হুয়াওয়ে ফোনে প্রিইনস্টল স্থগিত করল ফেসবুক

হুয়াওয়ের ফোনে আর  নিজেদের অ্যাপ প্রি-ইনস্টলের অনুমোদন দেবে না সোস্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক। অর্থাৎ হুয়াওয়ে ফোনে আগে থেকেই ফেসবুক অ্যাপ ইনস্টল করা থাকবে না।

হুয়াওয়ের ওপর মার্কিন বাণিজ্য বিভাগের নিষেধাজ্ঞার পর একাধিক পশ্চিমা প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটির সঙ্গে ব্যবসা ও প্রযুক্তি বিনিময় সম্পর্ক স্থগিতে বাধ্য হয়েছে। ফেসবুক এতদিন হুয়াওয়ে ইস্যুতে চুপ থাকলেও এবার একই পথে হাঁটতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

হুয়াওয়ের ওপর বাণিজ্য নিষেধাজ্ঞা এরই মধ্যে ৯০ দিনের জন্য শিথিল করেছে যুক্তরাষ্ট্র। এর ফলে গুগল হুয়াওয়ে ইস্যুতে তাদের অবস্থান পরিবর্তন করেছে। শুরুতে গুগলের পক্ষ থেকে চীনা প্রতিষ্ঠানটির ডিভাইসের জন্য অ্যান্ড্রয়েড সমর্থন বন্ধের ঘোষণা দেয়া হলেও তা কার্যকর রাখা হয়েছে। এমনকি হুয়াওয়ের সর্বশেষ ফ্ল্যাগশিপ হ্যান্ডসেট গুগলের অ্যান্ড্রয়েড কিউ বেটা প্রোগ্রামে পুনরায় যুক্ত করা হয়। হুয়াওয়ের ফোনে নিরাপত্তা হালনাগাদ দিতে সাময়িক অনুমোদন দিয়েছে গুগল। এক্ষেত্রে কিছুটা ভিন্ন পথে হাঁটছে ফেসবুক।

মার্কিন বাণিজ্য নিষেধাজ্ঞা মোকাবেলায় সব রকম প্রস্তুতি সম্পন্ন করেছে হুয়াওয়ে। সংশ্লিষ্টদের দাবি, তাদের ফোনে গুগলের অ্যান্ড্রয়েড সমর্থন বন্ধ হলেও খুব একটা সমস্যায় পড়তে হবে না। কারণ এরই মধ্যে প্রতিষ্ঠানটি অ্যান্ড্রয়েডের বিকল্প অপারেটিং সিস্টেম উন্নয়ন সম্পন্ন করেছে, যা চলতি বছরের শেষ নাগাদ উন্মোচন করা হতে পারে। তবে গুগলের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করার পক্ষে নয় প্রতিষ্ঠানটি। বাণিজ্য নিষেধাজ্ঞার কারণে অ্যান্ড্রয়েড ছাড়তে হলেই কেবল নিজস্ব অপারেটিং সিস্টেমচালিত ডিভাইস বাজারজাত করবে হুয়াওয়ে।

চীনভিত্তিক প্রতিষ্ঠানটির ওপর মার্কিন বাণিজ্য বিভাগের নিষেধাজ্ঞার কারণে এমন উদ্যোগ ফেসবুকের, যা হুয়াওয়ের ডিভাইস ব্যবসার জন্য আরো একটি ধাক্কা বলে মনে করা হচ্ছে।

প্রি-ইনস্টল না থাকলেও হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম ও ফেসবুকের মূল অ্যাপ ইনস্টল করতে পারবেন হুয়াওয়ে ডিভাইস ব্যবহারকারীরা। প্লে স্টোর থেকে নিয়মিত হালনাগাদও মিলবে এসব অ্যাপের জন্য। তবে মার্কিন নিষেধাজ্ঞা মেনে হুয়াওয়ের ফোনে আগে থেকে ফেসবুক অ্যাপ ইনস্টল করা থাকবে না।

-সিনিউজভয়েস/জিডিটি/জুন১৩/১৯

Please Share This Post.