‘৭ এপ্রিল ই-কমার্স দিবস পালিত হবে’

ই-কমার্স খাতের বিকাশ, প্রসার ও প্রচারণার লক্ষ্যে শনিবার থেকে শুরু হচ্ছে ই-কমার্স সপ্তাহ। চলবে ১৩ এপ্রিল পর্যন্ত। এর মধ্যে ৭ এপ্রিলকে ই-কমার্স দিবস হিসেবে পালন করা হবে।

সারাদেশের খাত সংশ্লিষ্ট ব্যক্তি, প্রতিষ্ঠান ও বিভিন্ন বাণিজ্য সংগঠনের প্রতিনিধি হিসেবে এই ‘সপ্তাহ’ ও ‘দিবস’ পালন করবে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ বা ই-ক্যাব।

ই-কমার্স সপ্তাহ ও দিবস পালন উপলক্ষ্যে বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এক সংবাদ সম্মেলন আয়োজন করে ই-ক্যাব।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ই-কমার্স ‘সপ্তাহ’ ও ‘দিবস’ উদযাপন উপলক্ষ্যে আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল (আইবিপিসি) ও ই-ক্যাব ৭ এপ্রিল বিকাল ৫টায় আগারগাঁওয়ে তথ্যপ্রযুক্তি বিভাগের মিলনায়তনে এক অনুষ্ঠান আয়োজন করবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। এর বাইরে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধিরা অনুষ্ঠানে যোগ দেবেন বলে জানায় ই-ক্যাব।

দিবস উদযাপনে এবারের প্রতিপাদ্য ‘বাণিজ্য থেকে ই-বাণিজ্য’। ই-ক্যাবের ৭২১টি সদস্য কোম্পানিসহ দেশের ই-কমার্স সংশ্লিষ্ট ব্যক্তি, বিভিন্ন বাণিজ্য সংগঠনের প্রতিনিধি ও ই-কমার্স উদ্যোক্তারা আয়োজনে অংশ নেবেন।

সংবাদ সম্মেলনে ই-ক্যাব সভাপতি শমী কায়সার বলেন, ‘বিজনেস টু ই-বিজনেস’ প্রতিপাদ্য নিয়ে আমরা এবার ই-কমার্স সপ্তাহ ও দিবস পালন করতে যাচ্ছি। দেশে গত চার বছরের এই সেক্টরে প্রভূত উন্নয়ন হয়েছে। ভবিষ্যতে দেশের বিদ্যমান ব্যবসা প্রতিষ্ঠানগুলো একটা বড় অংশ ই-বাণিজ্যের আওতায় চলে আসবে। আমি মনে করি, সামনের দিনগুলোয় ই-কমার্স খাতের ব্যাপ্তি তৈরি পোশাক খাতকেও ছাড়িয়ে যাবে।

সংবাদ সম্মেলনে ই-ক্যাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ আবদুল ওয়াহেদ তমাল বলেন, দেশের ই-কমার্স খাতের সার্বিক উন্নয়ন ত্বরান্বিত করতে আমরা সরকারের সঙ্গে নিরলস কাজ করে যাচ্ছি। সারাদেশে ই-কমার্স বান্ধব পরিবেশ তৈরি করতে আমাদের এ আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এ সময় তিনি জানান, ই-কমার্স দিবস উপলক্ষ্যে সংগঠনটির ৫০টির বেশি সদস্য প্রতিষ্ঠান সপ্তাহজুড়ে বিভিন্ন পণ্যে ছাড়, ডিসকাউন্ট ও অফার চালু রাখবে।সংবাদ সম্মেলন শেষে ই-কমার্স উদ্যোক্তা তৈরি, আর্থিক ও কারিগরি সহায়তাসহ আনুষঙ্গিক বিষয়ে প্রশিক্ষণ কার্যক্রম চালানোর জন্য বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটের (বিএফটিআই) সঙ্গে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করে ই-ক্যাব। বিএফটিআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা আলী আহমদ ও ই-ক্যাবের সভাপতি শমী কায়সার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।সংবাদ সম্মেলনে ই-ক্যাবের ফাইন্যান্স সেক্রেটারি আব্দুল হক অনু, ডিরেক্টর কর্পোরেট অ্যাফেয়ার্স আশিষ চক্রবর্তীসহ আরো অনেক উপস্থিত ছিলেন।

সিনিউজভয়েস//ডেস্ক/


Please Share This Post.