অ্যাস্ট্রোফিজিক্স সেন্টার’ খোলা হয়েছে গত ২৮ নভেম্বর। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডক্টর এম লুৎফর রহমান এটি উদ্বোধন করেন । ্এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি অনুষদের ডীন প্রফেসর ড. সৈয়দ আকতার হোসেন, ইন্টারন্যাশনাল এফেয়ার্সের পরিচালক প্রফেসর ড. মোঃ ফখওে হোসেন, কম্পিউটার সায়েন্স এনড ইইঞ্জনিয়ারিং বিভাগের প্রধান প্রফেসর ড. শেখ রাশেদ হায়দার নূরী, মাল্টিমিডিয়া এন্ড ক্রিয়েটিভ টেকনোলজি ডিপার্টমেন্টের প্রফেসর শেখ মোঃ আল্ল্যাইয়ার,এডজাঙ্কট ফ্যাকাল্টি ও উম্মাদ সম্পাদক কার্ট‚নিস্ট আহসান হাবিব ও ‘অ্যাস্ট্রোফিজিক্স সেন্টার’ এর আহŸায়ক ও সহকারি অধ্যাপক এনিমেটর আরিফ আহমেদসহ বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী ছাড়াও ছিলেন বিভিন্ন বিভাগের অধ্যাপবৃন্দ।

অনুষ্ঠানের শুরুতে এই ‘অ্যাস্ট্রোফিজিক্স সেন্টার’ এর আহŸায়ক অ্যাসোসিয়েট প্রফেসর আরিফ আহমেদ যিনি দেশের একজন পাইওনিয়ার এনিমেটর এবং দেশের অন্যতম সায়েন্স ইন্সপায়ার্ড পেইন্টার মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনের মাধ্যমে দেশে ‘অ্যাস্ট্রোফিজিক্স সেন্টার’ এর গুরুত্ব এবং উদ্দেশ্য তুলে ধরেন। দেশের প্রথম এই অ্যাস্ট্রোফিজিক্স সেন্টারে দিল্লি থেকে আনা একটি শক্তিশালি টেলিস্কোপ বসানো হয়েছে। যা দিয়ে ছাত্রছাত্রীরা রাতের আকাশে তারা, গ্রহ-নক্ষত্র, গ্যালাক্সি মহাকাশ দেখতে পারবে। টেলিস্কোপের মাধ্যমে মহাবিশ্বের বিশালতা পর্যবেক্ষণ করা সবার জন্যই জরুরি।

অনুষ্ঠানে বিজ্ঞান বক্তা আসিফের ডিসকাশন প্রজেক্ট সায়েন্স-এর ‘মহাবৃত্ত’ এবং গরপই ঝপরবহঃরভরপ দুটি প্রতিষ্ঠানের সঙ্গে এমওইউ স্বাক্ষর করা হয়েছে। ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের নলেজ টাওয়ারের ১৪ তলায় অবস্থিত এই সেন্টারটি নিয়ে শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা তৈরী হয়েছে।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।