‘ডিজিটাল ইকোনমি হাব’ গড়তে বাক্কোর সঙ্গে ইডিজিই চুক্তি

সিনিউজ ডেস্ক: ‘ডিজিটাল ইকোনমি হাব’ গড়ার প্রত্যয়ে বুধবার (৩০ আগস্ট, ২০২৩) বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে দেশের বিপিও/আউটসোর্সিং শিল্পের একক ও কেন্দ্রীয় বাণিজ্য সংস্থা ‘বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ কনট্যাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো)’ এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের আওতাধীন ‘এনহেন্সিং ডিজিটাল গভর্নমেন্ট এন্ড ইকোনমি (ইডিজিই) প্রকল্প’- এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

বাক্কোর পক্ষ থেকে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন সাধারণ সম্পাদক জনাব তৌহিদ হোসেন এবং ইডিজিই-এর পক্ষ থেকে স্বাক্ষর করেন প্রকল্প পরিচালক নাহিদ সুলতানা মল্লিক। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহ্‌মেদ পলক, এমপি। এছাড়াও অনুষ্ঠানে ‘বিশেষ অতিথি’ হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সচিব মোঃ সামসুল আরেফিন, বিসিসি নির্বাহী পরিচালক রনজিৎ কুমার, বিশ্বব্যাংকের রিজিওনাল ডিরেক্টর পঙ্কজ গুপ্ত এবং বাক্কো কার্যনির্বাহী কমিটির মধ্য থেকে উপস্থিত ছিলেন সভাপতি জনাব ওয়াহিদ শরীফ, পরিচালকবৃন্দ-জনাব একেএম আহমেদুল ইসলাম বাবু, ডা. তানজিবা রহমান ও জনাব আবু দাউদ খান।

উক্ত চুক্তি অনুসারে, বাক্কো স্থাপন করবে এক ‘ডিজিটাল ইকোনমি হাব’ যার অন্যতম উদ্দেশ্যসমূহ হবে- দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে দক্ষ জনশক্তি গড়ে তোলার জন্য প্রশিক্ষণ কর্মসূচী ও কর্মশালা পরিচালনা; ইডিজিই প্রকল্পের গবেষণাধর্মী কাজে সহযোগিতা, ডিজিটাল অর্থনীতি গড়তে নীতিমালা নির্ধারণে সহায়তাসহ এ খাতের স্থানীয় উদ্যোক্তাদের নতুন উদ্ভাবন ও সক্ষমতাসমূহ বিশ্ববাসীর নিকট উপস্থাপনের উদ্যোগ নেয়া। এ লক্ষ্যে ইডিজিই-এর সহায়তায় অত্যাধুনিক কম্পিউটার সমৃদ্ধ বিশ্বমানের ট্রেইনিং ল্যাব স্থাপন করবে বাক্কো, যেখানে চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলার মাধ্যমে দেশের অর্থনীতিকে ডিজিটাল থেকে স্মার্ট পর্যায়ে উন্নীত করার জন্য সবধরণের প্রযুক্তি নির্ভর দক্ষতা উন্নয়নের প্রশিক্ষণ প্রদান করা হবে।

উল্লেখ্য, একইদিনে ইডিজিই প্রকল্পের সঙ্গে ‘বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)’-এরও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়, যেখানে বেসিসের পক্ষ থেকে স্বাক্ষর করেন জনাব রাসেল টি আহমেদ।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।