টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২৫-এ প্রথম স্থান ড্যাফোডিল ইউনিভার্সিটি

সিনিউজ ডেস্ক: বিশ্বের স্বনামধন্য এবং বহুল পরিচিত টাইমস হাইয়ার এডুকেশনের ‘ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংস-২০২৫’ তালিকায় বাংলাদেশের মধ্যে যৌথভাবে শীর্ষ স্থানে রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)। এছাড়া এ তালিকায় বিশে^র অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ৮০১-১০০০ পরিসীমার ঘরে অবস্থান করছে বিশ^বিদ্যালয়টি। পাশাপাশি গবেষণার মানের দিক থেকে বিশ^ তালিকার ২৬৯তম স্থানে জায়গা করে নিয়েছে বাংলাদেশের এই বেসরকারি বিশ^বিদ্যালয়। বুধবার (৯ অক্টোবর) টাইমস হাইয়ার এডুকেশনের অফিসিয়াল ওয়েবসাইটে এই তথ্য প্রকাশ করা হয়। র‌্যাঙ্কিংয়ের এই তালিকার বিশে^র মোট ২০৯২টি বিশ্ববিদ্যালয়ের নাম উল্লেখ রয়েছে। এর মধ্যে বাংলাদেশের বিশ^বিদ্যালয়ের সংখ্যা ১৭টি।

ডিআইইউ’র এই নতুন মাইলফলক বাংলাদেশ ও বিশ^ব্যাপি বিশ^বিদ্যালয়টির শিক্ষার মান, গবেষণায় উৎসাহ প্রদান এবং বৈশি^ক সম্পর্ক সৃষ্টিতে অগ্রগতি সম্পর্কে ধারণা দেয়। এই তালিকা তৈরির জন্য বিশ^বিদ্যালয়গুলোর ৫টি বিষয়ের উপর মূল্যায়ন করা হয়েছে। এর মধ্যে শিক্ষা দান, গবেষণার যথোপযুক্ত পরিবেশ, গবেষণার মান, শিল্প এবং আন্তর্জাতিক সম্পর্কের দৃষ্টিকোণ থেকে বিশ^বিদ্যালয়গুলোর অবস্থানকে মূল্যায়ন করা হয়েছে। তাছাড়া ড্যাফোডিল বিশ^বিদ্যালয় গবেষণা কাজের জন্য সাইটেশন ইমপ্যাক্টে ৯৬ স্কোর অর্জন করেছে, যা বৈশি^ক গবেষণায় বাংলাদেশের হয়ে অবদান রাখার পক্ষে একটি চমৎকার উদাহরণ হয়ে থাকবে।

টাইমস হাইয়ার এডুকেশনের ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং সারা বিশে^র বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বিভিন্ন মানের বিচারে তালিকা বা র‌্যাঙ্কিং তৈরির জন্য খুবই সুপরিচিত এবং সর্বজন স্বীকৃত। এই তালিকা বা র‌্যাঙ্কিং সারা বিশে^র শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে শিক্ষা ও গবেষণায় ক্রমাগত উন্নয়নের পাশাপাশি শিক্ষার মান বৃদ্ধি করতে উৎসাহ দিয়ে থাকে।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষক, শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীদের নিরলস পরিশ্রম এবং শিক্ষা ও গবেষণা খাতে দূরদৃষ্টি ভঙ্গীর কারণে এই অর্জন সম্ভব হয়েছে বলে বিশ^বিদ্যালয়ের কর্তৃপক্ষ মনে করে। ভবিষ্যতেও শিক্ষার্থীদের বিশ^মানের শিক্ষা ও বিভিন্ন সুযোগ প্রদানের মাধ্যমে এই অগ্রগতি বজায় রাখার জন্য প্রতিশ্রæতিবদ্ধ বিশ্ববিদ্যালয়টি।

এছাড়া এ বছর কিউএস ওয়ার্ল্ড সাসটেইনিবিলিটি র‌্যাঙ্কিংস, কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংস, দ্যা ইমপেক্ট র‌্যাঙ্কিংস, কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংস, ইউআই গ্রিনম্যাট্রিক ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংস, কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংস, স্কিমাগো ইন্সটিটিউশনস র‌্যাঙ্কিং এবং স্কোপাস ইনডেক্সড রিসার্চ পাবলিকেশনে ঈর্ষনীয় অর্জন রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির।

র‌্যাঙ্কিংয়ের তালিকার লিংক https://www.timeshighereducation.com/world-university-rankings/latest/world-ranking#!/length/25/locations/BGD/sort_by/rank/sort_order/asc/cols/stats

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।