সরকারি দুই তথ্যপ্রযুক্তি প্রকল্পে কারিগরি সহায়তা দিচ্ছে রিভ সিস্টেমস

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ন্যাশনাল আইসিটি ইনফ্রা-নেটওয়ার্ক ফর বাংলাদেশ গভমেন্ট ফেজ-২ (ইনফো-সরকার)-এর দুই প্রকল্পে কারিগরি সহায়তা দিচ্ছে বাংলাদেশী বহুজাতিক সফটওয়্যার কোম্পানি রিভ সিস্টেমস।

বুধবার সন্ধ্যায় রাজধানীর মধ্যবাড্ডায় রিভ সিস্টেমস কার্যালয়ে এ সংক্রান্ত দুটি চুক্তি স্বাক্ষরিত হয়।

প্রকল্পদ্বয়ের একটি হচ্ছে সরকারি বিভিন্ন বিভাগ ও দপ্তরসমূহের ঢাকা কার্যালয়ের সঙ্গে বিভাগীয়, জেলা ও উপজেলা কর্মস্থল পর্যায়ক্রমে যুক্ত করতে ইন্টারনেটবিহীন ইন্ট্রানেট যোগাযোগ ব্যবস্থা স্থাপন। এর ফলে সরকারি দপ্তরসমূহ ফাইল ট্রান্সফার, তথ্য-উপাত্ত সংগ্রহসহ ইনস্ট্যান্ট ম্যাসেঞ্জারের মাধ্যমে তাৎক্ষণিক যোগাযোগ করতে পারবে যা ই-সার্ভিস ও বিভিন্ন নাগরিক সেবা প্রদান কার্যক্রমকে বেগবান করবে।

অপর প্রকল্পে নারী ও শিশুদের প্রতি সহিংসতা রুখতে অনলাইনে অভিযোগ প্রদান, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মধ্যমে তা পর্যবেক্ষণ ও তার সার্বিক রিপোর্ট অনলাইনে আপডেটেড রাখতে তৈরি করা হচ্ছে কম্পিউটার অ্যাপ।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ন্যাশনাল আইসিটি ইনফ্রা-নেটওয়ার্ক ফর বাংলাদেশ গভমেন্ট ফেজ-২ (ইনফো-সরকার)-এর প্রকল্প পরিচালক যুগ্ম সচিব মো. সাইফুল ইসলাম, সহকারী প্রকল্প পরিচালক এম আশরাফ হোসেন, সহকারী প্রকল্প পরিচালক ড. মোঃ জিয়াউদ্দিন ও তাঁদের সহযোগীবৃন্দ এবং রিভ সিস্টেমসের গ্রুপ সিইও এম রেজাউল হাসান ও সিইও আজমত ইকবালসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

ইনফো-সরকারের প্রকল্প পরিচালক মো. সাইফুল ইসলাম এসময় বলেন, ডিজিটাল বাংলাদেশের কার্যক্রম খুব দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে। ইনফো-সরকারের অধীনে এই দুটি প্রকল্প এখন পর্যন্ত সবচেয়ে বড় প্রকল্প। আর এই কাজে আমরা অত্যন্ত স্বচ্ছ যাচাই-বাছাইয়ের মাধ্যমে রিভ সিস্টেমসকে নির্বাচন করেছি। আশা করি আমরা আমাদের নির্ধারিত সময়ের মধ্যেই এই প্রকল্পের কাজ সম্পাদন করতে পারবো।

এ প্রসঙ্গে রিভ সিস্টেমসের সিইও আজমত ইকবাল জানান, বাংলাদেশ সরকারের এমন গুরুত্বপূর্ণ দুটি প্রকল্পের কাজ পেয়ে আমরা অত্যন্ত আনন্দিত এবং গর্বিত। আমরা নির্ধারিত সময়ের মধ্যেই এই প্রকল্পের যাবতীয় কারিগরি কার্যাবলি সম্পাদন করতে পারবো এবং যথাসময়ে হস্তান্তর করতে পারবো।

এর আগে সরকারি পর্যায়ে ইওআই তথা এক্সপ্রেস অব ইন্টারেস্টশেষে দেশি-বিদেশি প্রায় ১০টি প্রতিষ্ঠানের মধ্যে প্রতিদ্বন্দিতায় সার্বিক দিক বিবেচনায় তথ্য প্রযুক্তি প্রকল্পে কারিগরি সহায়তা করতে রিভ সিস্টেমসকে বেছে নেয়া হয়।

প্রসঙ্গত, রিভ সিস্টেমসের হেড কোয়ার্টার সিঙ্গাপুরে এবং প্রধান ডেভেলপমেন্ট সেন্টার বাংলাদেশ ও ভারতে। এছাড়াও যুক্তরাষ্ট্র, হংকং ও যুক্তরাজ্যে রয়েছে সেলস অফিস। বর্তমানে বাংলাদেশের বিটিসিএল ও বিভিন্ন আইজিডব্লিউ, আইসিএক্সসহ ৭৮টি দেশের ২৬০০’রও বেশি টেলিকম সার্ভিস প্রোভাইডার আস্থা রাখছে রিভের উপর।

1 Comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।