ড্যাফোডিল ইউনিভার্সিটি প্রথমবারের মতো ব্লকচেইন-ভিত্তিক ডিজিটাল সার্টিফিকেট যাচাইকরণ ব্যবস্থা চালু

সিনিউজ ডেস্ক: ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) সবসময়ই বাংলাদেশে উদ্ভাবনের অগ্রভাগে রয়েছে এবং এবার বিশ্ববিদ্যালয় একটি বøকচেইন-ভিত্তিক ডিজিটাল সার্টিফিকেট যাচাইকরণ ব্যবস্থা চালু করে ভবিষ্যতের দিকে আরও একটি সাহসী পদক্ষেপ নিয়েছে। এই সিস্টেমটি ডিআইইউ গ্র্যাজুয়েটদের তাদের একাডেমিক সার্টিফিকেটের ডিজিটাল কপি ডাউনলোড এবং শেয়ার করার জন্য একটি সুবিধাজনক এবং নিরাপদ উপায় প্রদান করবে এবং ডিজিটাল কপিগুলির সত্যতা নিশ্চিত করবে।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. এম লুৎফর রহমান আজ ৩০ ডিসেম্বর, ২০২৩ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আমিনুল ইসলাম হলে সিস্টেমটি উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ড. মোঃ ইসমাইল জবিউল্লাহ, বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি অনুষদের ডীন প্রফেসর ড. সৈয়দ আখতার হোসেন, রেজিস্ট্রার ড. মোহাম্মদ নাদির বিন আলীসহ বিশ্ববিদ্যালয়ের উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) বাংলাদেশের প্রথম এবং একমাত্র বিশ্ববিদ্যালয় যারা এ ধরনের উন্নত ব্যবস্থা চালু করেছে। এটি ডিআইইউ এর ইতিহাসে একটি উল্লেখযোগ্য মাইলফলক এবং এটি নিঃসন্দেহে বাংলাদেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়কে অনুপ্রাণিত করবে। এই ব্যবস্থার মাধ্যমে, ডিআইইউ গ্র্যাজুয়েটদের আর তাদের একাডেমিক সার্টিফিকেটের সত্যতা যাচাই নিয়ে চিন্তা করতে হবে না। বøকচেইন প্রযুক্তি এটিকে হ্যাক-প্রæফ, টেম্পার-প্রæফ এবং যেকোন প্রমাণপত্র পরিবর্তন করা কার্যত অসম্ভব করে তোলে। এটি শুধুমাত্র নিরাপত্তার একটি স্তর যোগ করে না বরং একাডেমিক সার্টিফিকেটের সাথে সম্পর্কিত যেকোন প্রতারণামূলক কার্যকলাপের সুযোগ কমাতেও সাহায্য করে।

ডিআইইউ প্রাথমিকভাবে সীমিত সংখ্যক সাম্প্রতিক স্নাতকদের জন্য সিস্টেমটি চালু করেছে যাতে এটি একটি বৃহত্তর গোষ্ঠীতে রোলআউট করার আগে এটির কর্মক্ষমতা অপ্টিমাইজ করে। এই সতর্ক দৃষ্টিভঙ্গি স্নাতক এবং জনসাধারণ উভয়েরই উপকার করে এমন একটি নির্বিঘœ এবং কার্যকর ব্যবস্থা প্রদানের জন্য বিশ্ববিদ্যালয়ের প্রতিশ্রæতি প্রদর্শন করে। বøকচেইন-ভিত্তিক সিস্টেম স্নাতক এবং জনসাধারণকে নিম্নলিখিত সুবিধা প্রদান করবে:
● একাডেমিক সার্টিফিকেটের ডিজিটাল কপিগুলিতে সহজ এবং নিরাপদ অ্যাক্সেস
● ডিজিটাল কপির সত্যতা তাৎ্ক্ষণিক যাচাই
● হ্যাকিং, টেম্পারিং, বা কোনো প্রতারণামূলক কার্যকলাপ থেকে প্রতিরোধী।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।