আইসিটি প্রতিমন্ত্রীর সাথে ভারতের রাষ্ট্রদূতের স্বাক্ষাৎ

আইসিটি প্রতিমন্ত্রীর সাথে বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূতের আইসিটি প্রতিমন্ত্রীর সাথে স্বাক্ষাৎ, ফ্রেম ওয়ার্ক এগ্রিমেন্ট ও জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের মাধ্যমে তথ্যপ্রযুক্তিতে উভয় দেশের পারস্পরিক সহযোগিতায় সম্মতি

আজ দুপুরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সাথে তার দপ্তরে এক সৈজন্য স্বাক্ষাতে মিলিত হন বাংলাদেশে নিযুক্ত ভারতের মান্যবর রাষ্ট্রদূত শ্রী হর্ষ বর্ধন স্রিংলা বৈঠকে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে ও তথ্য প্রযুক্তি ক্ষেত্রে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে সহযোগিতার ক্ষেত্র প্রস্তুতে উভয় (বাংলাদেশ ও ভারত) দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়/বিভাগের সমন্বয়ে ফ্রেম ওয়ার্ক এগ্রিমেন্ট করা এবং জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের আওতায় নিয়মিত বৈঠকের মাধ্যমে পারস্পরিক সহযোগিতার ক্ষেত্রগুলো চিহ্নিত করে তথ্যপ্রযুক্তির টেকসই বিস্তারে কাজ করার বিষয়ে প্রতিমন্ত্রী ও রাষ্ট্রদূত একমত পোষণ করেন। এছাড়াও, ই-কমার্স, সাইবার নিরাপত্তা, গবেষণা, মানবসম্পদ উন্নয়ন, আইটিইএস, শিক্ষাসহ তথ্যপ্রযুক্তির সামগ্রিক বিষয়ে আলোচনার পাশাপাশি পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়েও উক্ত বৈঠকে আলোচনা করা হয়। তথ্যপ্রযুক্তি খাতে ভারতের ১০০ বিলিয়ন ডলার রপ্তানির মাধ্যমে বিশ্বদরবারে ভারতের সুসংহত অবস্থানে তারুণ্যের ভূমিকার প্রাধান্যের কথা উল্লেক করে রাষ্ট্রদূত বাংলাদেশের ৫ বিলিয়ন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রাকে উল্লেখযোগ্য অভিহিত করে বাংলাদেশের তারুণ্যের ভূয়সী প্রসংশা করেন। স্রিংলা ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে ভারত সরকারের সহযোগিতা অব্যাহত থাকবে জানিয়ে ভবিষ্যতেও নব নব দ্বার উন্মোচনের প্রত্যাশা ব্যক্ত করেন। এ সময় প্রতিমন্ত্রী বলেন, ভারত বাংলাদেশের পরিক্ষীত বন্ধু এবং ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে ভারতের সহযোগিতা ভবিষ্যতে আরো জোরদার সহযোগিতার প্রত্যাশা ব্যক্ত করেন।

এসময় প্রতিমন্ত্রী সাথে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব শ্যাম সুন্দর সিকদার, বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটি’র এমডি হোসনে আরা বেগম এনডিসি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা প্রমূখ।

সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.