স্মার্ট ও নিরাপদ ইন্টারনেট ব্যবহারে উদ্বুদ্ধ করবে রবি ও ব্রিটিশ কাউন্সিল


নারী ও শিশুদের স্মার্ট ও নিরাপদ ইন্টারনেট ব্যবহারে উৎসাহিত করার জন্য সম্প্রতি একটি সমঝোতা চুক্তি সই করেছে শীর্ষস্থানীয় ডিজিটাল সেবা প্রদানকারী কোম্পানি রবি ও ব্রিটিশ কাউন্সিল। এ চুক্তির আওতায় পরিচালিত কার্যক্রমগুলো রবি’র কর্পোরেট দায়বদ্ধতার একটি প্রকল্প ইন্টাররেট ফোরইউ’র অংশ হিসাবে বাস্তবায়িত হবে।

রাজধানীর গুলশানে রবি কর্পোরেট অফিসে কোম্পানির চিফ কর্পোরেট অ্যান্ড পিপলস অফিসার মতিউল ইসলাম নওশাদ এবং ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডেপুটি ডিরেক্টর অ্যান্ড্রু নিউটন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিটি সই করেন।

এসময় রবি’র কর্পোরেট কমিউনিকেশন অ্যান্ড কর্পোরেট রেস্পন্সিবিলিটি’র (সিআর’র) ভাইস প্রেসিডেন্ট ইকরাম কবির, সিআর’র জেনারেল ম্যানেজার মো. তৌফিকুজ্জামান চৌধুরী, নাদিয়া খন্দকার এবং ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ’র হেড অফ কালচারাল সেন্ট্রাল সারওয়াত মাসুদা রেজা, লাইব্রেরি অ্যান্ড কালচারাল সেন্টার ইয়াং লার্নার প্রোগ্রাম কোঅর্ডিনেটর তাহনি ইয়াসমিন উপস্থিত ছিলেন।

এ চুক্তির আওতায় ঢাকায় অবস্থিত ব্রিটিশ কাউন্সিলে ২০১৮ সাল জুড়ে নারীদের জন্য ‘সার্ফ স্মার্ট, স্টে সেফ’ নামে একটি ধারাবাহিক সেশনের আয়োজন করা হবে।

সচেতনতা বৃদ্ধির এই সেশনে থাকছে ইন্টারনেটের যথাযথ ব্যবহার (ইতিবাচক ও নেতিবাচক প্রভাব), ইন্টারনেটের ক্ষমতা, নারী ও মেয়েদের সাইবার আক্রমণ মোকাবেলা, ইন্টারনেট ও সামাজিক মাধ্যমের নিরাপদ ব্যবহার সম্পর্কে সচেতনতা এবং স্থানীয় ও বৈশ্বিক প্রেক্ষিতে সাইবার অপরাধের বিরুদ্ধে প্রতিরক্ষা ব্যবস্থা সম্পর্কে ধারণা দেয়া।

উপরের বিষয়গুলোর পাশাপাশি ‘প্লে ইন্টারনেট স্মার্ট’ সেশনে শিশু ও অভিভাবকদের রবি সেফ ইন্টারনেট সম্পর্কেও ধারণা দেয়া হবে।

সেশনগুলো এমনভাবে সাজানো হয়েছে যেন তা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা’র (এসডিজি) গোল#৫: জেন্ডার ইকুইটি এবং গোল#১৭: পার্টনারশিপ ফর এচিভিং এসডিজি অর্জনে সহায়ক হয়।

সচেতনাতামূলক এই আয়োজনে বিভিন্ন স্টেকহোল্ডারদের আমন্ত্রণ জানানো হবে যেন তারা তাদের জ্ঞান, দক্ষতা, প্রযুক্তি সম্পর্কে জানাতে পারেন যা সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের মধ্যে ব্যবধান কমাতে সহায়ক হবে।

সিনিউজভয়েস//ডেস্ক/