স্মার্টফোনের বিক্রি আবারও হ্রাস !

যদি আপনি এটি আগে শুনে থাকেন যে স্মার্টফোনের বিক্রি কমছে। আবারও বছরের পর বছর প্রবৃদ্ধির ফলে, স্মার্টফোন বাজারের সাম্প্রতিক স্লাইডটি বিশ্লেষক গোষ্ঠী, গার্টনার থেকে প্রাপ্ত প্রতি সংখ্যায় ২০১৯ এর দ্বিতীয় প্রান্তিকে অব্যাহত রয়েছে।

বছরের পর বছর এটি নির্মাতাদের জন্য একটি ক্রমাগত সমস্যার দিকে ইঙ্গিত করছে । ফলে স্মার্টফোনের  উৎপাদন ৩৭৪ মিলিয়ন থেকে ৩৬৮ মিলিয়ন হয়ে দাঁড়িয়েছে।

শীর্ষ পাঁচটি বাজারের মধ্যে কেবল চীন ও ব্রাজিলের প্রবৃদ্ধি দেখা গেছে। তবে ০.৫% এ, যা চীনের সামান্য বাম্প জিনিসগুলিকে ঘুরিয়ে দেওয়ার পক্ষে যথেষ্ট ছিল না। মজার বিষয় হচ্ছে, গার্টনার নোট করেছেন যে চীনের কিছু বৃদ্ধির কারণ হতে পারে ৫জি মডেলগুলির জন্য পথ প্রস্তুতকারীরা পুরানো ফ্ল্যাগশিপ স্টককে সরাতে চেয়েছিলেন। অতিরিক্ত ৫ জি ফোন ক্যারিয়ারের কভারেজের সাথে ভবিষ্যতের কোয়ার্টারেও কিছুটা বিক্রয় চালাতে পারে।

ফিচার ফোন থেকে স্মার্টফোনগুলিতে গ্রাহকগণের আপগ্রেডগুলি ধীরে ধীরে শুরু হওয়ার সাথে সাথে ভারতের দুটি নাম্বার বাজারে ২.৩% ড্রপ ওয়াই-ও-ওয়াই দেখা গেছে। দৃরচিত্তে প্রত্যাশা করে যে ২০১৯ সালের শেষের দিকে বিক্রয়ের ধীরগতি অব্যাহত থাকবে।

অ্যাপল হ্রাসও অব্যাহত রয়েছে , যদিও এটি প্রথম ত্রৈমাসিকের তুলনায় ধীর হয়ে গেছে। ইতিমধ্যে স্যামসাং এবং হুয়াওয়ের ছিল বিরল উজ্জ্বল দাগ। স্যামসাংয়ের প্রবৃদ্ধিটি মূলত মাঝারি পরিসীমার মধ্যে এবং তা গ্যালাক্সি এ সিরিজের হ্যান্ডসেটগুলির দ্বারা পরিচালিত হয়েছিল, তা হুয়াওয়ের মার্কিন নিষেধাজ্ঞার ফলে ত্রৈমাসিকের জন্য এর বিক্রয়কে কিছুটা বাড়িয়ে তুলতে সহায়তা করেছিল।

সূত্রঃ টেকক্রানচ

-সিনিউজভয়েস/ডেক্স/জিডিটি/২৮আগস্ট/১৯

Please Share This Post.