২০১৮ সালে অাসছে বিশ্বের সবচেয়ে ক্ষুদ্র ফোন

প্রযুক্তির পণ্যের মধ্যে সবচেয়ে বেশি ব্যবহার করা হয় স্মার্টফোন। স্মার্টফোন তৈরি প্রতিষ্ঠানগুলো প্রতিনিয়ত নতুন নতুন প্রযুক্তি নিয়ে বাজার দখলে ব্যস্ত। ২০১৮ সালে বাজারে আসছে বিশ্বের সবচেয়ে ক্ষুদ্র ফোন। ‘জ্যাংকো টিনি টি-১’ নামে আঙুলের চেয়ে এবং লাইটারের চেয়েও ছোট মোবাইল বাজারে আনার ঘোষণা দিয়েছে জ্যাংকো নামে একটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির দাবি এটিই বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রতম মোবাইল ফোন। এটির ওজন মাত্র ১৩ গ্রাম।

ফোনটি আকারে মাত্র ৪৬.৭/২১/১২ মিলিমিটার। ফোনটি থেকে কল ও টেক্সট মেসেজ করা যাবে। ফোনে রয়েছে ০.৪৯ ইঞ্চি ও এলইডি ডিসপ্লে। একটিই ন্যানো সিম ব্যবহার করা যাবে এই ফোনে। সেভ করা যাবে ৩০০ ফোন নম্বর। কল লিস্টে সেভ থাকবে ৫০টি নম্বর। সেভ রাখা যাবে ৫০টি এসএমএস।

ফোনটিতে রয়েছে মিডিয়াটেক প্রসেসর। সঙ্গে ৩২ এমবি র‌্যাম ও ৩২ এমবি ইন্টারনাল স্টোরেজ। ২০০ মিলি অ্যাম্পিয়ার ব্যাটারিতে মিলবে ৩ দিনের স্ট্যান্ডবাই ও ৩ ঘণ্টার টকটাইম। ইউএসবির মাধ্যমে কম্পিউটারের সঙ্গেও সংযুক্ত করা যাবে এই ফোন। ব্রাউজ করা যাবে ইন্টারনেটও। আগামী বছরের জানুয়ারি মাসের ১৯ তারিখ থেকে বাজারে মিলবে এই ফোন। ফোনটির দাম পড়বে ৩০ ইউরো। যা বাংলা টাকায় প্রায় ৩ হাজার টাকার মতো।

সিনিউজভয়েস//ডেস্ক/

Please Share This Post.