হুয়াওয়ে অ্যাপ গ্যালারিতে ৫৫ হাজারের সাথে দেশী অ্যাপও আসছে  

বিশ্বব্যাপী নিরাপদ ও সুরক্ষিত ইকোসিস্টেম গড়ে তুলতে অব্যাহতভাবে কাজ করে যাচ্ছে প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে। এরই অংশ হিসেবে নিজস্ব অ্যাপ গ্যালারিতে ৫৫ হাজারের বেশি অ্যাপ যুক্ত করেছে প্রতিষ্ঠানটি। আর ইকোসিস্টেমটির সমৃদ্ধির জন্য ১৩ লাখ ডেভলপার ও ৩ হাজার প্রকৌশলীর সঙ্গেও নিরলসভাসে কাজ করছে তারা।

গত ২৪ ফেব্রুয়ারি ‘হুয়াওয়ে ডেভেলপার ডে অনলাইন সামিট’ নামক অনুষ্ঠানে নিজস্ব অ্যাপ গ্যালারির প্রয়োজনীয় নানা আপডেটসহ ইকোসিস্টেমের বিভিন্ন অগ্রগতি তুলে ধরা হয়। সেখানে অ্যাপস বিতরণ ক্ষেত্র বাড়ানোর বিভিন্ন উদ্যোগের কথাও জানানো হয়।

হুয়াওয়ে কনজ্যুমার বিজনেসের গ্লোবাল পার্টনারশিপ ও ইকো-ডেভেলপমেন্টের প্রেসিডেন্ট ওয়াং ইয়ানমিন বলেন, “স্মার্টফোন ব্যবহার অভিজ্ঞতার মূলেই রয়েছে অ্যাপ্লিকেশন বা অ্যাপস। ফাইভজির যুগে অ্যাপ মার্কেটপ্লেস এইক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বিদ্যমান বিভিন্ন অ্যাপস মার্কেটপ্লেসের ওপর পরিচালিত একটি গবেষণা থেকে দেখা যায়, গ্রাহকরা এখন মূলত অ্যাপস ব্যবহারের ক্ষেত্রে গোপনীয়তা ও নিরাপত্তা নিয়ে সবচেয়ে বেশি সচেতন। বিশ্বব্যাপী নানা ডেভেলপারদের সঙ্গে নিয়ে হুয়াওয়ে এরকম একটি নিরাপদ ও সুরক্ষিত ইকোসিস্টেম গড়ে তুলতে সহায়তা করতে পারে যা থেকে বিশ্বব্যাপী গ্রাহক ও ডেভেলপার উভয় উপকৃত হবে।”

ম্যাপস কিট, মেশিন লার্নিং কিট, স্ক্যান কিট, অ্যাকাউন্ট কিট, পেমেন্টস কিটসহ এইচএমএসের কোর কিট সংখ্যা এখন ২৪।

হুয়াওয়ে জানায়, “বিশ্বব্যাপী ডেভেলপাররা এইচএমএস ইকোসিস্টেমে যুক্ত হচ্ছে এবং তাদের অ্যাপস অ্যাপগ্যালারিতে উন্মুক্ত করছে, যা বিশ্বব্যাপী গ্রাহকদের সমন্বিতভাবে উন্নততর অভিজ্ঞতা প্রদান করছে।”

এবিষয়ে হুয়াওয়ে বাংলাদেশে এর সিনিয়র পিআর ম্যানেজার সুমন সাহার সাথে কথোপকথনে তিনি সিনিউজ প্রতিবেদন বলেন, বিশ্বে বিভিন্ন দেশ থেকে ১৩ লাখ ডেভলপার কাজ করছে। পাশাপাশি দেশের ডেভলপারাও কাজ করছে আমাদের ইকোসিস্টেমের সাথে।

এছাড়া হুয়াওয়ের নিজস্ব অ্যাপ গ্যালারিতে ৫৫ হাজারের বেশি অ্যাপ যুক্ত করা হলেও বাংলাদেশী কি কি অ্যাপ এখন পর্যন্ত যুক্ত করা হয়েছে হুয়াওয়ের ডিভাইসে জানতে চাইলে জনাব সুমন বলেন, আমরা দেশের জনপ্রিয় অ্যাপগুলোর সাথে প্রতিনিয়ত মিটিং ও যোগাযোগ করে মিডিয়া সহ কিছু অ্যাপ যুক্ত করেছি। পর্যায়ক্রমে জব, ই-কমার্স, রাইড শেয়ার, মোবাইল ব্যাংকিং, সরকারি অ্যাপ সহ প্রয়োজনীয় সব ধরনের অ্যাপ আগামী ১ মাসের মধ্যে আমাদের গ্যালারিতে যুক্ত করতে পারবো।

সাময়িক সময়ের জন্য আমরা ফ্রিতে দেশের জনগনের জন্য প্রয়োজনীয় অ্যাপগুলো হুয়াওয়ের গ্যালারিতে যুক্ত করে যাচ্ছি এবং আশা করছি আমাদের গ্রাহকরা পুরোপুরি অ্যাপ ওয়ার্ল্ডে যুক্ত হবেন।

 

-সিনিউজভয়েস/জিডিটি/২৬ফেব্রু./২০

 

Please Share This Post.