অনুষ্ঠিত হলো ডিআইইউ-এসিপিবি র‍্যাপিড রেটিং চেস টুর্নামেন্ট

৫ ফেব্রুয়ারি ২০২১ অনুষ্ঠিত হলো ডিআইইউ-এসিপিবি র‍্যাপিড রেটিং চেস টুর্নামেন্ট। সকাল ১০টায় প্রধান অতিথি হিসেবে টুর্নামেন্টটি উদ্বোধন করেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক এবং এশিয়ান জোন ৩.২-এর সভাপতি সৈয়দ শাহাবুদ্দিন শামীম।

তিনি তার বক্তৃতায় বলেন, মেধাভিত্তিক জাতি গঠনে মস্তিষ্কচর্চার প্রয়োজন এবং এক্ষেত্রে দাবা বিশেষ ভূমিকা পালন করতে পারে কারণ এ খেলায় চিন্তার বিকাশ ঘটে। তিনি আরো বলেন, বাংলাদেশ দাবায় অনেক উন্নতি লাভ করেছে এবং বাংলাদেশের অনেক মেধাবি দাবারু বিশ্ব দাবা অঙ্গনে স্থান করে নিয়েছে। তিনি বিশেষ করে বাংলাদেশের প্রথম গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোর্শেদের নাম উল্লেখ করেন।

টুর্নামেন্টটির যৌথ আয়োজক ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং এসোসিয়েশন অব চেস প্লেয়ার্স বাংলাদেশ (এসিপিবি)। পৃষ্ঠপোষকতায় গোল্ডেন স্পোর্টিং ক্লাব এবং সহযোগিতায় বাংলাদেশ চেস ফেডারেশন। সুইস লীগ পদ্ধতিতে খেলা নির্ধারিত ৯ রাউন্ড। প্রতি রাউন্ডের জন্য বরাদ্ধ ১০ মিনিট এবং সঙ্গে প্রতি চালে ৫ সেকেন্ড ইনক্রিমেন্ট।

উদ্বোধনি অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক এএমএম হামিদুর রহমান, এসিপিবি-র সাধারণ সম্পাদক এবং গোল্ডেন চেস ক্লাবের সভাপতি আমীর আলী রানা, বাংলাদেশ পুলিশের এএসপি এবং এসিপিবি-র সহসভাপতি মোহাম্মদ আসাদুজ্জামান, এবং শাহনুর খান স্মৃতি সংসদের সভাপতি শাহরিয়ার খান বর্ণ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ন্যাশনাল চেস কোচ এবং এসিপিবির সভাপতি আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল। অনুষ্ঠানটি সঞ্চালন করেন ড্যাফোডিল বিশ্ববিদায়লয়ের ইংরেজি বিভাগের সহযোগি অধ্যাপক এবং ডিআইইউ চেস ক্লাবের আহবায়ক ড. বিনয় বর্মন। সবার জন্য উন্মুক্ত এই টুর্নামেন্টে করোনাকালীন স্বাস্থ্যবিধি মেনে ১৬০ জন খেলোয়ার অংশগ্রহণ করেছেন।