৭-১১ ফেব্রুয়ারি ডিজিটাল আইসিটি ফেয়ার

ঢাকার এলিফ্যান্ট রোডে অবস্থিত কম্পিউটার সিটি সেন্টারে (মাল্টিপ্ল্যান) অনুষ্ঠিত হতে যাচ্ছে পাঁচ দিনব্যাপী ‘ডিজিটাল আইসিটি ফেয়ার-২০১৮।’ নবমবারের মতো আয়োজিত এ কম্পিউটার মেলার স্লোগান হচ্ছে ‘ডিজিটাল লিটারেসি ফর এভরিওয়ান’।

এ উপলক্ষে ২২ জানুয়ারি সোমবার, কম্পিউটার সিটি সেন্টার দোকান মালিক সমিতির কার্যালয়ে মেলার লোগো উন্মোচন ও সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে বক্তব্য রাখেন সমিতির সভাপতি ও ডিজিটাল আইসিটি ফেয়ার ২০১৮ এর আহবায়ক তৌফিক এহেসান।

সম্মেলনে তৌফিক এহেসান বলেন, ‘আমরা এখন ডিজিটাল বাংলাদেশে বাস করছি। প্রধানমন্ত্রী ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের যে স্বপ্ন দেখেছেন তা এখন বাস্তব। ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রায় ডিজিটাল লিটারেসি বা ডিজিটাল জ্ঞান থাকা সবার জন্য প্রয়োজনীয়। দেশের উন্নতিতে ডিজিটাল আইসিটি ফেয়ারের মাধ্যমে ডিজিটাল লিটারেসি বাড়াতে কাজ করা হচ্ছে। মানুষের কাছে সহজে ডিভাইস তুলে দেওয়ার পাশাপাশি মূল্যছাড় ও উপহার থাকবে মেলায়। প্রতিবারের চেয়ে এবার আরো বড় পরিসরে ও জাঁকজমকভাবে মেলা আয়োজন করা হচ্ছে। দেশের সর্বস্তরের মানুষের মাঝে কম্পিউটার ও তথ্যপ্রযুক্তির ব্যাপক ব্যবহার এবং এর সুফল ছড়িয়ে দিয়ে, বহুল প্রত্যাশিত ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যেই নিয়মিত এ মেলার আয়োজন করা হয়। একসঙ্গে এত প্রতিষ্ঠান এই মেলায় অংশগ্রহণ করে যা সবার জন্য সহজে পণ্য যাচাই-বাচাইয়ের মাধ্যমে নিজের প্রয়োজনীয় আইটি পণ্যটি কিনতে পারবেন। ’

তিনি আরো বলেন, দেশে ডিজিটাল লিটারেসির কোনো বিকল্প নেই। তাই সবার হাতে ডিভাইস পৌঁছাতে হবে। এ লক্ষেই ডিজিটাল আইসিটি ফেয়ার আয়োজন করা হয়। এ বছর তাই স্লোগান রাখা হয়েছে ডিজিটাল লিটারেসি ফর এভরিওয়ান।

তিনি আরো জানান, এ মেলায় বাংলাদেশের শীর্য আইসিটি পণ্য আমদানীকারক ও ব্যবসায়ীদের বিশ্বের মানসম্পন্ন ব্র্যান্ডের লেটেস্ট প্রযুক্তি প্রদর্শন করা হবে।  মেলায় আসা বিভিন্ন প্রযুক্তি পণ্যে থাকবে বিশেষ ছাড় ও আকর্ষণীয় উপহার। আগামী ৭ ফেব্রুয়ারি শুরু হয়ে মেলা চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত।

তৌফিক এহেসান বক্তব্যের এক পর্যায়ে বলেন, প্রতিবারের চেয়ে এবার আরো বড় পরিসরে ও জাঁকজমকভাবে মেলা আয়োজন করা হচ্ছে। দেশের সর্বস্তরের মানুষের মাঝে কম্পিউটার ও তথ্য প্রযুক্তির ব্যাপক ব্যবহার এবং এর সুফল ছড়িয়ে দিয়ে, বহুল প্রত্যাশিত ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যেই নিয়মিত এ মেলার আয়োজন করা হয়।পাঁচ দিনব্যাপী এ মেলায় অংশগ্রহন করবে দেশের আইসিটি মার্কেটের ৬৫০টি আইটি প্রতিষ্ঠান।

সংবাদ সম্মেলন শেষে আয়োজক কমিটির সদস্যদের সঙ্গে নিয়ে মেলার লোগো উন্মোচন করেন তৌফিক এহেসান।

ডিজিটাল আইসিটি মেলার প্রবেশ মূল্য ১০ টাকা। তবে স্কুল শিক্ষার্থীরা বিনামূল্যে মেলায় প্রবেশ করতে পারবে। মেলার প্ল্যাটিনাম স্পন্সর এসার, ডেল, এইচপি, লজিটেক, এক্সট্রিম। গোল্ড স্পন্সর আসুস, এফোরটেক, লেনেভো। সিলভার স্পন্সর টিপি-লিংক, ডি-লিংক, ইউসিসি। স্পন্সর টেন্ডা এবং গেমিং পার্টনার গিগাবাইট।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন কম্পিউটার সিটি সেন্টার দোকান মালিক সমিতির অন্যান্য কর্মকর্তারা। এছাড়াও মেলার আয়োজক কমিটির সকল সদস্য ও দেশের খ্যাতনামা আইসিটি ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

এক নজরে ‘ডিজিটাল আইসিটি ফেয়ার-২০১৮’

তারিখ : ০৭-১১ ফেব্রুয়ারি, ২০১৮

স্লোগান : Digital literacy for everyone

সময় : প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা

আয়োজক : কম্পিউটার সিটি সেন্টার দোকান মালিক সমিতি

অংশগ্রহণকারী প্রতিষ্ঠান : ৬০০টির অধিক

প্রবেশ মূল্য : ১০ টাকা। স্কুল/কলেজ শিক্ষার্থী ও সংবাদকর্মীদের বিনামূল্যে প্রবেশ সুবিধা।

ই-মেইল : computercitycentre@gmail.com

ভিজিট : www.facebook.com/digitalictfair

 

– গোলাম দাস্তগীর তৌহিদ

Please Share This Post.