চলছে অনলাইন শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২১-এ গবেষণা উপস্থাপন

সিনিউজ ডেস্ক: অনলাইনে চলছে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২১ এর গবেষণা উপস্থাপন পর্ব। গতকাল ও আজ এই দুইদিনে সারা দেশে থেকে অনলাইনে সংযুক্ত প্রায় ৩৫০ ক্ষুদে বিজ্ঞানীরা তাদের চমৎকার গবেষণা উপস্থাপন করেছে। তিন দিনব্যাপী এই আয়োজনে আজ শেষ হবে গবেষণা উপস্থাপন পর্ব। আগামীকাল ২৯ ডিসেম্বর বিকাল ৩টায় সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে পর্দা নামবে ৮ম শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের। এর আগে গতকাল ২৭ ডিসেম্বর সকালে অনলাইনে বিজ্ঞান কংগ্রেসে গবেষণা উপস্থাপন পর্ব দিয়ে শুরু হয় ২০২১ সালের বিজ্ঞান কংগ্রেস।

এবারের অনলাইন বিজ্ঞান কংগ্রেসে বাংলার বিখ্যাত ৩ বিজ্ঞানী ড. জামাল নজরুল ইসলাম, ড. এ.আর খান ও হরিপদ কাপালী্র নামে ৩টি জুম লাউঞ্জের নামকরণ করা হয়। একই সাথে চলমান এই ৩টি জুম লাউঞ্জে অংশগ্রহণকারীরা তাদের গবেষণা উপস্থাপন করে। ক্ষুদে বিজ্ঞানীদের এই গবেষণাগুলো মূল্যায়নের জন্য অনলাইনে যুক্ত ছিলেন দেশ-বিদেশের বিভিন্ন বিস্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক, শিক্ষকরা, বিজ্ঞান কংগ্রেস বিশেষজ্ঞরা। অনলাইনে বিজ্ঞান কংগ্রেসে উপস্থাপনের জন্য জমা পড়েছে ৯০টি সায়েন্টিফিক পেপার, ৩৭টি পোস্টার ও ৬২টি প্রজেক্ট।

বিজ্ঞান কংগ্রেসে তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়া খুদে বিজ্ঞানীরা ৩টি ক্যাটাগরিতে অংশ নিচ্ছে। ক্যাটাগরিগুলো হল প্রাইমারি (৩য়-৫ম শ্রেণি), জুনিয়র (৬ষ্ঠ-৯ম শ্রেণি) এবং সিনিয়র (১০ম-১২শ শ্রেণি)। অংশগ্রহণকারীরা তাদের বৈজ্ঞানিক গবেষণাগুলো বৈজ্ঞানিক পেপার, বৈজ্ঞানিক পোস্টার কিংবা বিজ্ঞান প্রজেক্ট যেকোনো একটির মাধ্যমে উপস্থাপন করছে।

আগামীকাল সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে তিন দিনব্যাপী অনলাইন বিজ্ঞান কংগ্রেসের পর্দা নামবে। বিকাল ৩টায় অনলাইন জুম প্লাটফর্মে পুরষ্কার ঘোষণা ও সমাপনী অনুষ্ঠানে যুক্ত হবেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মুহাম্মদ মুনির চৌধুরী, মাসিক বিজ্ঞানচিন্তার সম্পাদক আব্দুল কাইয়ুম ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান। আরও উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মুসতাক ইবনে আয়ূব, বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সাধারণ সম্পাদক ড. ফারসীম মান্নান মোহাম্মদী এবং বিজ্ঞান কংগ্রেস ২০২১ এর আহ্বায়ক ও বাংলা একাডেমি পুরস্কার বিজয়ী ডা. সৌমিত্র চক্রবর্তী। সেই অনুষ্ঠানে কংগ্রেসের সেরা গবেষণা কাজগুলোকে বিজয়ী ঘোষণা করা হবে।

গত এপ্রিল থেকে নভেম্বর মাস পর্যন্ত কংগ্রেসের প্রস্তুতির লক্ষ্যে সারাদেশে ও অনলাইনে আয়োজিত হয়েছে প্রস্তুতিমূলক কর্মশালা ও কুদরাত-ই-খুদা সায়েন্স ক্যাম্প। প্রস্তুতিমূলক  কর্মশালায় বিজ্ঞান কংগ্রেসে অংশ নেয়ার নিয়মাবলী শেখানো হয়েছে। সেই সাথে ২ দিনের কুদরাত-ই-খুদা সায়েন্স ক্যাম্প ও মেঘনাদ সাহা বিজ্ঞান কর্মশালায় বৈজ্ঞানিক কার্যপদ্ধতিসহ প্রজেক্ট, পোস্টার ও পেপারের বিস্তারিত শেখানো হয়েছে।

দেশের স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান শিক্ষা জনপ্রিয় করে তোলা, শিক্ষার্থীদের বিজ্ঞানীদের মতো করে চিন্তা শেখানো লক্ষ্য নিয়ে এবছর ৮ম বারের মতো আয়োজন করা হচ্ছে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২১। এটি যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি), বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ)  এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। এতে আয়োজন সহযোগী হিসেবে আছে দৈনিক প্রথম আলো, নলেজ পার্টনার ম্যাসল্যাব ও ম্যাগাজিন পার্টনার কিশোর আলো ও বিজ্ঞানচিন্তা।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।