ড্যাফোডিল ইউনিভার্সিটিতে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগের সফলতা উদযাপন ২০২৩

সিনিউজ ডেস্ক:ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগের সফলতা উদযাপন ২০২৩ উপলক্ষ্যে আজ ২৮ ডিসেম্বর (বৃহস্পতিবার) রাজধানীর সোবহানবাগস্থ ড্যাফোডিল টাওয়ারের ৭১ মিলনায়তনে এক ‘মিট দ্যা প্রেস’ অনুষ্ঠানের আয়োজন করা হয়। ‘মিট দ্যা প্রেস’অনুষ্ঠানে লিখিত বক্তব্য পাঠকরেন বিশ্ববিদ্যালযের বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি অনুষদের ডীন প্রফেসর ড. সৈয়দ আখতার হোসেন। ড্যাফোডিলইন্টারন্যাশনালইউনিভার্সিটিরকম্পিউটং এন্ড ইনফরমেশনসিস্টেমসবিভাগেরপ্রধান ও উদযাপন কমিটির আহŸায়ক সরওয়ার হোসাইন মোল্লাহ’র সভাপতিত্বে ‘মিট দ্যা প্রেস’অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়েরবাণিজ্য ও উদ্যোক্তাবৃত্তি অনুষদেরডীনপ্রফেসর ড. মোঃমাসুমইকবাল, স্টুডেন্টএফেয়ার্সেরপরিচালক প্রফেসর ড. সৈয়দ মিজানুররহমান ওক্যারিয়ার ডেভেলাপমেন্ট সেন্টারের পরিচালক ড. তানভীর ফিত্তি আবীর।

‘মিট দ্যা প্রেস’ অনুষ্ঠানে বর্তমান সময়ের সর্বাধিক আলোচিত কৃত্রিমবুদ্ধিমত্তার প্রয়োগে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সফলতার চিত্র তুলে ধরাহয়। ‘মিট দ্যা প্রেস’ অনুষ্ঠানে জানানো হয় যে, ২০১৯ সালেপ্যানডেমিকএরআগেবিশ্ববিদ্যালয়েরট্রাস্টিবোর্ডের চেয়ারম্যান ড. মোঃসবুরখানেরআন্তরিকপ্রচেষ্টায়বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি অনুষদেরবিভিন্নবিভাগেরপাঠ্যক্রমে মেশিনলার্নিং, ডাটামাইনিংএবংডাটাসাইন্সেরসংযোজনকরাহয়এবং শেনীকক্ষেশিক্ষকমন্ডলীরাসফলভাবেবিভিন্নপ্রকল্পে উক্ত প্রযুক্তির প্রয়োগঘটান। ড্যাফোডিলইন্টারন্যাশনালইউনিভার্সিটিজন্মলগ্ন থেকেই সর্বাধূনিক প্রযুক্তি ও প্রয়োগের উজ্জ্বল দৃষ্টান্ত উপস্থাপনকরেআসছেবলেজানানোহয়।

চতুর্থ শিল্পবিপ্লবেরশুরু থেকেই কৃত্রিমবুদ্ধিমত্তারপ্রয়োগেএবং প্রযুক্তি উদ্ভাবনেড্যাফোডিলইন্টারন্যাশনালইউনিভার্সিটিঅগ্রগামীদেরমধ্যে অন্যতম। কৃত্রিমবুদ্ধিমত্তাকেব্যবহারকরে ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে দক্ষ জনবল তৈরীরলক্ষ্যমাত্রাকেসামনে রেখেপ্রনয়নকরাহয়েছেমাস্টার্স ইন এ আইবা কৃত্রিমবুদ্ধিমত্তারউপরমাস্টার্স প্রোগ্রাম। কম্পিউটং এন্ড

ইনফরমেশন সিস্টেমস বিভাগের তত্ত¡াবধানে এই প্রোগ্রামটি আগামীবছর চালু হবে। একইসাথে বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি অনুষদেরবিভিন্নবিভাগেরঅধীনেপরিচালিতআন্ডারপ্রেগ প্রোগ্রামগুলিতে কৃত্রিমবুদ্ধিমত্তাবিষয়ক প্রযুক্তির ব্যবহারসংযোজিতহয়েছেএবংআজড্যাফোডিলইন্টারন্যাশনালইউনিভার্সিটিরবিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি অনুষদেরসকলবিভাগেরকার্যক্রমে কৃত্রিমবুদ্ধিমত্তাপ্রয়োগের তৃতীয়বছরউদযাপনকরাহয়বলেসংবাদ সম্মেলনেজানানোহয়।

সংবাদ সম্মেলনেআরোজানাননোহয়কৃত্রিমবুদ্ধিমত্তারআরেকটিউচ্চস্তরবিষয়হলো“জেনেরেটিভ এ আই”। এটিএমন এক ধরনের কৃত্রিমবদ্ধিুদ্ধিমত্তাযা কথোপকথন, গল্প, চিত্র, ভিডি ও এবং সংগীত এর কনটেন্ট এবং আইডিয়া তৈরি করতে পারে। বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি অনষুদের বিভিন্ন বিভাগে, যেমন কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল, সফটওয়্যার প্রকৌশল, কম্পিউটিং ইনফরমেশন সিস্টেম, মাল্টিমিডিয়া ও ক্রিয়েটিভ টেকনোলজি এবং ইনফরমেশন টেকনোল জিম্যানেজমেন্ট এর সকল শিক্ষা কার্যক্রমে কৃত্রিম বুদ্ধি মত্তা ২০২১ সালে সংযোজিত হয় এবং ২০২৩ এর শুরুর দিকে জেনেরেটিভ এ আই কে প্রাধান্য দিয়েপরিবর্তন আনা হয়।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে কৃত্রিমবুুদ্ধিমত্তা প্রয়োগের অনেক সফল প্রকল্পের মধ্যে একটিঅনন্য প্রকল্প“মাল্টিমোডাল এ আইপ্ল্যাটফর্র্ম”। সিআইএস বিভাগের শেষ বর্ষেরছাত্রদের তৈরিকরা এই অনন্য প্ল্যাাটফর্ম বাংলাদেশের প্রথমবারেরমতসফল কৃত্রিমবদ্ধিুমত্তাপ্রয়োগেরউৎকৃষ্ট উদাহরন। সি আই এসএরপাশাপাশি অন্য বিভাগ গুলিও অনেক তৎপরএবংআপনারা জেনেখুশিহবেন, ড্যাফোডিল ইন্টার ন্যাশনাল ইউনিভার্সিটিতে কৃত্রিম বদ্ধিুদ্ধিমত্তা প্রয়োগের বিষয়কে গুরুত্ব দেবারজন্য পর্যাপ্ত গবেষণা ও উন্নয়নঅনদুান দেওয়াহয়। ইনফরমেশন টেকনোলজি এন্ড ম্যানেজমেন্ট (আইটিএম) বিভাগে চাকরির উপযোগী করার জন্য ইতিমধ্যে এ আই টুলস ব্যবহার হচ্ছে । সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের দশটি এবং সি এসই বিভাগের সাতটি এ আই প্রজেক্ট শিক্ষা, চিকিৎসা, যোগযোগ ব্যবস্থায় বাংলাদেশে ইতিমধ্যে ব্যবহার হচ্ছে বলে ‘মিট দ্যা প্রেস’অনুষ্ঠানে জানানো হয়।

 

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।