আলী যাকেরের ৭৭তম জন্মবার্ষিকী উদযাপন করলো এশিয়াটিক থ্রিসিক্সটি

সিনিউজ ডেস্ক:দেশের অগ্রণী ও অন্যতম শীর্ষস্থানীয় যোগাযোগ সেবাদাতা প্রতিষ্ঠান এশিয়াটিক থ্রিসিক্সটি এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও প্রখ্যাত মিডিয়া ব্যক্তিত্ব প্রয়াত আলী যাকেরের (০৬ নভেম্বর, ১৯৪৪ – ২৭ নভেম্বর, ২০২০) ৭৭তম জন্মবার্ষিকী উদযাপন করেছে।  রাজধানীর বনানীতে এশিয়াটিক সেন্টারে নানা আয়োজন ও উদ্যোগ গ্রহণের মধ্য দিয়ে আলী যাকেরের জন্মবার্ষিকী উদযাপন করা হয়।

‘স্মৃতিতে – স্মরণে আলী যাকের’ প্রতিপাদ্যে আয়োজিত অনুষ্ঠানের মধ্যে ছিলো সবুজ ও শিল্পের মাঝে আলী যাকেরের নিজের তৈরি কাজের জায়গা – ‘বাতিঘর’র এর উন্মোচন। যেখানে তাঁর গুণমুগ্ধ ও দর্শনার্থীরা স্মৃতি ও শিল্পের আলোকে আলী যাকেরকে খুঁজে পাবেন। এছাড়াও, অন্যান্য আয়োজনের মধ্যে ছিলো আলী যাকেরকে নিয়ে ওয়েবসাইটের উদ্বোধন এবং ‘আলী যাকের গ্র্যান্ট’ -এর আনুষ্ঠানিক ঘোষণা।

অনুষ্ঠানের অন্যতম গুরুত্বপূর্ণ আয়োজন হিসেবে ছিলো দেশের পাঁচ বিশিষ্ট ব্যক্তির – মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রতিষ্ঠাতা ট্রাস্টি ড. সারোয়ার আলী, দ্য ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম, সংসদ সদস্য আরমা দত্ত, ইউনিলিভারের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালক জাভেদ আখতার এবং অভিনেতা ও চিত্রনির্মাতা তারিক আনাম খান –  আলী যাকেরের স্মৃতির উদ্দেশ্যে প্রদীপ প্রজ্জ্বলন।

‘বিরাজ সত্য সুন্দর’ -এ বার্তার প্রতিধ্বনিতে সম্মানিত অতিথিদের উপস্থিতি ও নানা আয়োজন অনুষ্ঠানটিকে সফল করে তুলেছে। অনুষ্ঠানটি শুরু হয় একটি অডিও ভিজ্যুয়াল প্রদর্শনীর মধ্য দিয়ে। এরপরে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আলী যাকেরের দীর্ঘ সময়ের বন্ধু ও সহকর্মী আসাদুজ্জামান নূর; আলী যাকেরের ওয়েবসাইট উন্মোচন নিয়ে বক্তব্য রাখনে আলী যাকেরের ছেলে ইরেশ যাকের; এরপর ‘আলী যাকের গ্র্যান্ট’ ও ইউপিএল থেকে ইংরেজিতে আলী যাকেরের জীবনী ‘সেই অরুণোদয় থেকে’ প্রকাশের ঘোষণা দেন আলী যাকেরের ৪৫ বছরের সঙ্গী সারা যাকের এবং এরপরে বাতিঘরের উদ্বোধন ঘোষণা করেন আলী যাকেরের কন্যা শ্রিয়া সর্বজয়া। এরপরে ‘বাতিঘর’ -এর উদ্বোধন করা হয়। উপস্থিত বিশিষ্টজনেরা ‘বাতিঘর’ -এর উদ্বোধনীতে প্রদীপ প্রজ্জ্বলন করেন এবং বক্তব্য রাখনে।

অনুষ্ঠানে স্বশরীরে অংশগ্রহণ করেন নিমা রহমান, মোরশেদ আলম, মামুনুর রশীদ সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ। এছাড়া, অনুষ্ঠানে জুমের মাধ্যমে অংশগ্রহণ করেন আলী যাকেরের বন্ধু, সহকর্মী ও পরিবারের সদস্যরা। অতিথিরা বাতিঘর ঘুরে দেখেন এবং আলী যাকেরের তোলা ছবির বিশেষ প্রদর্শনী উপভোগ করেন।

আলী যাকেরের জীবন ও কাজ নিয়ে শিল্প ও সংস্কৃতিপ্রেমী, বিশেষ করে তরুণদের ধারণা দিবে ‘বাতিঘর’। বাতিঘর এশিয়াটিক সেন্টারে (৭বি, এইচ ব্লক, বনানী, ঢাকা) অবস্থিত। আগ্রহীরা মুক্তিযোদ্ধা হিসেবে আলী যাকেরের ভূমিকা; সাহিত্য, চিত্রকর্ম ও সঙ্গীত নিয়ে তাঁর ভাবনা ও ভালোবাসা; এবং তাঁর ব্যক্তি ও পেশাগত জীবন নিয়ে জানতে চাইলে বাতিঘর ঘুরে আসতে পারেন।

এশিয়াটিক থ্রিসিক্সটি’র বিভিন্ন প্রতিষ্ঠানের সমন্বয়ের মাধ্যমে অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।