হুয়াওয়ে’র নিজস্ব প্লাটফর্মে মেট ৩০ ও ৩০ প্রো

অবশেষে অনেক জল্পনা কল্পনার অবসান হল। গত বৃহস্পতিবার  জার্মানির মিউনিখে মেট সিরিজে মেট ৩০ ও মেট ৩০ প্রো মডেলের স্মার্টফোনের ঘোষণা দিয়েছে চীনা প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি। মেট ৩০ প্রোর একটি ৫-জি নেটওয়ার্ক-সমর্থিত সংস্করণেরও ঘোষণা এসেছে।

মেট ৩০ সিরিজ দিয়ে সেই বিকল্পের পথেই হেঁটেছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটি। নতুন স্মার্টফোনটিতে গুগলের জনপ্রিয় অ্যাপগুলো নেই। এটি অ্যান্ড্রয়েড ১০ ওএসের ভিত্তিতে তৈরি ইএমইউআই ১০ সফটওয়্যারে চলবে। এতে গুগলের সেবার পরিবর্তে হুয়াওয়ের নিজস্ব মোবাইল সেবাগুলো যুক্ত হয়েছে।

গুগল ড্রাইভ ও গুগল ফটোজের বদলে হুয়াওয়ে তাদের হুয়াওয়ে মোবাইল ক্লাউড সেবা দেবে। এর বাইরে হুয়াওয়ে ভিডিও ও ক্রোমের বদলে হুয়াওয়ে ব্রাউজার ব্যবহারের সুযোগ থাকবে। ওপেন সোর্স প্ল্যাটফর্মের ওপর ১০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করে হুয়াওয়ে তাদের নিজস্ব সেবা তৈরি করেছে। এর ফলে এতে গুগলের প্লে স্টোরের বদলে হুয়াওয়ে অ্যাপ গ্যালারির সুবিধা পাওয়া যাবে।

মেট ৩০ মডেলটি প্রায় প্রো মডেলটির  ডিসপ্লে  ৬ দশমিক ৬৩ ইঞ্চি। এতে সামান্য নচ রাখা হয়েছে। এর ব্যাটারি ৪২০০ মিলি অ্যাম্পিয়ার। ৮ জিবি র‍্যাম ও ১২৮ জিবি স্টোরেজের মেট ৩০ মডেলটির দাম শুরু ৭৯৯ ইউরো থেকে।

হুয়াওয়ে মেট ৩০ প্রো মডেলটিতে ৬ দশমিক ৫৩ ইঞ্চি মাপের ওএলইডি ডুয়াল কার্ভড বা হরিজন ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। কিরিন ৯৯০ চিপসেটের ফোনটিতে ৮জিবি র‍্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ থাকছে। ফোনটিতে কোয়াড ক্যামেরা সেটআপ থাকছে। এর ব্যাটারি ৪৫০০ এমএএইচ। এতে দুটি ৪০ মেগাপিক্সেলের ক্যামেরার পাশাপাশি ৮ মেগাপিক্সেল টেলিফটো ক্যামেরা ও থ্রিডি ডেপথ সেন্সর থাকছে। সামনে ৩২ মেগাপিক্সেলে সেলফি ক্যামেরা। ক্যামেরায় স্লো মোশন ও ফোরকে মানের ভিডিও ধারণ করা যাবে। দাম শুরু ১ হাজার ৯৯ ইউরো থেকে।

অক্টোবর নাগাদ এ স্মার্টফোন দুটি বাজারে ছাড়বে হুয়াওয়ে।

-সিনিউজভয়েস/জিডিটি/২২সেপ্টে./১৯

Please Share This Post.