হ্যাক হওয়া জিমেইল অ্যাকাউন্ট উদ্ধার করবেন যেভাবে

জিমেইল হলো বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইমেল সার্ভিস। জিমেইলের সাহায্যে মেইল পাঠানোর পাশাপাশি এতে দরকারি ডকুমেন্টস,কথোপকথন ইত্যাদি সেভ করে রাখা যায়। এমনকি অনলাইন ব্যাংকিং সহ গুরুত্বপূর্ণ সকল অ্যাকাউন্ট করতেও জিমেইল ব্যবহার হয়ে থাকে। আর এ জন্যই হ্যাকারদের অন্যতম প্রিয় বিষয় জিমেইল।

যদি আপনার জিমেইল অ্যাকাউন্টে সন্দেহজনক কিছু লক্ষ্য করেন, তাহলে সেটি আরও সুরক্ষিত করার চেষ্টা করুন। আর যদি হ্যাক হয়েই যায়, তাহলে যেভাবে হ্যাক হওয়া জিমেইল অ্যাকাউন্ট উদ্ধার করবেন-

  1. জিমেইল অ্যাকাউন্ট হ্যাক হলে সবার আগে অ্যাকাউন্ট রিকভারি পেজে যান। নিজের ইউজার আইডি আর পুরনো পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করুন।
  2. পাসওয়ার্ড মনে করতে না পারলে ট্রাই ডিফারেন্ট কোয়েশ্চন অপশনে ক্লিক করুন। এবার এই প্রশ্নগুলোর উত্তর দিন। উত্তর ঠিক হলে আপনি আপনার অ্যাকাউন্ট ফেরত পেয়ে যাবেন।
  3. এক্ষেত্রে যে প্রশ্নটি আপনাকে জিজ্ঞেস করা হবে, সেটা হচ্ছে সিকিউরিটি প্রশ্ন। এই সিকিউরিটি প্রশ্ন আপনি অ্যাকাউন্ট তৈরি করার সময় ঠিক করেছিলেন।
  4. রিকভারির জন্য আপনি রিকভারির ইমেইল আইডি বা মোবাইল নম্বরের ব্যবহারও করতে পারেন। এবার এই রিকভারি ইমেইল অথবা ফোন নম্বরে গুগল কর্তৃপক্ষ রিকভারি কোড পাঠাবে।
  5. আপনার রিকভারি ইমেইল বা ফোন নম্বরে কোডটি এলে সেটি জিমেইলে দিলে নতুন পাসওয়ার্ড সেট করার অপশন আসবে।
  6. এবার নতুন পাসওয়ার্ড সেট করে অ্যাকাউন্টটি সম্পূর্ণ সুরক্ষিত করুন এবং নিশ্চিন্তে ব্যবহার করুন।

-সিনিউজভয়েস.ডেক্স/১৭আগস্ট/১৯

Please Share This Post.