হুয়াওয়ের বিরুদ্ধে নিষেধাজ্ঞা তিন মাসের জন্য স্থগিত করেছে যুক্তরাষ্ট্র

হুয়াওয়ের বিরুদ্ধে নিষেধাজ্ঞা তিন মাসের জন্য স্থগিত করেছে যুক্তরাষ্ট্র। চীনের সঙ্গে চলমান বাণিজ্য দ্বন্দ্ব থেকে কিছুটা নিস্তার পেতেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা।
সোমবার ২০ মে, এ নিষেধাজ্ঞা ৯০ দিনের জন্য স্থগিত করা হয়েছে। তবে, নিষেধাজ্ঞা পেছানো হলেও হুয়াওয়ের বিরুদ্ধে নেওয়া প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের কোনো পরিবর্তন হবে না বলেও জানায়। আগামী আগস্টের ১৯ তারিখ পর্যন্ত হুয়াওয়ের জন্য এই নিয়ম শিথিল থাকবে।যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিষয়ক সেক্রেটারি উইলবার রস বলেন, যেসব টেলিকমিউনিকেশন প্রতিষ্ঠান হুয়াওয়ের ওপর নির্ভরশীল, নিষেধাজ্ঞা পেছানোয় এসময়ের মধ্যে তারা বিকল্প ব্যবস্থা নেওয়ার সুযোগ পাবে। হুয়াওয়ের মোবাইল ফোন ও ব্রডব্যান্ড নেটওয়ার্ক ব্যবহারকারীদের জন্য সব ধরনের সেবা চালু থাকবে।

হুয়াওয়ের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের এ লড়াই শুধু রাষ্ট্রীয় নিরাপত্তার খাতিরেই নয়। বরং, হুয়াওয়ের উত্থানকে বিশ্বের প্রযুক্তি বাজার ও অর্থনীতিতে যুক্তরাষ্ট্রকে হটিয়ে চীন উপরে উঠে যাওয়ার ‘অশনি সংকেত’ হিসেবে দেখছে ওয়াশিংটন।

একারণে, মিত্রদেশগুলোর ওপর হুয়াওয়ের পণ্য বর্জনে চাপ সৃষ্টি করেছে যুক্তরাষ্ট্র। বিশেষ করে, ৫জি সেবায় হুয়াওয়ের পণ্য ব্যবহার না করার অনুরোধ করা হয়েছে।

একইসময়, যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ সব মার্কিন প্রতিষ্ঠানগুলোর ওপর হুয়াওয়ের সঙ্গে প্রযুক্তিপণ্য কেনাবেচায় নিষেধাজ্ঞা জারি করে।

-সিনিউজভয়েস/ডেক্স/২১মে/১৯

 

Please Share This Post.