নারী উদ্যোক্তাদের জন্য ব্র্যাক ব্যাংকের ‘ডিজিটাল দক্ষতা উন্নয়ন কর্মশালা’

সিনিউজ ডেস্ক:ব্র্যাক ব্যাংকের উইমেন ব্যাংকিং সেগমেন্ট–‘তারা’ উদ্যোক্তাদের ডিজিটাল ব্যবসায়িক দক্ষতা উন্নয়নের লক্ষ্যে নারী উদ্যোক্তাদের জন্য ‘উদ্যোগতারা’ শিরোনামে একটি ডিজিটাল দক্ষতা উন্নয়ন কর্মশালার আয়োজন করেছে। দিনব্যাপী আয়োজিত এই কর্মশালায় মোট ৭০ জন প্রতিভাবান নারী উদ্যোক্তা অংশগ্রহণ করেন।

প্রথমবারের মতো এই ধরনের কর্মশালার আয়োজন ডিজিটাল প্ল্যাটফর্মে ব্যবসায় পরিচালনার সুবিধার্থে নারী উদ্যোক্তাদের প্রয়োজনীয় জ্ঞান প্রদান এবং দক্ষতা উন্নয়নের মাধ্যমে তাঁদের ক্ষমতায়নের বিষয়ে ব্র্যাক ব্যাংকের অবিচল প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে। কর্মশালাটি দুটি মূল সেশনের সমন্বয়ে ছিল। একটি সেশনে আলোচনা হয়েছে নারী উদ্যোক্তাদের ব্যবসায় পরিচালনায় সম্মুখীন হওয়া বিভিন্ন চ্যালেঞ্জ নিয়ে এবং অপর সেশনে আলোচনা হয়েছে কার্যকরভাবে ব্যবসায়িক হিসাব রাখাসহ কার্যকর ব্যসায়িক প্রচারণায় উপযুক্ত চ্যানেলের ব্যবহার নিয়ে।

২৮ আগস্ট ২০২৪ ব্র্যাক ব্যাংকের প্রধান কার্যালয়ে ব্যাংকটির ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন এই কর্মশালার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এ সময় ব্যাংকটির এসএমই ব্যাংকিংয়ের হেড অব উইমেন অন্ট্রপ্রেনর সেল খাদিজা মরিয়মও উপস্থিত ছিলেন।

জনপ্রিয় মোবাইল ইআরপি অ্যাপ ‘sManager’ সম্পর্কে হাতে-কলমে প্রশিক্ষণের মাধ্যমে ডিজিটাল অ্যাকাউন্টিং সেবা সম্পর্কিত বিষয় নিয়ে আলোচনা হয়েছে একটি সেশনে। অন্য সেশনটিতে ডিজিটাল মার্কেটিং স্ট্র্যাটেজি এবং টুল নিয়ে আলোচনা হয়েছে, যাতে করে নারী উদ্যোক্তারা কার্যকর চ্যানেলটি ব্যবহার করে সর্বোচ্চসংখ্যক গ্রাহকদের কাছে তাঁদের পণ্য নিয়ে পৌঁছাতে পারেন। এই সেশনটি পরিচালনা করেছেন প্রখ্যাত ডিজিটাল মার্কেটিং বিশেষজ্ঞ মুনাফ মজিব চৌধুরী।

অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল ব্র্যাক ব্যাংক ‘তারা’র সৌজন্যে অংশগ্রহণকারীদের ‘sManager’ অ্যাপে এক বছরের জন্য বিনামূল্যে সাবস্ক্রিপশন সুবিধা প্রদান। এই আয়োজনের সার্বিক সহায়তায় ছিল গেটস ফাউন্ডেশন।

ব্র্যাক ব্যাংকের চলমান প্রচেষ্টার অংশ হিসেবে ই-কমার্স এবং এফ-কমার্সের মতো সম্ভাবনায় ব্যবসায়িক ক্ষেত্রে সফল হতে নারী উদ্যোক্তাদের প্রয়োজনীয় সহায়তা দিয়ে ক্ষমতায়িত করে যাচ্ছে ব্যাংকটি। ব্র্যাক ব্যাংক বিশ্বাস করে, এই কর্মশালা থেকে অর্জিত দক্ষতা এবং জ্ঞান দিয়ে নারী উদ্যোক্তারা তাঁদের ব্যবসায় সম্প্রসারণ ও উন্নয়নের মাধ্যমে জাতীয় অর্থনীতিতেও উল্লেখযোগ্য অবদান রাখবেন।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।