সুবিধাবঞ্চিত শিশুদের জন্য বই অনুদানের আহ্বান বিকাশ-প্রথম আলো ট্রাস্টের

সিনিউজ ডেস্ক: প্রথমবারের মতো অমর একুশে বইমেলায় ঘুরতে এসে দারুণ উচ্ছ্বসিত মাস্তুল ফাউন্ডেশন পরিচালিত এতিমখানা ও স্কুলের শিক্ষার্থী আফসানা, সুমাইয়া, আনাউ, আনিসা ও পলাশ। তাদের আনন্দের মাত্রা আরো বেড়ে গেছে বিকাশ ও প্রথম আলো ট্রাস্টের উদ্যোগে দেয়া গল্পের বই উপহার পেয়ে।

 

গত চারটি বইমেলার ধারাবাহিকতায় এবারো মেলায় আসা দর্শনার্থী-পাঠক-লেখক-প্রকাশকদের কাছ থেকে বই সংগ্রহ করছে বিকাশ। আর যারা ঢাকার বাইরে আছেন, তারা নিকটস্থ বিকাশ গ্রাহক সেবা কেন্দ্রে গিয়েও বই দিয়ে আসতে পারছেন। বিকাশ অ্যাপ থেকেও বই কেনার জন্য সরাসরি অনুদান দেয়া যাচ্ছে প্রথম আলো ট্রাস্টে। অনুদানের বই এবং বিকাশের পক্ষ থেকে দেয়া বই মিলিয়ে এবারো প্রথম আলো ট্রাস্টের মাধ্যমে সারাদেশে সুবিধাবঞ্চিত শিশুদের স্কুল, পাঠাগারসহ বিভিন্ন প্রতিষ্ঠানের পাঠাগারে বিতরণ করা হবে।

 

এরই অংশ হিসেবে মঙ্গলবার বিকেলে বইমেলায় মাস্তুল ফাউন্ডেশন পরিচালিত স্কুল ও এতিমখানা থেকে আসা ১০ জন সুবিধাবঞ্চিত শিশুর হাতে অনুদানের কিছু বই তুলে দেন দৈনিক প্রথম আলোর ব্যবস্থাপনা সম্পাদক ও কথা সাহিত্যিক আনিসুল হক এবং বিকাশ-এর চিফ মার্কেটিং অফিসার মীর নওবত আলী।

 

শিশুদের হাতে বই তুলে দিয়ে আনিসুল হক বলেন, “বিকাশ খুবই উদ্ধাবনী এবং সৃজনশীল একটি কর্মসূচি হাতে নিয়েছে সুবিধাবঞ্চিত শিক্ষার্থী ও শিশুদের হতে বই তুলে দেয়ার জন্য। আমরা লক্ষ্য করছি মানুষ বইমেলায় বই কিনতে যেমন আসছে তেমনি অনেকে বই অনুদানও দিয়ে যাচ্ছেন। আশা করছি এ বছর এক লক্ষ বই জোগাড় করতে পারবো। আমরা সকলকে আহ্বান জানাচ্ছি শিশু-কিশোরদের উপযোগী ভালো মানসম্পন্ন বই অনুদান দিতে, যা প্রথম আলো ট্রাস্ট দেশের বিভিন্ন স্থানে পৌঁছে দিবে।”

 

বিকাশ-এর চিফ মার্কেটিং অফিসার মীর নওবত আলী বলেন, “২০২০ সাল থেকে বিকাশ বই সংগ্রহের এই কার্যক্রম পরিচালনা করছে। প্রতিবছরই এই কর্মসূচির পরিসর বাড়ছে। সংগ্রহীত বইগুলোর সাথে বিকাশও কিছু বই যোগ করে তা দেশের বিভিন্ন প্রান্তে সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে বিতরণ করে আসছে। বই অনুদান দিতে আমরা সবাইকে আহ্বান জানাই যাতে আরো দূর-দুরান্তে সুবিধাবঞ্চিত ছাত্র-ছাত্রীদের মাঝে এই বইগুলো পৌঁছে দিতে পারি।”

 

বইমেলা উপলক্ষ্যে গত চার বছরে এই কর্মসূচির মাধ্যমে দেশব্যাপী ১৪৭,০০০ বই বিতরণ করেছে বিকাশ। এবারের বই বিতরণ কার্যক্রমকে সফল করে তুলতে মেলা প্রাঙ্গণে বিকাশ স্থাপন করেছে ৭টি বই সংগ্রহ বুথ। এই বুথে এসে নতুন-পুরাতন সব ধরনের বই দিতে পারছেন আগ্রহীরা। আর যারা ঢাকার বাইরে আছেন, তারা নিকটস্থ বিকাশ গ্রাহক সেবা কেন্দ্রে গিয়েও বই দিয়ে আসতে পারছেন। পাশাপাশি, বিকাশ অ্যাপের ডোনেশন আইকনে ক্লিক করে “বইয়ের জন্য অনুদান” অপশন থেকে বই কেনার অনুদান দেয়া যাচ্ছে। এছাড়া, নিচের এই লিংক থেকেও দেয়া যাবে অনুদান — https://donation.bkash.com/dbtpal/donate

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।