‘‌অভিজ্ঞতার আলোকে নবীন ও বর্তমান উদ্যোক্তাদের এগিয়ে নিতে চাই’

বর্তমান সরকার আইসিটি বান্ধব। সরকার চায় আইসিটিকে কাজে লাগিয়ে দেশকে উন্নয়নের দিকে এগিয়ে নিতে। আর আমাদের দেশে আইসিটি কোম্পানিকে রিপ্রেজেন্ট করে বেসিস অর্থ্যাৎ সরকারের কাজে সফলতা আনার জন্য বেসিস এর ভূমিকাটা অনেক বড়। আমরা সরকারের সাথে দেশের উন্নয়নে একসাথে কাজ করতে চাই এবং বেসিস সদস্য কোম্পানিগুলোকে আমাদের দেশে এবং দেশের বাইরে সবার কাছে আস্থার জায়গাতে নিয়ে যেতে চাই বলছিলেন বেসিস নির্বাহী কমিটির ২০১৮–২০২০ নির্বাচনে অংশ নেওয়া এটম এপি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আহমেদুল ইসলাম বাবু।

বেসিস নির্বাচনে তার অংশ নেওয়ার উদ্দেশ্য আর কর্মপরিকল্পনা নিয়ে রাজধানীর ধানমন্ডি তার কার্যালয়ে সিনিউজের সাথে একান্ত আলাপে এসব কথা বলেন ‘টিম দুর্জয়’ প্যানেলের আহমেদুল ইসলাম বাবু

বেসিস নির্বাচনে দাঁড়ানোর উদ্দেশ্য সম্পর্কে বলুন?
আমি প্রায় শুরু থেকেই বেসিস এর সাথে আছি। বেসিস এর কোথায় কি সমস্যা কোনটা করলে ভাল হবে সেই বিষয়গুলো আমি খুব কাছ থেকে অনুধাবন করেছি আর সেই সকল সমস্যাগুলির সমাধান নিয়ে কাজ করতে চাই। বর্তমানে বেসিস এ ১১০০ সদস্য আছে। অনেক সময় বিভিন্ন কারনে সদস্যদের সঙ্গে বোর্ডের একটি দূরত্ব তৈরি হযে যায় । সদস্যদের সঙ্গে বোর্ডের যেন দূরত্ব না থাকে সেই বিষয় নিয়ে কার্যকরী ভাবে কাজ করতে চাই । সদস্য বান্ধব হয়ে সদস্যদের সকল সুযোগ সুবিধা নিশ্চিত করতে চাই । বেসিস সদস্যদে সুযোগ সুবিধা যেন তারা সঠিকভাবে পায় সেগুলোর উপর কাজ করতে চাই। নতুন যারা উদ্যোক্তা আছে এবং যারা আইটি ফিল্ডে আসতে চায় তাদের নিয়ে কাজ করতে চাই। যেহেতু আমাদের প্রধানমন্ত্রী চান দেশ প্রতি বছরে ৫ বিলিয়ন ডলার আয় করবে এবং ডিজিটাল রুপে রূপান্তর করবে। তাই তার পরিকল্পনা বাস্তবায়নে কাজ করতে চাই। আমরা যদি তৈরি হতে না পারি তাহলে আমাদের দেশীয় বাজারে আমরা বড় ভূমিকা রাখতে পারবো না। তাই নিজেদের তৈরী করতে হবে হবে সবার আগে । এক্ষেত্রে সরকারের সাথে ইন্ডাস্ট্রির কোলাবোরেশন আরো বাড়াতে হরে। আমি ও আমার টীম একটি কর্ম পরিকল্পনা নিয়ে এটিকে এগিয়ে নিতে চাই। আমি দীর্ঘদিন ইন্টারন্যাশনাল মার্কেট স্পেসিয়ালি জাপান ও উএসএ মার্কেট মার্কেট নিয়ে কাজ করছি। আমার এ অভিজ্ঞতার আলোকে আমি সকল নবীন ও বর্তমান উদ্যোক্তাদের সামনের দিকে এগিয়ে নিতে চাই।

আপনাদের প্যানেল সম্পর্কে কিছু বলুন?
এবারের বেসিস এ যারা আসবে তাদের জন্য বড় একটা চ্যালেঞ্জ । আর এই চ্যালেঞ্জ মোকাবেলায় থাকতে হবে অভিজ্ঞতা ও তারুণ্য একট মুখ্য বিষয় থাকবে। আর সেই দিকে খেয়াল করে আমরা অভিজ্ঞ ও তরুণরা সম্বলিত প্যানেল তৈরি করেছি । আমাদের প্যানেল সরকার এবং দেশীয় কম্পানিগুলোর মধ্যে পলিসিগত যে সমস্যা আছে সেই বিষয় গুলো নিয়ে আমি কাজ করবে ।

দেশে আইসিটি বেজ শিক্ষা ব্যাবস্থায় বেসিস এর কি ভূমিকা থাকবে?

আমরা চতুর্থ প্রজন্মে এবং স্যাটেলাইট যুগে প্রবেশ করেছি। এপ্রিল মাসে আমাদের স্যাটেলাইট উদ্বোধন হবে। চতুর্থ প্রজন্ম পুরাটাই হল টেকনোলিজর যুগ। সরকার এগিয়ে আসছে আমাদের আরো বেশী এগিয়ে আসতে হবে। ২০৪০ সালের ভিতর আমরা উন্নত বিশ্বে পরিণত হব বলে আমি বিশাস করি, আর তার জন্য আমাদের লোকবলকে সঠিক ভাবে কাজে লাগাতে হবে। আমরা আমাদের দেশের ছেলেমেয়েদের উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা করতে চাই।

সদস্যদের উদ্দেশ্যে কিছু বলুন?
এই ইন্ডাস্ট্র্রির সবাই বিচক্ষণ ব্যাক্তি । সবাই বিচক্ষণতার সাথে তাদের প্রতিনিধি নির্বাচন করবেন বলে আমার বিশ্বাস।

সিনিউজভয়েস—

Please Share This Post.