হ্যাট্রিকের সম্ভাবনায় বাংলাদেশ

ঢাকা: ২০১৬ সালের ‘ডাব্লিউএসআইএস অ্যাওয়ার্ড’ (WSIS Award-2016) -এর জন্য তৃতীয়বারের মত প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের ৪টি উদ্যোগ মনোনীত হয়েছে। উদ্যোগগুলো যথাক্রমে, “সেবা পদ্ধতি সহজিকরণ-এসপিএস (ক্যাটাগরী-০৬)”, “পরিবেশ অধিদপ্তরের অনলাইন ছাড়পত্র (ক্যাটাগরী-০৭)”, “শিক্ষক বাতায়ন (https://www.teachers.gov.bd/) (ক্যাটাগরী-০৯)” এবং “কৃষকের জানালা (ক্যাটাগরী-১৩)”।

গত দুই বছরের মত এখন শুধুমাত্র ভোটের মাধ্যমে এই তথ্য প্রযুক্তি খাতে বিশ্বের সবচেয়ে সন্মানজনক পুরস্কার বাংলাদেশের জন্য নিশ্চিত ও হ্যাট্রিকের স্বপ্নকে বাস্তবায়ন করা সম্ভব।

প্রাথমিকভাবে মনোনীত এ ৪টি উদ্যোগকে চূড়ান্ত বিজয়ী করতে এবং বিশ্বের অন্যান্য দেশের উদ্যোগের সাথে প্রতিযোগিতায় লড়াই করে পর পর ৩ বার এই শ্রেষ্ঠত্ব অর্জনের জন্য ভোট দরকার। একটা ই-মেইল এ্যাড্রেস থাকলেই ভোট দেয়া সম্ভব। ভোট প্রদানের শেষ সময় আগামী ১০ মার্চ।

‘ডাব্লিউএসআইএস (WSIS) অ্যাওয়ার্ড’ এ ভোট প্রদানের জন্য http://goo.gl/4fRVNh লিংকে গিয়ে ভোট অংশে এ ক্লিক করতে হবে। এছাড়া ভোট প্রদানের নিয়মাবলী (pdf)- https://goo.gl/ahMTJO। এখন প্রথম ক্যাটাগরী থেকে পছন্দ অনুযায়ী ভোট দেয়া যাবে, ১৮টি ক্যাটাগরীতে ভোট দিতে হবে।

উল্লেখ্য, ২০১৪ এবং ২০১৫ সালে টানা ২ বছর যথাক্রমে এটুআই প্রকল্প কর্তৃক জনগণের দোরগোড়ায় সেবা প্রদানের লক্ষ্যে স্থাপিত “ডিজিটাল সেন্টার” এবং জাতীয় তথ্য বাতায়ন (http://bangladesh.gov.bd/) উদ্যোগটি ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (WSIS) পুরস্কার ২০১৫ অর্জন করেছে।

সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.