২০২১ সালে দেশে ডব্লিউসিআইটি সম্মেলন

বাংলাদেশ নানাভাবে তথ্যপ্রযুক্তি খাতে এগিয়ে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় বাংলা‌‌দেশে ২০২১ সালে ওয়ার্ল্ড কংগ্রেস অব ইনফরমেশন টেকনোলজির আয়োজন করবে বাংলাদেশ।

শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার ঢাকা মহানগর আঞ্চলিক পর্বের উদ্বোধনী অনুষ্ঠানে এই কথা জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এই সময় তিনি বলেন, ‌‘তথ্যপ্রযুক্তি খাতে দক্ষ জনশক্তি তৈরি করতে প্রোগ্রামিংসহ নানা কার্যক্রম নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। কারণ আগামী দিনে দেশকে এগিয়ে নেবে বর্তমান সময়ের মেধাবীরা।’

অনুষ্ঠানে রবি আজিয়াটা লিমিটেডের চিফ কর্পোরেট অ্যান্ড পিপল অফিসার মতিউল ইসলাম নওশাদ বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নে রবি সবসময়ই তরুণদের অদম্য শক্তির ওপর ভরসা রাখে। তাদের ভালো করার অদম্য ইচ্ছার প্রতি শ্রদ্ধা রেখে আমরা ইতোমধ্যে চালু করেছি বিডিঅ্যাপস ডটকম। এর মাধ্যমে তরুণ প্রোগ্রামাররা তাদের দক্ষতা প্রদর্শন এবং আমাদের জীবনকে সমৃদ্ধ করার লক্ষ্যে নতুন নতুন মোবাইল অ্যাপ্লিকেশন নিয়ে আসার সুযোগ পেয়েছেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। তিনি বলেন, তরুণ মেধাবী শিক্ষার্থীদের এ ধরনের উদ্যোগের সুযোগ করে দিলে তারা দারুণ কিছু করতে পারে, আমাদের দেশের শিক্ষার্থীরাই এর বড় প্রমাণ। আর শিক্ষার্থীদের তথ্যপ্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ করতে এ ধরণের উদ্যোগ দারুণ সহায়তা করে।

অনুষ্ঠানের আরও উপস্থিত ছিলেন, সমন্বয়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি’র (আইআইটি) পরিচালক ড. কাজী মুহাইমিন-আস-সাকিব এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) সাধারণ সম্পাদক মুনির হাসান।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে শুরু হয় কুইজ এবং প্রোগ্রামিং প্রতিযোগিতা। ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি এবং পলিটেকনিক ইনস্টিটিউটের ৪র্থ সেমিস্টার পর্যন্ত শিক্ষার্থীদের জন্য এবার ১৬টি আঞ্চলিক প্রতিযোগিতা অনুষ্ঠিত।

সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.