স্বাস্থ্য অধিদপ্তরের ব্র্যান্ডিং করবে এটুআই

স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে স্বাস্থ্য অধিদপ্তরের কনটেট নির্মাণ ও প্রচারে কাজ করবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের হিউম্যান ডেভেলপমেন্ট মিডিয়া। এ প্রেক্ষিতে ১৫ নভেম্বর বুধবার, প্রধানমন্ত্রীর কার্যালয়স্থ এসএসএফ ব্রিফিং রুমে এটুআই প্রোগ্রাম এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় অধীনস্ত স্বাস্থ্য অধিদপ্তরের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) এবং এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

এ সমঝোতা স্মারকের আওতায়, স্বাস্থ্য অধিদপ্তর স্বাস্থ্য সচেতনতামূলক বিভিন্ন কার্যক্রমের প্রাথমিক তথ্য উপাত্ত এবং আনুষাঙ্গিক বাজেট প্রদান করবে। এক্ষেত্রে এটুআই-এর হিউম্যান ডেভেলপমেন্ট মিডিয়া বা এইচডি মিডিয়া সেইসব তথ্য নিয়ে বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়া, টেলিভিশন, রেডিও ও পত্রিকার কনটেন্ট নির্মাণ করবে। পাশাপাশি এসব তথ্যচিত্র গণমাধ্যমের ৩৬০ ডিগ্রি পদ্ধতিতে এইচডি মিডিয়া জনগণের কাছে পৌঁছানোর ব্যবস্থা করবে। এছাড়া এটুআই এর বিদ্যমান বিভিন্ন অনলাইন কার্যক্রম, ইউনিয়ন ডিজিটাল সেন্টার এবং এইডি মিডিয়া ক্লাবের মাধ্যমে ব্যাপক হারে প্রচার প্রচারণার কাজ করবে। বিভিন্ন বড় বড় শহরগুলোতে ডিজিটাল বিলবোর্ডের মাধ্যমেও প্রচারের ব্যবস্থা করবে এটুআই। এক্ষেত্রে স্বাস্থ্য বিষয়ক ব্যবহারিক কার্যক্রম এবং স্বাস্থ্য সচেতনতাই প্রধান্য পাবে। এইসব মানব উন্নয়নমূলক কনটেন্টগুলো নির্মাণের ক্ষেত্রে পুরো দায়িত্ব পালন করবে এটুআই প্রোগ্রাম এর হিউম্যান ডেভেলপমেন্ট মিডিয়া।

উল্লেখ্য, হিউম্যান ডেভেলপমেন্ট মিডিয়া বিগত সময়ে সারা বাংলাদেশের উদ্ভাবকদের সফল কার্যক্রম, মানব উন্নয়নের বিভিন্ন সফলতার গল্প এবং সরকারের নানা সেবা ও ডিজিটাল কার্যক্রমসমূহ ৩৬০ ডিগ্রি মাধ্যমে জনগণের কাছে প্রচার করতে সক্ষম হয়েছে। এর মধ্যে উদ্ভাবকদের নিয়ে রিয়েলিটি শো ‘উদ্ভাবকের খোঁজে’ জনগণের মাঝে ব্যাপক সারা ফেলেছে। এতে জনগণের মাঝে উদ্ভাবনের সংস্কৃতি গড়ে উঠছে। এছাড়া সারা বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয় নিয়ে ইনোভেশন হাব গড়ে তোলার কার্যক্রম চলছে। মানব উন্নয়নের গল্পগুলো বিভিন্ন মাধ্যমে জনগণের মাঝে পৌঁছে দেয়ার মাধ্যমে রূপকল্প-২০২১ বাস্তবায়নে দেশ দ্রুত এগিয়ে যাচ্ছে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রামের জনপ্রেক্ষিত বিশেষজ্ঞ নাঈমুজ্জামান মুক্তা, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (লাইফস্টাইল ও হেলথ এডুকেশন) মো. আবদুস সালাম, পরিচালক (এমআইএস) ডা. আশিস কুমার সাহা, এটুআই ও স্বাস্থ্য অধিদপ্তর-এর উর্ধ্বতন কর্মকর্তাগণ এবং বিভিন্ন গণমাধ্যমকর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.