হুয়াওয়েইর অগ্রযাত্রা দমানো যায়নি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বে চীনের সঙ্গে আমেরিকার যে বাণিজ্য লড়াই তাতে কেন্দ্রস্থলে আছে টেকনোলজি জায়ান্ট হুয়াওয়েই। সাম্প্রতিক সময়ে হুয়াওয়েই বিশ্বজুড়ে এক আলোচিত নাম।

আমেরিকা ও তার মিত্রদেশেরা একের পর এক হুয়াওয়েইর ওপর নিষেধাজ্ঞা আরোপের কারণে প্রথমদিকে বেশ ধাক্কাই খেয়েছিল কোম্পানিটি। তবে এখন দেখা যাচ্ছে, এই ধাক্কাটা মোটামুটি ভালোভাবেই সামলে নিয়েছে তারা।

এ বছরের প্রথম ছয় মাসে হুয়াওয়েই-র মোট বিক্রি ৫৮ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছে গেছে। এর পেছনে মূল ভূমিকা রেখেছে তাদের স্মার্টফোন ব্যবসা এবং ফাইভজি নেটওয়ার্ক সম্প্রসারণের বিষয়ে বিভিন্ন কোম্পানির সাথে নতুন নতুন চুক্তি।

চীনের শেনজেন শহরভিত্তিক এই প্রতিষ্ঠান জানিয়েছে যে, ২০১৯-এর প্রথম ছয় মাসে গেল বছরের একই সময়ের তুলনায় হুয়াওয়েইর বিক্রিবাট্টা ২৩ শতাংম বেড়েছে। বিশ্বের অন্য যেকোনো কোম্পানির তুলনায় হুয়াওয়েই অধিক পরিমাণে টেকনোলজি ইকুইপমেন্ট বিক্রি করে। এছাড়া স্মার্টফোনের বাজারে স্যামসাং ও অ্যাপল-এর সাথে শক্ত প্রতিদ্বন্দ্বিতা চলছে তাদের।

যুক্তরাষ্ট্র হুয়াওয়েইর ওপর বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপের মাসদুয়েক পর হুয়াওয়েইর আয়-উপার্জনের এই অংক নিশ্চিতভাবেই অবাক করবে অনেককে। বৈশ্বিক নানামুখী ঝামেলা সামলেও যে কোম্পানিটি এরকম শক্ত অবস্থান ধরে রাখতে পেরেছে সেজন্য নিশ্চয়ই বাহ্বাও পাবে তারা।

-সিনিউজভয়েস/ডেক্স/জিডিটি/২৭আগস্ট/১৯

Please Share This Post.