১০ মেধাবী শিক্ষার্থীকে শিক্ষা সফরে পাঠাবে হুয়াওয়ে

হুয়াওয়ের কাস্টমার সল্যুশন ইনোভেশন অ্যান্ড ইন্টিগ্রেশন এক্সপেরিয়েন্স সেন্টার (সিএসআইসি)-তে বার্ষিক প্রতিভা উন্নয়ন প্রোগ্রাম ‘সিড্স ফর দ্য ফিউচার- ২০১৬’ আনুষ্ঠানিকভাবে শুরু করেছে বিশ্বখ্যাত প্রতিষ্ঠান হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেড। তথ্যপ্রযুক্তি বিষয়ক প্রতিভাবান শিক্ষার্থীদের সামগ্রিক উন্নয়ন, জ্ঞানের আদান-প্রদান এবং তরুণ প্রজন্মের মধ্যে আধুনিক প্রযুক্তি সম্পর্কিত সক্ষমতা তৈরির পাশাপাশি টেলিযোগাযোগ খাতে আগ্রহী করে গড়ে তোলার উদ্দেশ্যেই উক্ত প্রোগ্রাম আয়োজন করছে হুয়াওয়ে।

বাংলাদেশের শীর্ষস্থানীয় ছয়টি প্রযুক্তি বিষয়ক শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১০ মেধাবী শিক্ষার্থীকে শিক্ষা সফরের উদ্দেশ্যে পাঠানো হবে। ছয়টি প্রযুক্তি বিষয়ক শিক্ষা প্রতিষ্ঠানগুলো হচ্ছে- বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট), ঢাকা বিশ্ববিদ্যালয় (ডিইউ), ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)।

‘তথ্যপ্রযুক্তির উদ্ভাবনের মাধ্যমে বাংলাদেশীদের দৈনন্দিন জীবনকে উন্নত করা’ শ্লোগানকে সামনে রেখে হুয়াওয়ে কাজ করছে যাতে করে তরুণ ও পরিশ্রমী শিক্ষার্থীদের মাঝে তথ্যপ্রযুক্তি বিষয়ক নতুন চিন্তা ও সল্যুশন বেরিয়ে আসে। প্রাথমিকভাবে আইডিয়া প্রেজেন্টেশন প্রতিযোগিতায় প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে দুটি করে দুই সদস্যের দল অংশ নিতে পারবে। দলগুলোকে যাচাই-বাছাই করবেন সন্মানিত বিশেষজ্ঞ নির্বাচক পর্ষদ। মোট ১২টি দল থেকে পাঁচটি দল নির্বাচন করা হবে শিক্ষা সফরের জন্য।

দুটি পর্বে ভাগ করা হয়েছে উক্ত শিক্ষা সফরটি। প্রথম পর্বে শিক্ষার্থীদের বেইজিং-এ অবস্থিত বেইজিং ল্যাঙ্গুয়েজ এ্যান্ড কালচার ইউনিভার্সিটিতে চাইনিজ ভাষা ও সংস্কৃতি বিষয়ক প্রশিক্ষণ দেয়া হবে। দ্বিতীয় পর্বে শিক্ষার্থীরা হুয়াওয়ে থেকে হাতে-কলমে প্রযুক্তিগত প্রশিক্ষণ নেয়ার সুযোগ পাবে। শিক্ষার্থীরা চীনের শেনঝেনে অবস্থিত হুয়াওয়ের হেডকোয়ার্টারে সফরের সুযোগ পাবে এই পর্বে। সেখানে তারা হুয়াওয়ের সংস্কৃতি, কাজের ধরন, পরিবেশ, কৌশল ও গুরুত্ব বুঝতে সক্ষম হবে। এছাড়া হুয়াওয়ের স্টেট-অব-দ্য-আর্ট গবেষণা ও উন্নয়ন সেন্টার এবং ফ্যাক্টরিতে ভিজিট করার সুযোগ পাবে যেখানে হুয়াওয়ের অভিজ্ঞ প্রকৌশলীদের সঙ্গে মিলে আইসিটি ও সল্যুশন বিয়ষক প্রশিক্ষণ নিতে পারবে।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.