গ্লোবাল মানি উইক-২০২৩ এর উদ্বেধনী দিনে ব্যংকার-উদ্যোক্তা এবং স্ট্যাকহোল্ডারদের মিলনমেলা

“আপনার অর্থ পরিকল্পনা করুন, আপনার ভবিষ্যত রোপণ করুন ” এই প্রতিপাদ্য নিয়ে বাংলাদেশে ২০ থেকে ২৬ মার্চ শুরু হওয়া গ্লোবাল মানি উইক-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠান আজ ২১ মার্চ ধানমন্ডিতে ড্যাফোডিল এডুকেশন নেটওয়ার্কের ৭১ লিনাযতনে অনুষ্ঠিত হয়েছে। ওইসিডি ইন্টারন্যাশনাল নেটওয়ার্ক অন ফিনেন্সিয়াল এডুকেশন (OECD/INFE) এর বিশ্বব্যাপী এ আযোজনে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট বাংলাদেশে এই আয়োজনের সমন্বয়ক এবং পার্টনার হিসেবে রয়েছে বাংলাদেশ ব্যাংক ও ফার্স্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক লিমিেিটড । তরুণ প্রজন্মের মধ্যে আর্থিক বিষয়ে সচেতনতা তৈরি করতে অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (ওইসিডি) বিশ্বব্যাপী এই প্রচারণার আয়োজন করেছে যা ইতিমধ্যেই বিশ্বব্যাপী ১৭৬টি দেশ এবং ৫৩ মিলিয়ন শিশুর কাছে পৌঁছেছে। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট বাংলাদেশে আয়োজন সমন্বয়কারী হিসেবে প্রতি বছর কাজ করে এবং তরুণ শিশুদের বিকাশের সাথে অর্থ ব্যবস্থাপনা দক্ষতার গুরুত্ব বাড়ানোর জন্য এই ক্যাম্পেইনের নেতৃত্ব দেয়। ওইসিডি’র নিয়ম অনুসরণ করে এ বছর আয়োজক কমিটি এই অধিবেশন উদযাপনের জন্য সপ্তাহব্যাপী কর্মসূচি গ্রহণ করে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিশেষ অধিবেশন, সামাজিক ও ইলেকট্রনিক মিডিয়ায় সচেতনতামূলক প্রচারণা, বিভিন্ন বিভাগে ‘মানি টক’ থাকবে। ওইসিডি’র এর নীতিমালা অনুযায়ী, অংশগ্রহণকারীদের নিরাপত্তা নিশ্চিত করতে অনলাইন সেশনের আয়োজন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাষ্টিবোর্ডের চেয়ারম্যান ড. মোঃ সবুর খান, ফার্স্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক লিমিেিটডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ওয়াসেক মোহাম্মদ আলী, আজকের পত্রিকার সম্পাদক অধ্যাপক ড. গোলাম রহমান, মিডিয়া ব্যক্তিত্ব ডা. আবদুন নুর তুষার, ফিউচার নেশন’র (ইউএনডিপি) দেবাশীষ রায়, এসকেবিএফ এর এম্বাসেডর শায়লা আবেদীন, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভাসিৃটির উপেদেষ্টা প্রফেসর উজ্জ্বল কে চৌধুরী, ব্যারিস্টার শেহরীন ষারাম চৌধুরী, পরিচালক এনভয় গ্রæপ, হারনেট এর প্রতিষ্ঠাতা সম্পাদক ও সিইও মিস অলিশা প্রধান, বাংলাদেশ স্কিল ডেভেলাপমেন্ট ইন্সটিটিউটের প্রধান নির্বাহী কে এম হাসান রিপন।

ড্যাফোডিল পরিবারের চেয়ারম্যান ড. মোঃ সবুর খান বলেন, আমাদেরকে সঞ্চয়ের অভ্যাস গড়ে তুলতে হবে একদম তরুণ বয়স থেকেই। এই জন্য নতুন কোনো আইডিয়া তরুণদের মধ্যে থাকলে তাদেরকে আমরা সহযোগিতা করতে প্রস্তুত। ভবিষ্যতের আর্থিক চ্যালেঞ্জ মোকাবেলায় জ্ঞান, দক্ষতা ও মনোভাব গড়ে তুলতে তিনি তরুণ প্রজন্মকে এই কার্যক্রমে অংশ নেওয়ার আহŸান জানান।

ফার্স্ট সিকিউরিটি ইসলামি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ওয়াসেক মোঃ আলী বলেন, গেøাবাল মানি উইক কার্যক্রমে বাংলাদেশ ভালো কাজের প্রমানস্বরুপ দুইবার পুরা বিশ্বের মধ্যে স্বীকৃতি পায়। এটা আমাদের জন্য সম্মানের যে, এধরনের একটি কার্যক্রমের সাথে আমরা যুক্ত থাকতে পেরেছি যা পৃথিবীর মধ্যে আমাদের পরিচিত দেয়। তিনি আরো বলেন, দেশের তরুণ প্রজন্মের মধ্যে এই শিক্ষাটা জরুরি যে তারা সঞ্চয় করছে এবং উদ্যোক্তা হওয়ার জন্য নিজেরাই নিজেদের মূলধন যোগাড় করছে।

অনুষ্ঠানে বক্তারা তরুণদের জাতির ভবিষ্যৎ আখ্যা দিয়ে আরো বলেন, গেøাবাল মানি উইক উদযাপনের মধ্য দিয়ে তরুণরা অর্থ উপার্জন, জীবন-জীবিকা, নিয়োগ-বিনিয়োগ ইত্যাদি সম্পর্কে সচেতন হয়। এমনকি নবীন উদ্যোক্তা হিসাবে গড়ে উঠার অনুপ্রেরণা পায়। গেøাবাল মানি উইকের কার্যক্রম আমাদের দেশের নতুন প্রজন্ম কে সঠিক ও সুন্দর ভবিষ্যতের দিকে নিয়ে যাবে এই প্রত্যাশা করেন বক্তরা।

মুলত যুব সমাজকে সঞ্চয়ী, মিতব্যয়ী এবং উদ্যোক্তা তৈরিতে অনুপ্রাণিত এবং প্রশিক্ষিত করে তুলে মার্চ ২০-২৬, ২০২৩ পর্যন্ত গেøাবাল মানি উইক পলিত হবে।

উল্লেখ্য ২০১৫ এবং ২০১৭ সালে বিশ্বের ১৬০টি দেশের সাথে প্রতিযোগিতা করে তরুণ প্রজন্মের মধ্যে আর্থিক স্বাক্ষরতা তৈরিতে অসামান্য অবদানের জন্য বাংলাদেশ দুইবার পুরস্কৃত ও স্বীকৃত হয়েছে।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।