১৪ বিশ্ববিদ্যালয়ে গুগল উইমেন টেকমেকারসের নারী দিবস

প্রতি বছরের মত এইবারও আন্তর্জাতিক নারী দিবসকে সামনে রেখে গুগল বাংলাদেশের উইমেন টেকমেকারস কমিউনিটি আয়োজন করছে মাসব্যাপী প্রযুক্তিতে নারী উৎসব। গুগলের উইমেন টেকমেকারস এমন একটি বিশ্বব্যাপী আয়োজন যা প্রযুক্তির সাথে জড়িত নারীদের কমিউনিটি এবং তাদেরকে উদ্ভাবন ও প্রতিযোগিতায় অংশগ্রহণে উৎসাহ দান করে।

২০১৫ সালে উইমেন টেকমেকারস বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ১৫০০ অংশগ্রহণকারী নিয়ে আয়োজন করেছিল ১০টি ইভেন্ট যেখানে ৭০% মেয়ে অংশগ্রহণ করেছিল। ২০১৪ সালে ৫টি বিশ্ববিদ্যালয়ে ৩০০ নারী প্রযুক্তিবিদ এই আয়োজনে অংশ নেয়। এই সফলতার ধারা বজায় রেখে আবারও উইমেন টেকমেকারস এর থাকছে বিশাল আয়োজন।

২০১৬-এ ‘উইমেন টেকমেকারস বাংলাদেশ’ ১৪টি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে একই সাথে আয়োজন করতে যাচ্ছে ‘OUR TIME TO LEAD’ থিম নিয়ে সব উৎসাহী কারিগরি মহিলাদের জন্য পৃথক অনুষ্ঠান। এই ইভেন্টগুলো নারীদেরকে প্রযুক্তির সাথে জড়িত হওয়ার জন্য উৎসাহিত করবে এবং নারীদের নেতৃত্বকে স্বাগত জানাবে। ইভেন্ট পরিচালনায় থাকবেন রাখশান্দা রুখাম এবং ফারাহ নাযিফা।

উইমেন টেকমেকারস বাংলাদেশ লিড এর রাখশান্দা রুখাম বলেন, আমরা বিশ্বাস করি যে সমাজে নারীদের কিছু গুরুত্বপূর্ণ নেতৃত্ব দান করা প্রয়োজন এবং তা তখনই সম্ভব হবে যখন তা প্রযুক্তির উন্নয়ন দ্বারা পরিপূর্ণ করা সম্ভব হবে। যথাযথ উন্নয়ন তখনই সম্ভব যদি নারীদের প্রযুক্তি ক্ষেত্রে উন্নতি হয়। উইমেন টেকমেকারস এই আশায় বিশ্বাসী এবং পরিবর্তন আনতে প্রস্তুত।

এই ইভেন্টসগুলোতে মার্চ ৮ থেকে এপ্রিল ৮ পর্যন্ত চলবে প্যানেল আলোচনা, কর্মশালা, প্রশিক্ষণ, ডেমো দিবস ইত্যাদি। অনুষ্ঠানের পাশাপাশি নারীদের প্রযুক্তি শিক্ষার জন্য অ্যাপ Begum.co অবমুক্ত করা হবে।

এই আয়োজনে অংশ নিতে www.womentechbd.com এ রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের শেষ দিন ৬ মার্চ।

সিনিউজভয়েন/ডেক্স

Please Share This Post.