বাংলালিংক ও আইসিএমএবি-এর আয়োজনে নলেজ শেয়ারিং সেশন

সিনিউজ ডেস্ক: দেশের অন্যতম উদ্ভাবনী ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠান বাংলালিংক, ইন্সটিটিউট অফ কস্ট এন্ড ম্যানেজমেন্ট একাউন্টেন্টস অফ বাংলাদেশ(আইসিএমএবি)- এর সাথে যৌথভাবে একটি নলেজ শেয়ারিং সেশন আয়োজন করেছে। ব্যবসা পরিচালনায় এথিকস ও কমপ্লায়েন্স বিষয়ক চর্চার ক্ষেত্রে সর্বোচ্চ মান নিশ্চিত করার লক্ষ্যে দুই প্রতিষ্ঠানের পেশাজীবীদের নিয়ে সেশনটির আয়োজন করা হয়।

সেশনটিতে অংশগ্রহণকারীরা কর্পোরেট কাঠামোর সাথে নৈতিকতার সংযোগ ঘটিয়ে প্রতিষ্ঠানে সততার চর্চাকে কীভাবে শক্ত ভিত্তি দেওয়া যায় সে বিষয়ে পারস্পরিক মতবিনিময় করেন।  “ড্রাইভিং বিজনেস এক্সিলেন্স থ্রু এথিকস এন্ড কমপ্লায়েন্স” শীর্ষক সেমিনারটি সম্প্রতি রাজধানীর আইসিবিএমএ ভবনের রুহুল কুদ্দুস অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়।

দুই শতাধিক কস্ট এন্ড ম্যানেজমেন্ট একাউন্টেন্ট পেশাজীবীর উপস্থিতিতে সেশনটি পরিচালনা করেন কমপ্লায়েন্স অপারেশন্স এন্ড এএমএল প্রোগ্রাম ডেপুটি ডিরেক্টর মোহাম্মদ আদিল হোসেন ও বাংলালিংক-এর হেড অফ ইনভেস্টিগেশনস, ট্রেনিং এন্ড গাইডেন্স মোহাম্মদ  সেলিম কবীর।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের সেক্রেটারি অফ ফাইনানশিয়াল ইন্সটিটিউশন্স ডিভিশন (এফআইডি) ও কাউন্সিল মেম্বার অফ আইসিএমএবি, মোঃ আবদুর রহমান খান এফসিএমএ ও বিশেষ অতিথি হিসেবে ছিলেন বাংলালিংক-এর চিফ এথিকস এন্ড কমপ্লায়েন্স অফিসার, মুনিরুজ্জামান শেখ। নলেজ শেয়ারিং সেশনটিতে সমন্বয়কারীর ভূমিকা পালন করেন কাউন্সিল মেম্বার অফ আইসিএমএবি ও গ্রুপ বিজনেস চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও), রহিমআফরোজ গ্রুপ, হাসনাইন তৌফিক আহমেদ, এফসিএমএ।

বাংলালিংক-এর চিফ এথিকস এন্ড কমপ্লায়েন্স অফিসার, মুনিরুজ্জামান শেখ, বলেন, “বাংলালিংক-এ আমরা নৈতিকতার সর্বোচ্চ মান নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ। আইসিএমএবি-এর মত পেশাদার প্রতিষ্ঠানের সাথে যৌথভাবে কাজ করার মাধ্যমে আমরা আমাদের নৈতিক মানদণ্ডের সাথে বিভিন্ন খাতের পরিচিতি বাড়াতে ও পারস্পরিক মত বিনিময়ের মাধ্যমে এই মানদণ্ডেকে বিভিন্ন খাতে ছড়িয়ে দিতে চাই। এই ধরণের যৌথ উদ্যোগের মাধ্যমে আমাদের নৈতিক চর্চাকে ব্যবসার মূলনীতিতে পরিণত করে সততা ও নিয়মতান্ত্রিকতার সংস্কৃতি গড়ে তোলাই আমাদের লক্ষ্য। ভবিষ্যতেও আমরা বৈশ্বিক কমপ্লায়েন্স মানদণ্ড পর্যালোচনা ও ব্যবসায় এর সর্বোচ্চ প্রয়োগ নিশ্চিত করতে এ ধরণের আয়োজন করতে চাই।”

অর্থ মন্ত্রণালয়ের সেক্রেটারি অফ ফাইনানশিয়াল ইন্সটিটিউশন্স ডিভিশন (এফআইডি) ও কাউন্সিল মেম্বার অফ আইসিএমএবি, মোঃ আবদুর রহমান খান, এফসিএমএ, বলেন, “আমরা প্রতিনিয়ত এথিকস ও কমপ্লায়েন্স নিয়ে পেশাগত পরিসরে উন্নতির প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি ব্যবসার পরিচালনায় কমপ্লায়েন্সের ক্ষেত্রে কোন আপোষ করা উচিৎ নয়। এই সেশনটি থেকে আমি ব্যক্তিগতভাবে অনেক কিছু জানতে পেরেছি যা সামনের দিনগুলোতে এফডিএ তে প্রয়োগ করবো।”

কাউন্সিল মেম্বার অফ আইসিএমএবি ও গ্রুপ বিজনেস চিফ এক্সিকিউটিভ অফিসার(সিইও), রহিমআফরোজ গ্রুপ, হাসনাইন তৌফিক আহমেদ এফসিএমএ, বলেন, “যে কোন খাতের ব্যবসার টেকসই উন্নতির জন্য ব্যবসা পরিচালনায় এথিকস ও কমপ্লায়েন্সের সন্নিবেশ ঘটানো অত্যন্ত জরুরি। বাংলালিংক-এর আয়োজনে এই সেশনটি আইসিএমএবি সদস্যদের পেশাগত উন্নতি জন্য খুবই মূল্যবান ছিল। এটি তাঁদের কার্যকরী কমপ্লায়েন্স কৌশল নির্ধারণের মাধ্যমে ব্যবসায়িক উৎকর্ষ সাধনে সহায়তা করবে বলে আশা করছি।”

সেশনটিতে অনেকের মাঝে আরও উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান অফ দা সেমিনার এন্ড কনফারেন্স কমিটি অ্যাট আইসিএমএবি,  মোঃ মাকসুদুর রহমান, এফসিএমএ ও গ্রুপ চিফ ফাইনানশিয়াল অফিসার এন্ড কোম্পানি সেক্রেটারি অফ সেভেন সার্কেল(বাংলাদেশ) লিমিটেড মোঃ কাউসার আলম, এফসিএমএ, এফসিএস, এফসিসিএ, এফসিএ(আইসিএইডাব্লিউ)।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।