চালকদের কাছ থেকে সিলেটের যাত্রীরা পেলেন সর্বোচ্চ রেটিং

সিনিউজ ডেস্ক: উবার আজ ঘোষণা দিয়েছে, ড্রাইভার পার্টনারদের দেওয়া রেটিং অনুসারে বাংলাদেশি শহরগুলোর মধ্যে সিলেট শহরের যাত্রীদের গড় রেটিং সর্বোচ্চ। ৪.৮৯ গড় রাইডার রেটিং নিয়ে বাংলাদেশি উবার চালকদের মতে, এই শহর বাংলাদেশের সবচেয়ে ভালো আচরণকারী শহর। ৪.৮৪ গড় রাইডার রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে আছে চট্টগ্রাম এবং তৃতীয় স্থানে অবস্থানকারী ঢাকার গড় রাইডার রেটিং হলো ৪.৭১। ব্যবহারকারীর (যাত্রী ও চালক উভয়ই) সংখ্যার দিক দিয়েও এই তিনটি শহর বাংলাদেশে শীর্ষস্থানীয়।

উবারের দ্বিমুখী রেটিং সিস্টেমের মাধ্যমে যাত্রী ও চালকরা তাদের আচরণ ও সামগ্রিক অভিজ্ঞতার ভিত্তিতে একে অপরকে রেট করতে পারেন। সর্বোচ ৫ স্কোরের মধ্যে এই রেটিং করা যাবে। সম্প্রতি, প্রথমবারের মতো যাত্রীদের রেটিং কীভাবে গণনা করা হয়, তা সহজে দেখার সুযোগ করে দিয়েছে উবার। উবার অ্যাপের নতুন প্রাইভেসি সেন্টারে তারা নিজেদের রেটিংয়ের বিস্তারিত জানতে পারবেন। একজন যাত্রীর রেটিং হলো তার শেষ ৫০০টি ট্রিপের গড়।

উবার বিশ্বাস করে, নিজেদের তথ্য যাত্রীদের কাছে দৃশ্যমান থাকা উচিত। ইন-অ্যাপ প্রাইভেসি সেন্টারে গিয়ে তারা তথ্যটি দেখতে পারবেন। এই তথ্য দেখার জন্য:

  • সেটিংস মেন্যুতে প্রথমে প্রাইভেসি, এরপর প্রাইভেসি সেন্টার ট্যাপ করুন।
  • প্রাইভেসি সেন্টারে ডানদিকে সোয়াইপ করে “উড ইউ লাইক টু সি আ সামারি অফ হাউ ইউ ইউজ উবার (Would you like to see a summary of how you use Uber)?” টাইলে ক্লিক করুন।
  • নিচে স্ক্রল করে “ব্রাউজ ইয়োর ডেটা” সেকশনে যান এবং “ভিউ মাই রেটিংস”-এ ট্যাপ করুন।

এই নতুন ফিচার ও মাইলফলকটি স্পর্শ করা নিয়ে উবার বাংলাদেশ ও পূর্ব ভারত প্রধান আরমানুর রহমান বলেন, “নিত্যনতুন পণ্য ও পরিষেবার মাধ্যমে বাংলাদেশের জনগণকে সেবা প্রদান করতে আমরা দৃঢ়প্রতিজ্ঞ। আমি আনন্দিত যে, এখন যেকোনো উবার ব্যবহারকারী অ্যাপের নতুন প্রাইভেসি সেন্টার থেকে নিজের গড় রেটিংয়ের বিস্তারিত জানতে পারবেন। কয়জন চালক আপনাকে ৫-এ ৫ রেটিং দিয়েছে আর কয়জন ১ দিয়েছে সহ আরো অনেক কিছুই জানার সুযোগ আপনি এখন পাচ্ছেন। চালক ও যাত্রীদের মধ্যে একটি ইতিবাচক, সভ্য সম্পর্ক গড়ে তোলার জন্যও এটি গুরুত্বপূর্ণ।”

যাত্রীদের এই তথ্য প্রদানের মাধ্যমে যাত্রী ও চালকদের মধ্যে ইতিবাচক সম্পর্ক গড়ে তোলার ব্যাপারে উবার আশাবাদী। প্ল্যাটফর্মের চালকদের সাথে কথা বলে উবার প্রধান ৫টি বিষয়ের একটি তালিকা তৈরি করেছে। নিজেদের রেটিং উন্নত করতে এই তালিকা যাত্রীদের সাহায্য করবে।

রাইডার রেটিং উন্নত করার জন্য টিপস:      

  • প্রস্তুত থাকুন: দু’টি ঘটনায় চালকরা সবচেয়ে খুশি হন — যখন তারা পিকআপ লোকেশনে পৌঁছানোর সাথে সাথেই আপনি বের হওয়ার জন্য তৈরি থাকেন এবং যখন আপনি যে লোকেশন দিয়েছেন, ঠিক সেখানেই আপনাকে পাওয়া যায়। আপনার চালকের সময়কে শ্রদ্ধা করুন। তাদের অপেক্ষা করিয়ে রাখবেন না।
  • গাড়ি যেভাবে পেয়েছেন সেভাবেই রেখে আসুন: আপনার সব জিনিসপত্র এবং আবর্জনা গাড়ি থেকে নিয়ে বের হোন। গাড়িকে নোংরা রেখে যাবেন না।
  • সবাইকে সম্মান করুন: আমরা চাই চালক ও যাত্রীরা সবসময় নিরাপদ, শ্রদ্ধাশীল ও ইতিবাচক থাকবেন। চালক ও তাদের গাড়ির সাথে যাত্রীদের এমন ব্যবহার করা উচিত, যেমন ব্যবহার তারা নিজেরা পেতে চাইবেন।
  • জোরে ধাক্কা দিয়ে দরজা বন্ধ করবেন না: অমনযোগী অবস্থায় জোরে ধাক্কা দিয়ে গাড়ির দরজা বন্ধ করা একটি সাধারণ ঘটনা। এবং রেটিং কমিয়ে দেওয়ার পেছনে অনেক চালকই একে অন্যতম কারণ বলে চিহ্নিত করেছেন।
  • ভদ্র ও বিনয়ী আচরণ করুন: গত দু’-তিন বছর আমাদের সবারই বেশ অন্যরকম কেটেছে। এই সময়ে এসে একটু উদারতা ছড়ালে আমরা সবাই উপকৃত হতে পারি। “হ্যালো, কেমন আছেন?” দিয়ে কথা শুরু করুন, দু’জনেরই ভালো লাগবে।

*এখানে ব্যবহৃত সকল পরিসংখ্যানগত তথ্য গত দু’ বছরের তথ্য থেকে নেওয়া হয়েছে।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।