৩৪ বিলিয়ন ডলারে রেড হ্যাটকে কিনে নিল আইবিএম

তথ্যপ্রযুক্তির ভুবনে হালের সবচেয়ে সাড়া জাগানো খবর হচ্ছে টেক জায়ান্ট আইবিএম কর্তৃক ওপেন সফটওয়্যার কোম্পানি রেড হ্যাটকে কিনে নেয়া। আর এই ক্রয়ের জন্য যে বিপুল পরিমাণ অর্থ আইবিএম ব্যয় করেছে সেটির পরিমাণ ৩৪ বিলিয়ন মার্কিন ডলার। ক্রয়ের এই চুক্তিটি চূড়ান্ত হতে হলে শেয়ারহোল্ডার ও নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের প্রয়োজন হবে। তবে উভয় প্রতিষ্ঠান এখনই এ চুক্তিকে ২০১৮ সালের সবচেয়ে গুরুত্বপূর্ণ ‘টেক অ্যাকুইজিশন’ বলে আখ্যায়িত করেছে।

আইবিএম প্রধান জিনি রোমেট্টি এক বিবৃতিতে বলেছেন, ‘আমাদের রেড হ্যাট কিনে নেয়া অনেক কিছুকেই পাল্টে দেবে।’ ক্লাউড মার্কেটের গোটা পরিবেশকেই এটি আমূল বদলে দেবে বলেও জানান তিনি। ব্যবহারকারীদের কম্পিউটারে না চলে যেসব সফটওয়্যার ও সেবা সরাসরি ইন্টারনেটে চলে সেগুলোকেই ক্লাউড আখ্যায় আখ্যায়িত করা যায়। ড্রপবক্স, নেটফ্লিক্স, ফ্লিকার, গুগল ড্রাইভ, মাইক্রোসফট অফিস ৩৬৫, ইয়াহু মেইল- এ সবই ক্লাউড সেবা। এসব বিভিন্ন প্লাটফর্মের মধ্যে সাধারণত ডাটার আদান প্রদান অতটা সহজ কাজ নয়। রেড হ্যাট-এর দাবি, তাদের সফটওয়্যার ডাটাকে বিভিন্ন প্লাটফর্মে সহজে স্থানান্তরের সুযোগ করে দেবে। আইবিএম ও রেড হ্যাট যৌথভাবে ডাটা স্থানান্তরের এ ব্যাপারটির সুষ্ঠু সমাধার ক্ষেত্রে বিরাট সুযোগ এনে দেবে বলে প্রতিষ্ঠানদুটো জানিয়েছে।

রেড হাটকে কিনে নেয়ার মাধ্যমে আইবিএম তাদের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী যেমন আমাজন, মাইক্রোসফট ও গুগলতে প্রযুক্তি সেবা দিতে শুরু করবে। রেড হ্যাট-এর সাথে এসব কোম্পানির প্রতিটির অংশীদারিত্ব রয়েছে। আইবিএম জানিয়েছে, রেড হ্যাটকে কিনে নেয়ার পরও এই অংশীদারিত্ব জারি রাখবে তারা- এমনকি একে আরো সম্প্রসারিতও করবে। আইবিএম-এর সিএফও জিম কাভান্না সম্প্রতি বিনিয়োগকারীদের উদ্দেশে বলেছেন, তাঁদের ক্লাউড ইউনিট এ পর্যন্ত ১৯ বিলিয়ন ডলার আয় করেছে যা গত বছরের একই সময়ের তুলনায় ২০ শতাংশ বেশি।

-সিনিউজভয়েস ডেক্স
Please Share This Post.