অ্যাপ ব্যবহারের ধরনে পরিবর্তন এনেছে বৈচিত্র্যপূর্ণ ফিচার

সিনিউজ ডেস্ক: আমাদের প্রাত্যহিক জীবনে ডিজিটাল মাধ্যম ব্যবহার করে ছবি, ভিডিও এবং মিউজিক এর মতো কনটেন্টগুলো শেয়ার করার বিষয়টি বেশ গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। ব্লুটুথ এবং নেয়ার ফিল্ড কমিউনিকেশন (এনএফসি) ভিত্তিক ফাইল স্থানান্তর এর তুলনায় বর্তমানে একটি স্মার্টফোন থেকে অন্য একটি স্মার্টফোনে কিংবা একটি স্মার্টফোন থেকে পিসিতে তারবিহীন কনটেন্ট স্থানান্তর আরো বেশি প্রাসঙ্গিক হয়ে দাঁড়িয়েছে।

 

ফাইল-শেয়ারিং প্রযুক্তি আসার ফলে মানুষ খুব কম খরচে আগের চেয়ে আরো বেশি পরিমাণে বিভিন্ন ধরনের কনটেন্ট শেয়ার করতে পারছেন। বেশ কিছু অ্যাপ্লিকেশন ব্যবহার করে ব্যবহারকারীরা এখন কয়েক সেকেন্ডের মধ্যে ওয়াইফাই ডিরেক্ট -এর মতো ওয়াইফাই প্রযুক্তি ব্যবহার করে বড় আকারের ফাইল শেয়ার করতে পারছেন। এ প্রযুক্তিটি অধিকাংশ অ্যান্ড্রয়েড স্মার্টফোনে রয়েছে। গত শতাব্দীতে বেশ কিছু খাতের অভূতপূর্ব বিকাশ ঘটেছে। অগমেন্টেড কনটেন্ট শেয়ারিং এবং কনটেন্ট উপভোগের মাধ্যমে ডিজিটাল বিনোদন দুনিয়ায় অতুলনীয় অগ্রগতি সাধিত হয়েছে। এটি সম্ভবপর হয়েছে ব্যবহারের বৈচিত্র্যময়তা এবং চাহিদার কারণে পাশাপাশি শেয়ারইটের মতো কিছু প্ল্যাটফর্ম কোনো ডেটা ব্যবহার ছাড়াই বড় ফাইল স্থানান্তর সুবিধা নিয়ে এসেছে এ কারণে। বাধাহীনভাবে ফাইল শেয়ার করা যায় এমন ক্রস প্ল্যাটফর্ম অ্যাপগুলো বর্তমানে বিস্তৃত পরিসরের গেমসহ অভিনব ফিচার চালু করছে।

 

কোভিড-১৯ বৈশ্বিক মহামারি গেমিং শিল্পখাতে উল্লেখযোগ্য প্রভাব ফেলেছে। ব্যবহারকারীরা মোবাইলে গেম খেলার সংস্কৃতিতে আরো বেশি যুক্ত হচ্ছেন। এবং মোবাইল গেমিং শিল্প দ্রুতগতিতে তার সমূহ সম্ভাবনার দ্বার উন্মোচন করছে। এ সব কথা বিবেচনা করেই, অ্যাপ তাদের অ্যাপে একটি পৃথক গেমিং সেন্টার নিয়ে এসেছে; যেখানে রয়েছে এইচটিএমএল৫ গেম, গেমিং ভিডিও এবং জনপ্রিয় গেমগুলো ডাউনলোডের জন্য একটি অপশন। এটি বিশ্বজুড়ে ডেভেলপারদের কাছ থেকে মোবাইল গেমগুলোর বৃহত্তম তালিকাগুলোর মধ্যে অন্যতম। পাশাপাশি, এই অ্যাপটি গেম ডেভেলপারদের ব্যবহারকারীদের ওপর ইতিবাচক প্রভাব বিস্তার করার মাধ্যমে তাদের প্রবৃদ্ধি বাড়াতেও সহায়তা করবে।

 

এছাড়াও, অধিকাংশ পিসি ব্যবহারকারীরা মোবাইল ডিভাইস থেকে কম্পিউটারে ফাইল স্থানান্তরের জন্য ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভকে পছন্দের তালিকায় রাখেন। এক্ষেত্রে ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ কার্যকর ভূমিকা রাখে; একই সময় ব্যবহারকারীর ইউএসবি ড্রাইভ ছাড়া  এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে বড় আকারের ফাইল স্থানান্তরেরও প্রয়োজন পড়তে পারে। শিক্ষার্থী ও পেশাদাররা বড়ু স্ক্রিনে কোন কিছু পড়ার জন্য প্রতিনিয়তই মোবাইল ডিভাইস থেকে পিসিতে ডকুমেন্টস স্থানান্তর করে থাকে। তাদের কথা বিবেচনা করেই, শেয়ারইট ’পিসি ট্রান্সফার’ ফিচার চালু করেছে, যা তাদের সহজে ডিভাইগুলোর মধ্যে ডাটা স্থানান্তরে সহায়তা করে। দ্রুত গতিতে বড় আকারের ফাইলগুলো ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ ব্যবহার ছাড়া মোবাইল ডিভাইস থেকে কম্পিউটার এবং কম্পিউটার থেকে মোবাইল ডিভাইসে স্থানান্তর করতে এ ফিচারটি বেশ কার্যকর ভূমিকা রাখবে।

 

ডিজিটাল মাধ্যমে বন্ধু ও পরিবারের সদস্যদের মাঝে কনটেন্ট শেয়ারিংয়ের বিষয়টি এখন অনেক বেড়েছে; একজনের শেয়ার করা একটি কনটেন্ট খুব দ্রুতই ছড়িয়ে পড়ছে এবং অন্যজনও এটি শেয়ার করছে। মানুষ এখন তাদের বিশেষ ও স্মরণীয় মুহূর্তগুলোকে ছবি ও ভিডিওর মাধ্যমে ধারণ করে তাদের প্রিয়জনদের সাথে শেয়ার করছে। দলগতভাবে কাজ করার সময় সহকর্মীদের কাছে গুরুত্বপূর্ণ ডকুমেন্টস শেয়ার করার প্রয়োজন পড়ে। আর এ প্রয়োজনীয়তার কথা বিবেচনা করেই, শেয়ারইট সবাইকে সম্পৃক্ত করার লক্ষ্যে নতুন গ্রুপ শেয়ার ফিচার চালু করে। এর ফলে, এখন ব্যবহারকারীরা গ্রুপে খুব সহজেই হোমপেজের নিচের অংশে ট্যাপ করে ফাইল সেন্ড ও রিসিভ করতে পারবেন।

 

ক্রমবর্ধমান প্রযুক্তিগত অগ্রগতি ব্যবহারকারীদের চাহিদাকে আরও বাড়িয়ে দিয়েছে। আর এর সাথে তাল মিলিয়ে শেয়ারইট নিজেদের অলরাউন্ডার অ্যাপ হিসেবে রূপান্তর করেছে; যেখানে রয়েছে অনলাইন গেমিং, ছোটো দৈর্ঘ্যের ভিডিও, প্রয়োজনীয় মিউজিক স্টোরেজ এবং খুব সহজেই দু’টি ডিভাইসের মাঝে ফাইল স্থানান্তর করার কার্যকর সুবিধা।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।