ড্যাফোডিল ইউনিভার্সিটির ২০২২ সালে ১০০০ স্কোপাস/আইএসআই ইনডেক্সড গবেষণা প্রকাশনা উদযাপন

সিনিউজ ডেস্ক: দেশের শীর্ষস্থানীয় আইটি-ভিত্তিক বিশ্ববিদ্যালয় হিসাবে পরিচিত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ২০২২ সালে ১০০০টি স্কোপাস/আইএসআই ইনডেক্সড গবেষণা প্রকাশনা এবং বইয়ের অধ্যায় নিয়ে একটি বড় মাইলফলক উদযাপন করেছে। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগ ২০২২ সালে স্কোপাস/আইএসআই-ইনডেক্সড গবেষণা প্রকাশনায় দেশের সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম এবং পাবলিক এবং প্রাইভেট বিশ্ববিদ্যালযয়র মধ্যে দ্বিতীয় স্থান অর্জন করেছে। ফ্যাকাল্টি সদস্য, ছাত্র এবং প্রাক্তন ছাত্রদের অবদানকে স্বীকৃতি দেওয়ার জন্য, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের গবেষণা বিভাগ গতকাল ১৩ মে, ২০২৩-এ “রিসার্চ অ্যাওয়াার্ড প্রদান অনুষ্ঠান ২০২৩” ড্যাফোডিল স্মার্ট সিটিতে বিশ্ববিদ্যালযের বিশ্ববিদ্যালয়েরর আন্তর্জাতিক সম্মেলন হলে আয়োজন করে। ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ী গবেষকদের মাঝে পুরস্কার বিতরণ করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর ড. মোঃ সাজ্জাদ হোসেন। গবেষকদের উদ্দেশ্যে বক্তৃতাকালে ড. মোঃ সাজ্জাদ হোসেন বাংলাদেশকে একটি স্মার্ট নেশনে পরিণত করতে এবং ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশে পরিণত করতে অবদান রাখতে পারে এমন ক্ষেত্রে গকেষণা কাজ ও প্রকাশনা প্রকাশ করার জন্য অধ্যাপক ও গবেষকদের প্রতি আহ্বান জানান।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড. মোঃ সবুর খান গবেষকদের পেটেন্টের জন্য যেতে এবং তাদের কাজের বাণিজ্যিক ফলাফল ও সুযোগ তৈরি করার আহ্বান জানান। প্রফেসর ড. এম লুৎফর রহমান জানান, এ বছর বিশ্ববিদ্যালয়ের জন্য গবেষণা বাজেটে ১৮ কোটি টাকা বরাদ্দ করা হযয়েছে। স্কোপাস/আইএসআই-ইনডেক্সড গবেষণা প্রকাশনায়/ জার্নালে গবেষকদের উল্লেখযোগ্য সংখ্যক প্রকাশনার স্বীকৃতি হিসাবে গবেষকদের মধ্যে প্রায় ৯২লক্ষ টাকা বিতরণ করা হয়। এসব গবেষণাপত্রের ৮০ শতাংশই কিউ ১ এবং কিউ বিভাগে প্রকাশিত হয়েছে।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।