হুয়াওয়ে বিশ্বব্যাপী চালু করতে যাচ্ছে হুয়াওয়ে পে

সম্প্রতি বিশ্বব্যাপী হুয়াওয়ে পে চালু ও প্রচার করতে চীনের শেনঝেনে ইউনিয়ন ইন্টারন্যাশনালের সঙ্গে অংশীদারিত্ব চুক্তিতে স্বাক্ষর করেছে হুয়াওয়ে। হুয়াওয়ে মোবাইল ব্যবহারকারীদের জন্য বিশ্বব্যাপী মোবাইল পেমেন্ট সেবা ব্যাপকভাবে প্রসার করাই প্রতিষ্ঠানটির মূল লক্ষ্য।

পুরো বিশ্বে হুয়াওয়ে পে চালু করতে গত ২০১৬ সাল থেকে এক হয়ে কাজ শুরু করে হুয়াওয়ে ও ইউনিয়ন পে। নতুন চুক্তিতে স্বাক্ষর করে হুয়াওয়ে কনজ্যুমার ক্লাউড সার্ভিসের প্রেসিডেন্ট অ্যালেক্স ঝ্যাং এবং ইউনিয়ন পে ইন্টারন্যাশনালের ভাইস প্রেসিডেন্ট ল্যারি ওয়্যাং।

ভবিষ্যতে চীনের বাইরে হুয়াওয়ে ও অনার মোবাইল ব্যবহারকারী যাদের হুয়াওয়ে পে সুবিধাসম্পন্ন ইউনিয়ন পে ব্যাংকের কার্ড রয়েছে তারা মোবাইল পেমেন্ট সহজ ও দ্রুততার সঙ্গে সম্পন্ন করতে ইউনিয়ন পে মোবাইল কুইকপাস ফিচারসম্পন্ন পিওএস মেশিনের নিকটে নিজেদের মোবাইল নিলেই হয়ে যাবে। চীনের প্রথম সিকিউরিটি চিপভিত্তিক মোবাইল পেমেন্ট সেবাদাতা প্রতিষ্ঠান হিসেবে হুয়াওয়ের ইতিমধ্যে প্রায় ২০টি মডেলের মোবাইল ডিভাইস ও স্মার্টওয়াচ ৬৬টি ব্যাংকের মাধ্যমে মোবাইল পেমেন্ট সমর্থন করে। গত ২০১৭ সালে হুয়াওয়ে পে-এর মাধ্যমে পেমেন্টের পরিমান ৪ বিলিয়ন আরএমবি।

বর্তমানে আরো বেশি সংখ্যক মানুষ মোবাইল পেমেন্ট সেবা গ্রহণ করছে যেখানে হুয়াওয়ে পে তাদের জীবনের একটি অংশ হিসেবে কাজ করছে। প্রতিনিয়তই বৃদ্ধি পাচ্ছে হুয়াওয়ে এবং অনার মোবাইল ডিভাইস ও স্মার্টওয়াচ আর এরই ধারাবাহিকতায় আন্তর্জাতিক বাজারে বৃদ্ধি পাচ্ছে হুয়াওয়ে পে-এর ব্যবহার যা হুয়াওয়ে পে লেনদেনের বার্ষিক লেনদেনের পরিমাণে ইতিবাচক প্রভাব পড়বে।

চুক্তি স্বাক্ষরকালে হুয়াওয়ে কনজ্যুমার ক্লাউড সার্ভিসের প্রেসিডেন্ট অ্যালেক্স ঝ্যাং জানান, ভবিষ্যতের ডিজিটাল অর্থনীতি ও বুদ্ধিগত আন্তঃসংযোগ মুক্ত আদান-প্রদানের ক্ষেত্রে বেশ গুরুত্বপূর্ণ, আর তাই ব্যবহারকারীদের জন্য গ্লোবাল মোবাইল ইকোসিস্টেম তৈরি করেছে হুয়াওয়ে অ্যান্ড-ইউজার ক্লাউড সার্ভিসেস। ইউনিয়ন পে ইন্টারন্যাশনালের সঙ্গে মিলে কাজ করার মাধ্যমে বিশ্বব্যাপী হুয়াওয়ের স্মার্ট ডিভাইস ব্যবহারকারীদের অধিক নিরাপদ ও সহজ মোবাইল পেমেন্ট সেবা প্রদান করতে পারবে বলে আশাবাদ ব্যাক্ত করেছে হুয়াওয়ে।

ইউনিয়ন পে ইন্টারন্যাশনালের ভাইস প্রেসিডেন্ট ল্যারি ওয়্যাং বলেন, পেমেন্ট খাতে বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে বিশেষভাবে কাজ করছে ইউনিয়ন পে ইন্টারন্যাশনাল। হুয়াওয়ের সঙ্গে অংশীদারিত্ব এ ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

উল্লেখ্য, হুয়াওয়ে পে-এর সেবা সর্বপ্রথম রাশিয়ায় চালু করা হবে। বর্তমানে রাশিয়ার ৮৫ শতাংশ পিওএস ও এটিএম ইউনিয়নপে ব্যাংকের কার্ড সমর্থন করে এবং প্রায় ৪০০,০০০ এরও বেশি পিওএস টার্মিনাল ইউনিয়নপে মোবাইল পেমেন্ট সেবা সমর্থন করে। এছাড়া রাশিয়ার ১০টিরও বেশি ব্যাংক ১.৩ মিলিয়ন ইউনিয়নপে ব্যাংক কার্ড ইস্যু করেছে। রাশিয়ার বাইরে পূর্ব ইউরোপসহ অন্যান্য অঞ্চলে হুয়াওয়ে পে সেবা চালু করার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠান দুটির।

বিশ্বব্যাপী ব্যবহারকারীদের আস্থা অর্জন করেছে হুয়াওয়ে কনজ্যুমার সার্ভিস। গত ২০১৭ সাল পর্যন্ত পুরো বিশ্বে নিবন্ধনকারীর সংখ্যা ৩৪০ মিলিয়ন ছাড়িয়েছে। হুয়াওয়ে কনজ্যুমার পণ্য ও কনজ্যুমার ক্লাউড সেবা বিক্রির পরিমানের মাধ্যমে জানা যায় হুয়াওয়ে পে, ক্লাউড, অ্যাপগ্যালারি, ভিডিও এবং মিউজিক সেবার পরিমান। বিশ্বব্যাপী গ্রাহকদের অত্যাধুনিক প্রযুক্তি ও সেবা প্রদানের লক্ষ্যে প্রতিনিয়ত বিনিয়োগ ও লোকবল বৃদ্ধি করছে হুয়াওয়ে, আর এতে করে আরো বেশি ব্যবহারকারী ‘স্মার্ট টেকনোলজি’ যুগের সুবিধা ও আনন্দ উপভোগ করার অভিজ্ঞতা অর্জন করার সুযোগ পাবেন।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.