২০২১ সালে বাংলাদেশে বিশ্ব তথ্যপ্রযুক্তি সম্মেলন

মঙ্গলবার বিসিএস ইনোভেশন সেন্টারে আইসিটি ডিভিশনের কর্মকর্তা এবং তথ্যপ্রযুক্তি নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভায় ২০২১ সালে বিশ্ব তথ্যপ্রযুক্তি সম্মেলন (WCIT 2021) বাংলাদেশে আয়োজনে সহযোগিতার আশ্বাস দিলেন উইটসা চেয়ারম্যান চেয়ারম্যান সান্তিয়াগো গুতিয়ারেজ।

বিশ্ব তথ্য প্রযুক্তি সংস্থা ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সার্ভিস অ্যালায়েন্স (উইটসা) এর চেয়ারম্যান সান্তিয়াগো গুতিয়ারেজ তিন দিনের এক সফরে বর্তমানে ঢাকায় অবস্থান করছেন।  এই সময় তিনি বিসিএস ইনোভেশন সেন্টারে আইসিটি ডিভিশনের কর্মকর্তা এবং তথ্যপ্রযুক্তি নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভায় মিলিত হন। উইটসা এবং বাংলাদেশের মধ্যকার ভবিষ্যৎ পরিকল্পনা এবং বিশ্ব তথ্যপ্রযুক্তি সম্মেলন (WCIT 2021) সংক্রান্ত বিষয়ে আলোচনা হয়। ২০২১ সালে  বিশ্ব তথ্যপ্রযুক্তি সম্মেলন বাংলাদেশে আয়োজনের প্রস্তাব উইটসা-তে ইতিপূর্বে করা হয়েছে।

সান্তিয়াগো বাংলাদেশের তথ্যপ্রযুক্তির অগ্রযাত্রার ভূয়সী প্রশংসা করেন। এ অগ্রযাত্রায় বাংলাদেশের অনুসরনীয় ও নেতৃত্বশীল অবদানের জন্য উষ্ণ অভিবাদন জানান। বাংলাদেশ একদিন তথ্যপ্রযুক্তি খাতে নেতৃস্থানীয় জায়গায় যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

বিসিএস সভাপতি  এ এইচ এম মাহফুজুল আরিফ-এর সঞ্চালনায় মতবিনিময় সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরিচালক  এস এম আশরাফুল ইসলাম, বিসিএস এর প্রতিষ্ঠাতাকালীন সভাপতি এস.এম. কামাল,  উইটসা এর পরিচালক এবং বিসিএস এর সাবেক সভাপতি  মো: সবুর খান।

সভায় প্রশ্নোত্তর পর্বে অংশগ্রহণ করেন আইসিটি ডিভিশনের অতিরিক্ত সচিব (আইসিটি অনুবিভাগ) হারুনুর রশিদ,  বিসিএস এর সাবেক সভাপতি  এস.এম. ইকবাল এবং  মো: ফয়েজউল্যাহ খান।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন আইসিটি ডিভিশনের অতিরিক্ত সচিব (পরিকল্পনা ও উন্নয়ন) সুশান্ত কুমার সাহা, উপ-সচিব (ই-সার্ভিস ডেলিভারী) জনাব বিকর্ণ কুমার ঘোষ, বিসিএস এর প্রতিষ্ঠাতা সদস্য জনাব আতিক-ই-রাব্বানী, বিসিএস এর সহ-সভাপতি মজিবুর রহমান স্বপন, মহাসচিব  নজরুল ইসলাম মিলন, পরিচালক  এ.টি. শফিক উদ্দিন আহমেদ, গ্লোবাল ব্র্যান্ড প্রা: লি: এর চেয়ারম্যান  এ.এস.এম. আবদুল ফাত্তাহসহ তথ্যপ্রযুক্তি খাতের নেতৃস্থানীয় ব্যবসায়ীবৃন্দ।

তথ্যপ্রযুক্তি সংগঠন হিসাবে উইটসায় বাংলাদেশকে প্রতিনিধিত্ব করছে বিসিএস।

সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.