৩ দিনব্যাপী আইওটি বুট ক্যাম্প

বিশ্বব্যাপী ইন্টারনেট অব থিংসের (আইওটি) চাহিদা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। খুবই বড়ো আকারের যান্ত্রিক ব্যবস্থাপনার প্রয়োজন হয় না বলে এ খাতে বাংলাদেশের মতো দেশের প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর ভালো করার সুযোগ ও সম্ভাবনা দুই বেশি। এর প্রমাণ হলো- সম্প্রতি জাপানের ১০ হাজার অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সকে চৌকস করার কাজটি পেয়েছে বাংলাদেশের প্রতিষ্ঠান ডেটাসফট লিমিটেড।

আইওটি খাতে আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দক্ষ করে তোলা ও হাইস্কুলের শিক্ষার্থীদের আগ্রহী করে তোলার কোনো বিকল্প নাই। ৫-৭ অক্টোবর ঢাকার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে হয়ে যাওয়া তিন দিনব্যাপী আইওটি ফিয়েস্তা প্রথম বুটক্যাম্পে আয়োজক ও অতিথিরা এই অভিমত ব্যক্ত করেন। মাকসুদুল আলম বিজ্ঞানাগারের (ম্যাসল্যাব) উদ্যোগে এবং বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সহযোগিতায় এই ক্যাম্পে দেশের ১৪ শিক্ষা প্রতিষ্ঠানের ৩৬ জন শিক্ষার্থী অংশ নেয়। ক্যাম্প শেষে অংশগ্রহণকারীদের হাতে সদসপত্র তুলে দেন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির প্রাক্তন ডিন প্রফেসর আমিনুল করিম, বুয়েটের প্রাক্তন অধ্যাপক জসিমুজ্জামান, কম্পিউটার সার্ভিসেস লিমিটেডের প্রধান নির্বাহী মমলুক সাবির আহমেদ, ডেটাসফট-এর প্রধান পরিচালন কর্মকর্তা মনজুর মাহমুদ, ড্যাফোডিলের কম্পিউটার বিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক সৈয়দ আখতার হোসেন, বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান প্রমুখ।

ক্যাম্পের পরিচালক রেদওয়ান ফেরদৌস জানান, ১১টি বিশ্ববিদ্যালয়ে হয়ে যাওয়া ১১টি বেসিক আরডুইনো ক্যাম্পের ৪০০ অংশগ্রহণকারীদের মধ্য থেকে ৪২জন এই ক্যাম্পে নির্বাচিত হয় এবং ৮ জন ছাত্রী সহ ৩৫ জন যোগ দেয়। ক্যাম্পাররা ডেটাসফট লিমিটেড, জলপাই ইলেকট্রনিক্স, এমলম্বটব বাংলাদেশ ও সাইদ ইসলামে হোম অটোমেশন প্রজেক্টে শিক্ষাসফর শেষে নিজেরাই রাসবেরি পাই ব্যবহার করে দূর ইন্টারনেট ও স্মার্টফোন নিয়ন্ত্রিত বিবিধ সামগ্রী তৈরি করে। হোম অটোমেশন ও হাসপাতাল অটোমেশনের বিভিন্ন প্রকল্প তৈরির ধাপ সমূহ নিজেরাই সম্পন্ন করেছে। অংশগ্রহণকারীদের সহায়তা করেছেন রেজাউল করিম, মাহে আলম খান, সামি আল ইসলাম, মিশাল ইসলাম, উজ্জ্বল পোদ্দার, কামলূল হাসান, মোশারেফ হোসেনসহ ম্যাসল্যাবের প্রশিক্ষকবৃন্দ।

আয়োজকদের সূত্রে জানা গেছে, দেশের বিভিন্ন স্থানে আরো ৫টি আরডুইনো ক্যাম্পের পর দ্বিতীয় বুট ক্যাম্পটির আয়োজন করা হবে। এই আয়োজনে পৃষ্ঠপোষকতা করছে কম্পিউটার সার্ভিসেস লিমিটেড ও ডেটাসফট লিমিটেড।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.