স্যানিটারি ন্যাপকিনের মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক অব্যাহতি

গত ৩০ জুন ২০১৯ তারিখে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের অধীনস্থ অভ্যন্তরীণ সম্পদ বিভাগ থেকে স্যানিটারি ন্যাপকিন ও ন্যাপকিন তৈরীতে ব্যবহৃত কাঁচামালের উপর আরোপিত সমুদয় মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক অব্যাহতি প্রদান করে প্রজ্ঞাপন জারী করা হয়েছে (এস.আর.ও. নং ২৪০-আইন/২০১৯/৭৬-মূসক ঠঅঞ-ঝজঙ২৪০)।

এ উদ্যোগ নিঃসন্দেহে সময়োপযোগী এবং একই সাথে প্রশংসনীয়। আশা করা যাচ্ছে এর মাধ্যমে স্যানিটারি ন্যাপকিন-এর দাম প্রায় ৪০ ভাগ হ্রাস পাবে। যুগান্তকারী এ পদক্ষেপ গ্রহণ করায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও জাতীয় রাজস্ব  বোর্ডের চেয়ারম্যান জনাব মোশাররফ হোসেন ভূঁইয়াকে অশেষ ধন্যবাদ। এর মাধ্যমে সরকার আবারও দেশে নারী উন্নয়নের উজ্জ্বলতম উদাহরণ সৃষ্টি করল।

স্যানিটারি ন্যাপকিনের জন্য যে খরচ প্রয়োজন তা অনেকেরই ক্রয় ক্ষমতার  বাইরে। প্রজননক্ষম কিশোরী ও প্রজননক্ষম নারীদের জন্য অত্যন্ত প্রয়োজনীয় ও প্রতিমাসে ব্যবহারযোগ্য এই পণ্যটি প্রস্তুত ও বাজারজাতকারী প্রতিষ্ঠানগুলো এই সিদ্ধান্ত বাস্তবায়নে দ্রুত ও স্পষ্ট পদক্ষেপ নেবেন যাতে করে নারী ভোক্তারা হ্রাসকৃত মূল্যে স্যানিটারি ন্যাপকিন কিনতে পারেন।

আমরা আশা করছি, মাঝারী ও ক্ষুদ্র উদ্যোক্তাদের উৎসাহ প্রদাণের উদ্দেশ্য সরকার একই ধরণের পদক্ষেপ গ্রহণ করবেন। যার মাধ্যমে প্রান্তিক ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর হাতের নাগালে কম মূল্যে স্যানিটারি ন্যাপকিনের সেবা দ্রুত পৌছাবে।

-সিনিউজভয়েস/জিডিটি/এস/০৩জুলাই /১০১৯

Please Share This Post.