১০ হাজার ফ্রিল্যান্সার তৈরির উদ্যোগ কোডারসট্রাস্টের


এখনকার কর্মব্যস্ত দুনিয়ায় যাতে ঘরে বসে নিজেকে দক্ষ ফ্রিল্যান্সার হিসেবে গড়া যায় সেলক্ষে দক্ষ মানবসম্পদ তৈরিতে কাজ করছে কোডারসট্রাস্ট। ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ #শিখবেসবাই স্লোগানে ২১ মে রোববার, বাংলাদেশে আইসিটি জানালিস্ট ফোরাম (বিআইজেএফ) মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে দেশে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ সেবাদাতা আন্তর্জাতিক প্রতিষ্ঠান কোডারসট্রাস্ট। সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির গত ৩ বছরের সফলতার পাশাপাশি নতুন উদ্যোগের কথা জানানো হয়।

অনলাইনে ঘরে বসে কিভাবে সবাই ফ্রিল্যান্সিং শিখতে পারে সে বিষয়ে সচেতনতার পাশাপাশি নানা কোর্স করাচ্ছে প্রতিষ্ঠানটি। এই বিষয়ে কোডারসট্রাস্ট এর কান্ট্রি ডিরেক্টর মো. আতাউল গনি ওসমানী বলেন, কোডারসট্রাস্ট দক্ষ ফ্রিল্যান্সার তৈরির লক্ষ্য নিয়ে ২০১৪ সালে তাদের যাত্রা শুরু করে। বাংলাদেশের তরুণদের উপযুক্ত প্রশিক্ষণ এবং সঠিক দিক নির্দেশনা মাধ্যমে অনলাইন মার্কেটপ্লেসগুলোতে কাজের সুযোগ তৈরি করছে। বাংলাদেশের সফলতার উপর ভিত্তি কোডারসট্রাস্ট এখন বিশ্বের আরো ৫টি দেশে কার্যর্ক্রম পরিচালনা করছে।

আতাউল গনি ওসমানী বলেন, আমরা ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোর চাহিদার ওপর ভিত্তি করে বিভিন্ন কোর্স ডিজাইন করি, যাতে শিক্ষার্থীরা সাধারণত কোর্সের মধ্যেই কাজ পেয়ে থাকে। বর্তমানে আমরা ১০টি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করি। আমাদের প্রতিটি প্রশিক্ষক খুবই অভিজ্ঞ এবং সফল ফ্রিল্যান্সার তাই প্রশিক্ষণের ক্ষেত্রে তাদের বাস্তব অভিজ্ঞতা গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। এ পর্যন্ত শুধু বাংলাদেশেই প্রায় ১৫০০ জনকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে, যাদের মধ্যে এ পর্যন্ত ৬০০ বেশি শিক্ষার্থী ফ্রিলান্সার হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছেন এবং বাকিদের প্রশিক্ষণ চলছে।

আতাউল গনি ওসমানী আরো বলেন, ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে কাজের ক্ষেত্রে দুইটি বিষয় খুবই গুরুত্বপূর্ণ। প্রথমটি- টেকনিক্যাল স্কিল। এর অর্থ, আপনি যেই বিষয় নিয়ে কাজ করতে চান যেমন: ওয়েবডিজাইন বা গ্রাফিক্স ডিজাইন এর ওপর ভালো ভাবে দক্ষ হতে হবে। আরেকটি বিষয় হচ্ছে- সফটস্কিল। এর অর্থ, যোগাযোগ এবং নিজেকে উপস্থাপনের পদ্ধতি। আমরা মূলত এই দুই বিষয়ে বিশেষ ভাবে প্রশিক্ষণ প্রদান করি।

২০১৭ সালে #শিখবেসবাই এর প্রকল্পের মাধমে কোডারসট্রাস্ট ১০ হাজার ফ্রিল্যান্সার তৈরির উদ্যোগ হাতে নিয়েছে। সেই লক্ষকে সামনে রেখে কোডারসট্রাস্ট অনলাইনে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ শুরু করেছে। এখন অনলাইনে লাইভ ক্লাসের মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করা হবে। যার প্রেক্ষিতে দেশের যেকোনো প্রান্ত থেকে ইন্টারনেটের মাধ্যমে ঘরে বসেই ফ্রিল্যান্সিং শিখতে পারবেন।

সবশেষে একটি বিষয় উল্লেখ করতে চাই, সম্প্রতি কিছু প্রতিষ্ঠান কোডারসট্রাস্টের এর আইডিয়া, প্রোজেক্ট মডেল এমনকি স্লোগান পর্যন্ত নকল করে শিক্ষার্থী এবং শুভাকাঙ্ক্ষীদের বিভ্রান্ত করছেন। এই বিষয়ে সবাইকে সজাগ থাকার আহ্বান জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন কোডারসট্রাস্টের হেড ফাইন্যান্স এবং এইচআর মিজানুর রাহমান ও ক্যারিয়ার পরামর্শক হাফিজুর রশিদ।

বিস্তারিত জানতে ভিজিট: www.coderstrustbd.com। ফোন : 01787659323, 01739561919। ইমেইল : hello@coderstrust.com।

 

– সিনিউজভয়েস ডেস্ক


Please Share This Post.