ড্যাফোডিল ইউনিভার্সিটির সহযোগিতায় ইবিতে ‘কমিউনিটি ডিজিটাল স্টোরি টেলিং’ কর্মশালা

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা, মিডিয়া ও যোগাযোগ বিভাগ এর সহযোগিতায় ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ‘কমিউনিটি ডিজিটাল স্টোরি টেলিং’ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালাটি ইবির ফটোগ্রাফিক সোসাইটি এবং কমিউনিটি ডিজিটাল স্টোরিটেলিং ফেস্টিভ্যাল এর যৌথ আয়োজনে সোমবার (১১ সেপ্টেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন একাডেমিক ভবনের ১৩৪ নং কক্ষে অনুষ্ঠিত হয়।

আল ফিকহ এন্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের সভাপতি সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ নাছির উদ্দীনের সভাপতিত্বে কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা, মিডিয়া ও যোগাযোগ বিভাগ এর সহযোগী অধ্যাপক ড. আব্দুল কাবিল খান। অতিথি হিসেবে ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও ইংরেজি বিভাগের অধ্যাপক ড. শাহাদাত হোসেন আজাদ, ফটোগ্রাফিক সোসাইটির উপদেষ্টা ও আইন বিভাগের অধ্যাপক ড. শাহজাহান মন্ডল ও আল ফিকহ এন্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. আমজাদ হোসেন।

কর্মশালায় ক্যামেরা সেটিংস, সমসাময়িক চাহিদাসম্পন্ন ছবি, স্টোরি আইডিয়া ও রিসার্চ সহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন ড. আব্দুল কাবিল খান। এছাড়াও তিনি বিভিন্ন ব্যবহারিক বিষয় যেমন ক্যামেরা সেটিংস, স্টোরির কোয়ালিটি, এফপিএস (ফ্রেম পার সেকেন্ড), ভিডিওর উপযুক্ত ফ্রেম ব্যবহার সহ নানা বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

তিনি বলেন, ‘যে স্টোরি নিয়ে সমাজে কেউ কথা বলেনা সেটাই স্টোরি। তৃণমূল মানুষদের বিভিন্ন অজানা বিষয় স্টোরি হতে পারে। স্টোরি নির্বাচন করার ক্ষেত্রে সমসাময়িক চাহিদাসম্পন্ন বিষয়কে নির্বাচন করতে হবে। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে দর্শক নির্বাচন, কোন মাধ্যমে দর্শক আপনাকে দেখবে তাও ঠিক করতে হবে।’

এছাড়াও এই কর্মশালায় কমিউনিটি ডিজিটাল স্টোরি টেলিং কর্মশালার আইনি এবং শরীয়া দৃষ্টিকোণের উপর আলোচনা করেন প্রফেসর ড. শাহজাহান মন্ডল এবং ড. মোহাম্মদ নাছির উদ্দীন।

পরবর্তীতে ফটোগ্রাফিক সোসাইটির সভাপতির বক্তব্য এবং কর্মশালায় অংশগ্রহণকারীদের মধ্যে সার্টিফিকেট বিতরণের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

উল্লেখ্য কমিউনিটি ডিজিটাল স্টোরিটেলিং ফেস্টিভ্যালটি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা, মিডিয়া ও যোগাযোগ বিভাগ এর উদ্যোগে অনুষ্ঠিত হবে ২০২৪ সালের ১০ই এবং ১১ই ফেব্রুয়ারি।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।