নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২২ চ্যাম্পিয়ন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের ‘টিম ডায়মন্ডস’

সিনিউজ ডেস্ক: নাসা স্পেস এপস্ চ্যাম্পিয়নশীপ ২০২২ এ চ্যাম্পিয়ন ড্যাফোডিল ইন্টারন্যাশনালইউনিভার্সিটির টিম ডায়মন্ডস্ এর সদস্যদের প্রত্যেককে পরবর্তী স্প্রিং সেমিস্টারের জন্য ৫০% ছাড় দেওয়া হয়েছে। এর ফলে টিম ডায়মন্ডস্ এর সদস্যরা সর্বোচ্চ ৮০% র্পন্ত ছাড় পেল। এতদসংক্রান্ত একটি স্মারক গত ১৮ ডিসেম্বর, ২০২৩ তারিখে রেজিস্ট্রার অফিস থেকে জারি করা হয় যার মেমো DIU/RegAM&S/২৩-৫৩। আগামীতে শিক্ষার্থীদের জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে গুরুত্বপূর্ন কৃতিত্বপূর্ন ফলাফলে উৎসাহিত করতে এ উদ্যোগ নেয়া হয়েছে বলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. নাদির বিন আলী জানান।

শিক্ষার্থীদের মর্যাদাপূর্ণ কৃতিত্বের আলোকে, বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট দলের প্রত্যেক সদস্যের জন্য পরবর্তী স্প্রিং সেমিস্টার ২০২৪-এর জন্য ৫০% ছাড়ের ঘোষণা দিয়েছে। নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২২ প্রতিযোগিতায় ‘মোস্ট ইন্সপিরেশনাল’ প্রোজেক্ট হিসেবে চ্যাম্পিয়ন হয় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীদের দল ‘টিম ডায়মন্ডস’।

টিম ডায়মন্ডসের সদস্যরা হলেন: তিসা খন্দকার (টিম লিডার), মুনিম আহমেদ (সিস্টেম ডিজাইনার), ইনজামামুল হক সনেট (সিস্টেম আর্কিটেক্ট), আবু নিয়াজ (সিস্টেম ডেভেলপার) এবং জারিন চৌধুরী (গবেষক)।

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২২ নাসা কর্তৃক নিয়ন্ত্রিত একটি আন্তর্জাতিক হ্যাকাথন প্রতিযোগিতা। এবছর নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২২ এ বিশ্বের ১৬২টি দেশ থেকে ২৮১৪ টিম অংশগ্রহণ করেছিল এবং সকল যাচাই-বাচাই প্রক্রিয়া শেষে আন্তর্জাতিক বিচার প্রক্রিয়া জন্যে এবছর গেøাবাল নমিনেশন পেয়েছিল বিশ্বের ৪২০টি দল। পরিশেষে, আস্তর্জাতিকভাবে সকল বিচার প্রক্রিয়া শেষে মাত্র ৩৫ টি টিম “গেøাবাল ফাইনালিস্ট” এ জায়গা করে নিয়েছে। ৩৫ টি দলের এই তালিকায় একমাত্র বাংলাদেশী দল হিসেবে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২২ এর গেøাবাল ফাইনালিস্টে জায়গা করে নিয়েছিল “টিম ডায়মন্ডস”। বাংলাদেশে এই প্রতিযোগিতা আয়োজন করে ‘বাংলাদেশ এসোসিয়েশন অব সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস’ বা বেসিস।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।