বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের ১০ বছর পূর্তি ও সেমিনার অনুষ্ঠিত

বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম (বিবিএফ) আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশের (এআইইউবি) সহযোগিতায় ১৮ মার্চ শনিবার, ‘৬ষ্ঠ বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম সেমিনার’-এর আয়োজন করেছে।

ঢাকা ব্যাংক লিমিটেড, বেক্সিমকো ও ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার-এর সহায়তায় রাজধানীর হোটেল লা মেরিডিয়ান ঢাকায় সেমিনারটির আয়োজন করা হয়। বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের (বিবিএফ) এবারের এই বার্ষিক আয়োজনের থিম বা প্রতিপাদ্য হলো ‘ব্র্যান্ডিং ইন ডিজিটাল এজ’ বা ‘ডিজিটাল বা প্রযুক্তির এই যুগে ব্র্যান্ডিং’।

সেমিনারটি আয়োজনের লক্ষ্য হলো সিএক্সও বা শীর্ষ নির্বাহী, হেড অব মার্কেটিং বা বিপণন প্রধান, ব্র্যান্ড ম্যানেজার, এজেন্সি হেড, অপারেশন হেড, ডিজিটাল মার্কেটিং ডিপার্টমেন্ট এবং বাংলাদেশের নেতাদের (লিডারস অব বাংলাদেশ) ডিজিটাল ট্রানজিশন বা প্রযুক্তিগত উত্তরণের প্রক্রিয়া সম্পর্কে সচেতন করে তোলা। যাতে তারা বাংলাদেশকে ইতিবাচক উপায়ে বদলে দেওয়া নিত্যনতুন ও অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার ও এটির সাথে খাপ খাইয়ে নিতে উৎসাহ বোধ করেন।

দিনব্যাপী এই সেমিনারে বক্তব্য দেন আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশের (এআইইউবি) প্রো ভাইস চ্যান্সেলর ডক্টর চার্লস সি ভিলানুয়েভা । তিনি অতিথিদের অংশ নেওয়ার জন্য স্বাগত জানান। এতে বিশেষ বক্তব্য দেন ঢাকা ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সৈয়দ মাহবুবুর রহমান। সেমিনারে সূচনা উদ্বোধনী বক্তব্য দেন বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের (বিবিএফ) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রতিষ্ঠাতা শরিফুল ইসলাম।

সেমিনারে প্রথমেই মূল প্রবন্ধ উপস্থাপন করেন ওয়ার্ল্ড মার্কেটিং অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ও এশিয়া মার্কেটিং ফেডারেশনের সহপ্রতিষ্ঠাতা হারমাওয়ান কার্তাজায়া। তার মূল প্রবন্ধ উপস্থাপনের পরই সেমিনারে অংশগ্রহণকারীদের গোইজুয়েটা বিজনেস স্কুল অব ইমোরি ইউনিভার্সিটির মার্কেটিংয়ের প্রফেসর চার্লস এইচ কেলস্টাডট ও প্রফেসর জগদীশ শেঠের বক্তব্যের রেকর্ড বাজিয়ে শোনানো হয়।

পরবর্তী অধিবেশনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কোকা-কোলার ভারত ও দক্ষিণ-পশ্চিম এশিয়ার ভাইস প্রেসিডেন্ট মার্কেটিং দেবব্রত মুখার্জী। এছাড়া সেমিনারে ‘ট্র্যাডিশনাল টু ডিজিটাল : দ্য অর্গনাইজশেনাল পারসপেক্টিভ’ বা ‘সনাতন পদ্ধতি থেকে প্রযুক্তির ব্যবহার : প্রাতিষ্ঠানিক প্রেক্ষিত’ শীর্ষক একটি প্যানেল আলোচনার আয়োজন করা হয়। এই পর্বে প্যানেল আলোচনায় অংশ নেন ব্র্যাক ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর সৈয়দ সাদ আন্দালীব, গ্রামীণফোনের সিনিয়র ডিরেক্টর এবং হেড অব ট্রান্সর্ফম কাজী মাহবুব হাসান, রহিমআফরোজ সোলারের গ্রুপ ডিরেক্টর মুনাওয়ার মিসবাহ মঈন এবং আমরা টেকনোলজিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সৈয়দ ফরহাদ আহমেদ।

এর পরে ‘ফিউচার অব মার্কেটিং : ব্র্যান্ড ইভলবিং ফ্রম ট্র্যাডিশনাল টু ডিজিটাল ল্যান্ডস্কেপ’ শীর্ষক ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও বাংলাদেশের অংশগ্রহণভিত্তিক একটি কেইস স্টাডি প্রেজেন্টেশন দেওয়া হয়। এই অধিবেশনটি সঞ্চালনা করেন নানিয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটির ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ও নানিয়াং টেকনোপ্রিনিউরশিপ সেন্টারের পরিচালক ড. হুই ডেন হুয়ান। আলোচনায় অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) অধ্যাপক ড. সৈয়দ ফারহাত আনোয়ার এবং এশিয়া মার্কেটিং ফেডারেশনের (এমএমএফ) মহাসচিব ও ফিলিপাইন মার্কেটিং অ্যাসোসিয়েশনের সাবেক প্রেসিডেন্ট মারিয়া লুজ ই. জেভিয়ার।

পরবর্তী অধিবেশন ছিল কি নোট বা মূল প্রবন্ধ উপস্থাপনের। এই পর্বে কান্তর মিলওয়ার্ড ব্রাউনের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও চিফ গ্লোবাল অ্যানালিস্ট নাইজেল হোলিস ‘ব্র্যান্ড বিল্ডিং ইন দ্য ডিজিটাল এজ’ বা ‘ডিজিটাল বা প্রযুক্তির যুগে ব্র্যান্ডের ভাবমূর্তি প্রতিষ্ঠা’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন।

সর্বশেষ মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইএসইএডিই বিজনেস স্কুলের অধ্যাপক ও স্পেনের প্রখ্যাত রক শিল্পী সালভাদর লোপেজ জিমেনেজ।

সেমিনারে সব অংশগ্রহণকারীকে অধ্যাপক ফিলিপ কটলার, হারমাওয়ান কার্তাজায়া ও আইওয়ানসেটিয়াভ্যান রচিত ‘মার্কেটিং ৪.০: মুভিং ফ্রম ট্র্যাডিশনাল টু ডিজিটাল’ শীর্ষক ই-বুক দেওয়া হয়। ই-বুকটি কিনে উপহার দিয়েছে বাংলাদেশের এক নম্বর চেইন সুপারশপ স্বপ্ন।

এই সেমিনার আয়োজনের পূর্বে বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম তাদের প্রতিষ্ঠার ১০ বছর পূর্তি উজ্জাপন করেছে এবং সেই সাথে হোটেল লা মেরিডিয়ান ঢাকা এর গ্রেন্ড বল রুমে বাংলাদেশে প্রথমবারের মতো আয়োজন করে এশিয়া মার্কেটিং ফেডারেশন (এএমএফ) এর পরিচালনা পরিষদের বার্ষিক সম্মেলন। এই পরিচালনা পরিষদ সম্মেলন এর হসপিটালিটি পার্টনার হিসাবে ছিল হোটেল লা মেরিডিয়ান ঢাকা। সর্বমোট ১৬টি সদস্য দেশের ৩২জন প্রতিনিধি এই পরিচালনা পরিষদ সম্মেলনে অংশগ্রহণ করে, যার কেন্দ্রিয় বিষয়বস্তু ছিল; এবছরের গুরুত্বপূর্ণ তথ্যদি! কিভাবে একত্রে এএমএফ-কে আরও কার্যকরি করা যায় একত্রিত বিষয়বস্তুর মাধ্যমে।

দিনব্যাপী এই সেমিনারে অতিথিসহ শীর্ষ নির্বাহী, হেড অব মার্কেটিং, ব্র্যান্ড ম্যানেজার, এজেন্সি হেড, অপারেশন হেড ও বাংলাদেশের নেতৃবৃন্দ মিলিয়ে প্রায় ৩৫০ জন অংশ নেন। আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশের (এআইইউবি) সহযোগিতায় ৬ষ্ঠ বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম সেমিনার’ শীর্ষক দিনব্যাপী এই সেমিনারের আয়োজন করে বিবিএফ।

এটি আয়োজনে আরো সহায়তা করেছে ঢাকা ব্যাংক লিমিটেড, বেক্সিমকো ও ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার, ইয়েলো, বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেড ও রহিম আফরোজ সোলার। ইভেন্ট পার্টনার হিসেবে ছিল হোটেল লা মেরিডিয়ান ঢাকা। এতে এয়ারলাইন পার্টনার হয়েছে ইতিহাদ এয়ারওয়েজ। সুপারশপ স্বপ্ন হয়েছে রিটেইল পার্টনার। টেরাকোট্টা হয়েছে ব্র্যান্ডিং পার্টনার। এমএসবি স্ট্র্যাটেজিক পার্টনার, আমরা টেকনোলজি পার্টনার, ওয়েবেবল সোশ্যাল মিডিয়া পার্টনার হয়েছে। এছাড়া পিআর বা জনসংযোগ পার্টনার হয়েছে মাস্টহেড পিআর।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.