শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে রবি’র ক্যারিয়ার কার্নিভাল

সফল ক্যারিয়ার গড়তে শিক্ষার্থীদের প্রয়োজনীয় দিক নির্দেশনা দিতে মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেড গত, ২১ এপ্রিল, ২০১৬ (বৃহস্পতিবার) সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) “রবি ক্যারিয়ার কার্নিভাল”র আয়োজন করে।
শাবিপ্রবি’র শিক্ষার্থীদের মোবাইল টেলিকম শিল্পের পেশাজীবিদের প্রতিদিনের কাজের অভিজ্ঞতা সম্পর্কে স্বচ্ছ ধারণা দিতে দিনব্যাপী সাজানো কার্নিভালে ক্যারিয়ার বিষয়ক পরামর্শ দেয়া হয়। এর উদ্দেশ্য ছিল পেশাগত জীবনে শিক্ষার্থীদের নিজের ক্যারিয়ার সম্পর্কে সঠিক সিদ্ধান্ত গ্রহণে সক্ষমতা অর্জনে সহায়তা করা।

ক্যারিয়ার কার্নিভালের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক ও শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল, সহযোগী অধ্যাপক ড. রিফাত কিবরিয়া, রবি’র রিসোর্সিংয়ের ভাইস প্রেসিডেন্ট শারমিন সুলতান ও আইটি অ্যান্ড চার্জিংয়ের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট আসিফ নাইমুর রশিদ। আর সমাপনী অনুষ্ঠানে তাদের সাথে আরো উপস্থিত ছিলেন কম্পিউটার বিজ্ঞান বিভাগের প্রধান ড. মুহাম্মদ রেজা সেলিম, রবি’র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও ইস্টার্ন ক্লাস্টার মার্কেট ডিরেক্টর নাজির আহমেদ ও এইচআর বিজনেস পার্টনারিংয়ের ভাইস প্রেসিডেন্ট মো. ফয়সাল ইমতিয়াজ খান।
রবি’র ভাইস প্রেসিডেন্ট (রির্সোসিং) শারমিন সুলতান অনুষ্ঠানের শুরুতেই রবি সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। তিনি রবি’র কার্যক্রম, কর্মীদের দায়িত্ব পালনকালে অনুসরণ করা মূলনীতি, প্রতিষ্ঠানটির কর্পোরেট দায়বদ্ধতা, ডিজিটাল সার্ভিস বাজারে নেতৃত্ব দিতে অপারেটরটির উদ্যোগ এবং মালয়শিয়া ভিত্তিক রবি’র মূল প্রতিষ্ঠান আজিয়াটার পরিচিতিসহ এটির বৈশ্বিক উপস্থিতির বিষয়ে তথ্যাদি তুলে ধরেন।
‘ক্যারিয়ার প্ল্যানিং’ শীর্ষক আরো একটি সেশনে তিনি কোন কোন বিষয়গুলো বিবেচনায় রেখে ক্যারিয়ারের পরিকল্পনা করা উচিত এ সম্পর্কে শিক্ষার্থীদের মূল্যবান পরামর্শ প্রদান করেন। এছাড়া ক্যারিয়ারের মাঝপথে তারা যেন যোগ্যতার দিক থেকে পিছিয়ে না পড়েন এজন্য ক্যারিয়ারের শুরুতেই সঠিক পরিকল্পনার পরামর্শ দেন।
রবি’র আইটি অ্যান্ড চার্জিংয়ের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট আসিফ নাইমুর রশিদ প্রযুক্তি পেশার বিস্তারিত তুলে ধরেন। প্রযুক্তি কর্মকর্তারা কীভাবে সর্বশেষ প্রযুক্তির সমন্বয়ে মোবাইল টেলিযোগাযোগ শিল্পের ব্যবসায়িক অগ্রগতিতে ভূমিকা রাখেন ব্যক্তিগত অভিজ্ঞতার আলোকে তিনি এ ব্যাপারে আলোচনা করেন। বাজারের সাথে সঙ্গতিহীন প্রযুক্তি তেমন কোন কাজে আসবে না- এ ব্যপারটি মাথায় রেখে শিক্ষার্থীদের কাজ করার আহ্বান জানান তিনি।
রবি’র ম্যানেজার (এম-টেকনোলজিস অ্যান্ড সল্যুশনস) মোঃ সালাহউদ্দিন ডিজিটাল ভবিষ্যতের জন্য প্রতিষ্ঠানটির লক্ষ্য তুলে ধরেন। তিনি রবি’র পণ্য এবং সেবা বিষয়ক ডিজিটাল সার্ভিসের বিষয়ে শিক্ষার্থীদের জানান। বাংলাদেশে মোবাইল অ্যাপ ডেভলপমেন্টের বিস্তৃত সম্ভাবনাময় খাত হিসাবে উল্লেখ করে সালাহউদ্দিন বলেন, রবি’র মোবাইল অ্যাপ প্লাটফর্ম বিডিঅ্যাপসডটকম এ বিষয়ে শিক্ষার্থীদের সাহায্য করতে পারে।
শাবিপ্রবি’র শেষ সেমিস্টারের শিক্ষার্থীরা রবি’র নিয়োগ প্রক্রিয়ার অংশ হিসাবে একটি লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পান। শিক্ষার্থীদের জন্য ‘বিজনেস প্রসেস ডিজিটালাইজেশন’ শীর্ষক একটি বিশেষ প্রতিযোগিতারও আয়োজন করা হয়। অনুষ্ঠান শেষে বিজয়ীর নাম ঘোষনা করা হয়।
এই আয়োজন সম্পর্কে মন্তব্য করতে গিয়ে রবি’র চিফ কর্পোরেট অ্যান্ড পিপল অফিসার (সিসিপিও) মতিউল ইসলাম নওশাদ বলেন, “মোবাইল ফোনভিত্তিক ইন্টারনেট ও ডিজিটাল সার্ভিস প্রদানকারী শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান হিসাবে আমরা এই মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীদের সাথে কাজ করতে আগ্রহী। গ্রাহককেন্দ্রিক একটি প্রতিষ্ঠান হিসাবে রবি সবসময় তার গ্রাহকদের জীবন মানোন্নয়নের জন্য বিভিন্ন সেবা নিয়ে এসেছে। আমরা এই কার্যক্রমকে টেকসই করতে দেশের সেরা মেধাবীদের আমাদের প্রতিষ্ঠানে নিয়োগ নিশ্চিত করতে কার্যকরী নিয়োগ প্রক্রিয়া অব্যহত রেখেছি। পুরো একটি দিন এই বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীদের সাথে কাটানোর সুযোগ করে দেওয়ার জন্য আমি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। ’’

-সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.