৮ জিবি র‌্যামের নকিয়া স্মার্টফোন!

২০১৩ সালে নকিয়া মোবাইলের ব্র্যান্ড লাইসেন্স মাইক্রোসফট কিনে নেওয়ায় বাজার থেকে হারিয়ে গিয়েছিল ফিনল্যান্ডের নকিয়া। তবে মাইক্রোসফটের সঙ্গে ব্র্যান্ড লাইসেন্স চুক্তি শেষে ২০১৭ সালে এইচএমডি গ্লোবালের হাত ধরে আবারো বাজারে প্রত্যাবর্তন করেছে একসময়ের বিশ্ব কাঁপানো নকিয়া।

চলতি বছরে ইতিমধ্যে ৪টি ডিভাইস উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। কিন্তু এর মধ্যে কোনো ফ্ল্যাগশিপ ডিভাইস ছিল না। তবে আপকামিং ডিভাইসটি নকিয়ার প্রথম ফ্লাগশিপ স্মার্টফোন হতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

অ্যান্ড্রয়েড স্মার্টফোনের বেঞ্চমার্কিং টুল গিকবেঞ্চে সম্প্রতি ‘আননোন হার্ট’ কোড নামে নকিয়ার একটি স্মার্টফোন তালিকাভুক্ত হয়েছে। স্মার্টফোনটির ফ্লাগশিপ পর্যায়ের ফিচার দেখে ধারণা করা হচ্ছে, এটি নকিয়ার প্রথম ফ্লাগশিপ স্মার্টফোন হতে যাচ্ছে, যার নাম হতে পারে ‘নকিয়া ৯’।

গিকবেঞ্চের তথ্যানুসারে, নকিয়া ৯ অ্যান্ড্রয়েড ‍নুগাট ৭.১.১ অপারেটিং সিস্টেম চালিত হবে এবং এতে ৮ গিগাবাইট র‌্যাম ব্যবহার করা হবে। আরো ধারণা করা হচ্ছে, নকিয়া ৯ স্মার্টফোনটি স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর, ৫.৩ ইঞ্চি স্ক্রিনের কিউএইচডি ডিসপ্লে, ৬৪ জিবি ইন্টারনাল মেমোরি, ১৩ মেগাপিক্সেলের ফ্রন্ট ও রিয়ার ক্যামেরা থাকবে।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.