২০২১ সালের মধ্যে আধুনিক বাংলাদেশ

ঢাকা । ২০২১ সালের মধ্যে আমাদের দেশকে একটি আধুনিক বাংলাদেশ হিসেবে দেখতে চাই  আর এর জন্য সরকার কাজ করে যাচ্ছে।এই আইসিটির কারনে সবচেয়ে উপকার হয়েছে দুর্নীতি বন্ধে । যার মাধ্যমে বিভিন্ন উপায়ে অপরাধীদের ধরা সম্ভব হচ্ছে।  তিন দিনব্যাপী বাংলাদেশে আইসিটি এক্সপো ২০১৬ সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন

তিনি বলেন, আমাদের ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে  অর্ধেক কাজ আমারা শেষ করেছে আর বাকি আছে অর্ধেক।

অনেক নতুন উদ্ভাবন এ প্রদর্শনীতে উঠে এসেছে যা আগামীতে তারা ডিজিটাল বাংলাদেশ গড়তে  বড় ভুমিকা রাখবে বলে আশা রাখছি ।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি  প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক  বলেন, আইসিটি সেক্টর এর সাথে  বাংলাদেশকে আমারা দ্রুত গতিতে নিয়ে যাচ্ছি । বাংলাদেশ ৬ লাখেরও বেশি ল্যাপটপ আমাদানি করেছে । আমরা এই আমদানির সাথে থাকতে চাইনা আর এই লক্ষে সরকার কাজ করে যাচ্ছে ।

তিনি বলেন, আমাদের আসে পাশের দেশের থেকে আমাদের দেশে বিনিয়োগের পরিমান অনেক বেশি । বিনিয়োগের জন্য  আমাদের ৩৫০ একর জায়গার ব্যবস্থা করা হয়েছে যেখানে দেশ-বিদেশের বিনিয়োগকারীরা বিনিয়োগ করবেন । ইতোমধ্যে বিভিন্ন দেশ থেকে বিনিয়োগের জন্য আমাদের জানানো হয়েছে ।আশা রাখছি আমরা এ থেকে বিপুল পরিমান মানুষের কর্মসংস্থানের ব্যাবস্থা করতে পারবো ।

এছাড়াও অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ, আইসিটি সচিব শ্যাম সুন্দর সিকদার , কম্পিউটার সমিতির সভাপতি এএইচএম মাহফুজুল আরিফ বক্তব্য রাখেন।

মেলার মূল লক্ষ্য ছিলো প্রযুক্তি পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহকে বাংলাদেশে প্রযুক্তিপণ্য উৎপাদনের ব্যাপারে উৎসাহ করাই ।

এবারের মেলায় ছিলো ৫৯টি প্যাভেলিয়ন ও ৭০টি ছোট-বড় স্টল।

প্রদর্শনীতে  শিশুদের জন্য ছিলো ডিজিটাল চিত্রাঙ্কন প্রতিযোগিতা  ।  বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে স্কুল শিক্ষার্থীরা  অংশ নেয়  প্রতিযোগিতায় । ডিজিটাল চিত্রাঙ্কন প্রতিযোগিতা  ছাড়াও অনুষ্ঠিত হয় কুইজ কনটেস্টে ও সেলফি প্রতিযোগিতা । প্রতিযোগিতা শেষে মেলাতে  সকল  বিজয়ীদের মাঝে পুরস্কার  বিতরন করা হয়।

এবারের মেলায় হাজারো মানুষের সমাগম হয়। সকাল ১০টা থেকে রাত আটটা পর্যন্ত চলা এই মেলায় বিভিন্ন প্রতিষ্ঠান তাদের পণ্য প্রদর্শন করে এবং ১১টি সেমিনারে আইসিটির নানা বিষয়ে আলোচনা করা হয়।

তিন দিনব্যাপী জমকালো প্রদর্শনীর মেলা প্রাঙ্গণে প্রতিদিনই ছিল প্রযুক্তি প্রেমীদের উপচে পড়া ভিড়। দ্বিতীয় বারের মত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শেষ হল দেশের তথ্যপ্রযুক্তির মেলা বাংলাদেশে আইসিটি এক্সপো ২০১৬। ‘মিট ডিজিটাল বাংলাদেশ’ শ্লোগানে পরিকল্পনা মন্ত্রী

আ হ ম মুস্তফা কামাল তিন দিনের এই মেলা ও প্রদর্শনী উদ্বোধন করেন। সরকারের আইসিটি ডিভিশন এবং বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) যৌথভাবে  আয়োজিত হয়।

সিনিউজভয়েস/তোহিদ

Please Share This Post.

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।