‘ডোমেইনে বাংলা লিপির ব্যবহার বিধি প্রণয়ন’ কর্মশালা অনুষ্ঠিত

আজ বিটিআরসির সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় ‘ডোমেইনে বাংলা লিপির ব্যবহার বিধি প্রণয়ন শীর্ষক কর্মশালা’

এই কর্মশালায় বাংলা ভাষা ও লিপিকে আন্তর্জাতিক পরিমণ্ডলে সক্ষম করে তোলার পাশাপাশি ইন্টারনেট ডোমেইন ব্যবস্থায় এর সার্বজনীন ব্যবহার নিশ্চিত করার উদ্যোগের বিষয়টি পুনরায় অবগত করা হয়।

কর্মশালায় বাংলা লিপির ‘লেবেল জেনারেশন নিয়মাবলী’ চূড়ান্ত করে তা আইসিএএনএন নিকট প্রেরণের প্রয়োজনীয়তার কথা বলা হয়। লেবেল জেনারেশন নিয়মাবলী চূড়ান্ত করা সম্ভব হলে বাংলা লিপিতে ডিএনসি এর ব্যবহার আরও নিরাপদ ও স্থিতিশীল হবে এবং ইন্টারনেট জগতের বিভিন্ন কর্মকাণ্ড বিশেষ করে ই-কমার্স, ই-ব্যাংকিং ইত্যাদিতে বাংলা লিপিতে ফিশিং তথা লোক ঠকানো কঠিন হবে।

কর্মশালায় সভাপতিত্ব করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার। আরও উপস্থিত ছিলেন বিটিআরসির চেয়ারম্যান জহুরুল হক, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ভাষাবিদ অধ্যাপক পবিত্র সরকার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক (অবসরপ্রাপ্ত) মুহাম্মদ দানীউল হক, আর্ন্তজাতিক মার্তৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. জীনাত ইমতিয়াজ আলী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জনাব শিশির ভট্টাচার্য্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব বাংলাদেশ স্টাডিজ এর অধ্যাপক ড. স্বরোচিষ সরকার, ভাষা প্রযুক্তি গবেষণা পরিষদ এর ভাষাপ্রযুক্তিবিদ রাজীব চক্রবর্তী, এমটব মহাসচিব টি আই এম নুরুল কবির, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের EBLICT প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মোঃ জিয়াউদ্দীন, বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন এর প্রধান নির্বাহী কর্মকর্তা এ এইচ এম বজলুর রহমান, বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরামের মহাসচিব মোহাম্মদ আব্দুল হক (অনু), প্রফেশনালস সিস্টেম এর ভাষা প্রযুক্তি বিশেষজ্ঞ ও প্রধান নির্বাহী কর্মকর্তা হাসিব ইসতিয়াকুর রহমান, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের EBLICT প্রকল্পের ভাষা প্রযুক্তি বিশেষজ্ঞ মোহাম্মদ মামুন অর রশীদ, বিটিসিএল এর বিভাগীয় প্রকৌশলী মোঃ শহীদুল ইসলাম প্রমুখ।

সিনিউজভয়েস//ডেস্ক/