সার্ভার ও ওয়েব লগইন সুরক্ষায় রিভ সিকিউর

উইন্ডোজ ও ওয়েব লগইনের অধিকতর নিরাপত্তায় বাংলাদেশি বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান রিভ সিকিউর এনেছে টু ফ্যাক্টর অথেনটিকেশন (টুএফএ) সল্যুশন।

সম্প্রতি এই সল্যুশন অবমুক্ত করা হয় আন্তর্জাতিক নিরাপত্তা খাতের অন্যতম বড় সম্মেলন আরএসএ কনফারেন্সে। সিঙ্গাপুরের মেরিনা বে স্যান্ডসে অনুষ্ঠিত এবারের আরএসএ কনফারেন্সে প্রায় ৪৫,০০০-এর বেশি সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞ ও শতাধিক নিরাপত্তা সমাধানদাতা অংশগ্রহণ করেন।

রিভ সিকিউর-এর এই সল্যুশন ইতোমধ্যে ওয়েবহোস্টিং সার্ভিস প্রোভাইডার ও ডাটা সেন্টারসহ বিভিন্ন প্রতিষ্ঠানের লিনাক্স ও ইউনিক্স সার্ভারের লগইন নিরাপত্তায় ব্যবহৃত হচ্ছে। এছাড়াও, এই সল্যুশন ফেসবুক, টুইটার, জিমেইল বা লিংকডইন ইত্যাদি ব্যক্তিগত অ্যাকাউন্টেও ফ্রি ব্যবহার করা যায়। এজন্য সংশ্লিষ্ট অপারেটিং সিস্টেমের অ্যাপ গ্যালারি থেকে REVE Secure অ্যাপ ডাউনলোড করে নিতে হবে।

টুএফএ পদ্ধতিতে কোনো অ্যাকাউন্টে লগইন-এর জন্য ইউজার নেম এবং পাসওয়ার্ড ছাড়াও অতিরিক্ত আরেকটি ‘ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি)’ প্রয়োজন হয়। ব্যবহারকারী ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন চাপলে এই ওটিপি স্বয়ংক্রিয়ভাবে রিভ সিকিউর অ্যাপে দেখানো হয়। ওটিপি উল্লেখ না করা পর্যন্ত লগইন করা যাবে না বলে এতে সার্ভার ও যেকোনো ওয়েব অ্যাকাউন্ট থাকে সম্পূর্ণ সুরক্ষিত ও হ্যাকিংয়ের আশংকামুক্ত।

রিভ সিকিউর সম্পর্কে রিভ গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা এম রেজাউল হাসান জানান, একের পর এক সাইবার হামলায় সার্ভার এমনকি ব্যক্তিগত অ্যাকাউন্টের নিরাপত্তা নিশ্চিত করা এখন বৈশ্বিক চ্যালেঞ্জ। খুব কম সংখ্যক প্রতিষ্ঠানই আছে, যারা সাইবার হামলার শিকার হয়নি। ব্যাংক-বীমা থেকে শুরু করে সরকারি-বেসরকারি সব খাতের প্রতিষ্ঠানই সাইবার হামলার শিকার হচ্ছে। প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোও রেহাই পাচ্ছে না এ ধরনের হামলা থেকে।

বাংলাদেশি বহুজাতিক প্রতিষ্ঠান রিভ গ্রুপ-এর প্রধান কার্যালয় সিঙ্গাপুরে এবং গবেষণা ও উন্নয়ন কেন্দ্র বাংলাদেশ ও ভারতে। এছাড়াও রিভ-এর উপস্থিতি রয়েছে রাশিয়া, যুক্তরাষ্ট্র, হংকং, কেনিয়া, লেবানন ও যুক্তরাজ্যে। বর্তমানে বিশ্বের ৮০টিরও বেশি দেশে রিভ এর পণ্য ও সেবা ব্যবহৃত হচ্ছে।


– সিনিউজভয়েস ডেস্ক